অসাধারণ ক্যামেরা নৈপুণ্যে ভরপুর গ্যালাক্সি এস১০ প্লাস

  আইটি ডেস্ক ২৭ জুন ২০১৯, ১৪:৪৪ | অনলাইন সংস্করণ

অসাধারণ ক্যামেরা নৈপুণ্যে ভরপুর গ্যালাক্সি এস১০ প্লাস
অসাধারণ ক্যামেরা নৈপুণ্যে ভরপুর গ্যালাক্সি এস১০ প্লাস

নতুন নতুন প্রযুক্তি দিয়ে বিশ্বকে চমকে দিচ্ছে দক্ষিণ কোরিয়ার প্রতিষ্ঠান স্যামসাং। চলতি বছরের মার্চে তাদের পালকে যুক্ত হয়েছে নতুন স্মার্টফোন গ্যালাক্সি এস১০ প্লাস। এই ফ্ল্যাগশিপ স্মার্টফোনটিতে সম্ভাব্য সবরকম উদ্ভাবনী প্রযুক্তি যুক্ত করছে এই টেক জায়ান্ট।

এ বছরই স্যামসাং তাদের গ্যালাক্সি সিরিজ নিয়ে ১০ বছরে পা রেখেছে। উন্মোচনের অনেক আগে থেকেই স্মার্টফোনটি নিয়ে বাজারে চলছিল নানা গুঞ্জন, সেই সাথে ছিল এ নিয়ে তথ্য ফাঁসের ঘটনাও। এসব ফাঁস আর গুঞ্জনকে পিছে ফেলে ইতিমধ্যেই বাজারে চলে এসেছে স্মার্টফোনটি। দেখে নেওয়া যাক গ্যালাক্সি এস১০ প্লাস স্মার্টফোনটিতে কি কি রয়েছে:

ডিসপ্লে:

স্মার্টফোনটিতে ব্যবহার করা হয়েছে এইচডিআর১০ প্লাস ফিচারসমৃদ্ধ ৬.৪ ইঞ্চি কোয়াড এইচডি প্লাস ডায়নামিক অ্যামোলেড ডিসপ্লে। এর রেজ্যুলেশন ৩০৪০X১৪৪০ পিক্সেল। স্ক্রিন-টু-বডি অনুপাতিক হার ৮৭.৫% এবং ১৯:৯। ডিসপ্লে সুরক্ষার জন্য ফোনটিতে গরিলা গ্লাস ৬ ব্যবহার করা হয়েছে। দিনে সূর্যের আলোতে স্বচ্ছ ও উজ্জ্বল ডিসপ্লের অভিজ্ঞতা সম্ভব হয়েছে ডিভাইসটির অটো ব্রাইটনেস ফিচারটির কারণে।

এছাড়া দিনের অত্যাধিক তাপমাত্রায় ব্যবহারকারীর অবস্থা বেগতিক হলেও গ্যালাক্সি এস১০ প্লাস চলবে সমস্যা ছাড়াই দুর্দান্ত গতিতে। ডিভাইসটি ব্যবহারের সময় মনে হবে যেন প্রাণবন্ত একটি ডিসপ্লেতে আঙ্গুলের ছোঁয়া পড়ছে। মূল কথা হচ্ছে, গ্যালাক্সি এস১০ প্লাসে এখন পর্যন্ত মোবাইল ডিসপ্লেতে সেরা ডিসপ্লে ব্যবহার করেছে স্যামসাং।

চিপসেট:

ফোনটিতে স্যামসাংয়ের নিজস্ব প্রসেসর এক্সিনোস ৯৮২০ (অক্টা-কোর) ব্যবহার করা হয়েছে। উল্লেখ্য, আমেরিকা ও চীনের জন্য স্ন্যাপড্রাগণ ৮৫৫ প্রসেসর ব্যবহার করা হয়েছে। কাজের দুর্দান্ত গতির কাছে হার মানতেই হবে সমসাময়িক অন্যান্য ব্র্যান্ডের ডিভাইসগুলোকে। যত বড় গেম কিংবা অ্যাপ হোক না কেন গ্যালাক্সি এস১০ প্লাসের প্রসেসিং স্পিড এক কথায় অসাধারণ।

র‍্যাম ও স্টোরেজ:

স্মার্টফোনটিতে রয়েছে ৮ জিবি র‍্যাম ও ১২৮ জিবি ইন্টারনাল স্টোরেজ। এছাড়াও মাইক্রোএসডি কার্ড ব্যবহার করে আরও মেমোরি আরও বাড়ানো যাবে। ফলে স্টোরেজ নিয়ে দুঃচিন্তা করাই লাগবে না। ইচ্ছে মতো অ্যাপ ওপেন করে মাল্টিটাস্কিং করলেও ফোনটিতে কোনো ধরনের ল্যাগিং পাওয়া যায় না।

ক্যামেরা:

