মোবাইল ওয়ার্ল্ড কংগ্রেস

আন্ডার-স্ক্রিন ক্যামেরা প্রযুক্তির চমক দেখাল অপো

  যুগান্তর ডেস্ক    