স্যামসাং গ্যালাক্সি এস ১০ পেছনে তিনটি ক্যামেরা ব্যবহার করা হয়েছে। এতে ১২ মেগাপিক্সেলের ডুয়েল অ্যাপারচার এফ/১.৫-২.৪ ওয়াইড লেন্স ক্যামেরা ব্যবহার করা হয়েছে। অন্য দুটি হলো ২X অপটিক্যাল জুম প্রযুক্তিসম্বলিত ১২ (অ্যাপারচার এফ/২.৪) মেগাপিক্সেলের টেলিফটো লেন্স এবং ১৬ (অ্যাপারচার এফ/২.২) মেগাপিক্সেলের আল্ট্রা ওয়াইড লেন্স।

ফোনটি দিয়ে ফোরকে এবং সুপার স্লো-মোশন ভিডিও রেকর্ড করা যাবে। ফোনটির ক্যামেরা এতোটাই ভালো যে, এটি দিয়ে সম্প্রতি ‘ফেরার গান’ শীর্ষক একটি স্বল্পদৈর্ঘ্য চলচ্চিত্র চিত্রায়ন করা হয়েছে যা বর্তমানে অনলাইন ষ্ট্রিমিং প্ল্যাটফর্ম আইফ্লিক্সে দেখা যাবে। ব্যাক ক্যামেরা ছাড়াও প্রথমবারের মতো গ্যালাক্সি এস১০ প্লাসে ব্যবহার করেছে ইন-ডিসপ্লে ডুয়েল ফ্রন্ট ক্যামেরা আর এতে করে ফোনটির উপরিভাগের পুরোটাই ডিসপ্লে হিসেবে ব্যবহার করা যায়।

১০ মেগাপিক্সেল ও আরজিবি ডেপথ ক্যামেরার ৮ মেগাপিক্সেলের ডুয়েল ক্যামেরা ব্যবহার করা হয়েছে ডিভাইসটিতে যা দিয়ে অনায়াসে আল্ট্রা-এইচডি ভিডিও ক্যাপচার করা যায় এবং সেলফ-ফোকাসিং পোর্ট্রেট সেলফি ছবি তোলা যায়।

ব্যাটারি এবং অপারেটিং সিস্টেম:

ডিভাইসটিতে ৪১০০ মিলিঅ‍্যাম্পিয়ারের ব্যাটারি ব্যবহার করা হয়েছে। এতে ফাস্ট ব্যাটারি চার্জিং ১৫ ওয়াট এবং ফাস্ট ওয়্যারলেস চার্জিং ১৫ ওয়াট সমর্থন করে। এছাড়া ফোনটিতে রিভার্স ওয়্যারলেস চার্জিং এর ব্যবস্থা রয়েছে। রিভার্স ওয়্যারলেস চার্জিং প্রযুক্তির মাধ্যমে এই ডিভাইস থেকে ওয়্যারলেস চার্জিং সুবিধাযুক্ত যেকোনো মোবাইল কিংবা পরিধানযোগ্য ডিভাইস চার্জ দেয়া যাবে, যার চার্জিং ক্ষমতা ৯ ওয়াট।

ফলে সঙ্গে থাকা অন্য ডিভাইসের চার্জ শেষ হয়ে যাওয়া নিয়েও দুঃচিন্ত দূর হলো। ফোনটির অপারেটিং সিস্টেম হিসেবে ব্যবহার করা হয়েছে অ‍্যান্ড্রয়েড ৯.০ পাই এবং স্যামসাংয়ের নিজস্ব ওয়ান ইউআই। পুরো সফটওয়্যার সিস্টেমটি এমনভাবে সমন্বয় করা হয়েছে যে, দীর্ঘ সময় ধরে ব্যাটারি পাওয়ার থাকার পাশাপাশি গ্যালাক্সি এস১০ প্লাস নিজের সর্বোচ্চ কর্মদক্ষতা প্রমাণ করতে পারে।

দাম:

দেশের বাজারে ৯৯,৯০০ টাকায় ক্রয় করা যাবে স্যামসাং গ্যালাক্সি এস১০ প্লাস।

আরও পড়ুন
  • সর্বশেষ
  • সর্বাধিক পঠিত
সব খবর

ভারপ্রাপ্ত সম্পাদক : সাইফুল আলম, প্রকাশক : সালমা ইসলাম

প্রকাশক কর্তৃক ক-২৪৪ প্রগতি সরণি, কুড়িল (বিশ্বরোড), বারিধারা, ঢাকা-১২২৯ থেকে প্রকাশিত এবং যমুনা প্রিন্টিং এন্ড পাবলিশিং লিঃ থেকে মুদ্রিত।

পিএবিএক্স : ৯৮২৪০৫৪-৬১, রিপোর্টিং : ৯৮২৪০৭৩, বিজ্ঞাপন : ৯৮২৪০৬২, ফ্যাক্স : ৯৮২৪০৬৩, সার্কুলেশন : ৯৮২৪০৭২। ফ্যাক্স : ৯৮২৪০৬৬ 

E-mail: [email protected]

© সর্বস্বত্ব স্বত্বাধিকার সংরক্ষিত ২০০০-২০১৯

converter
×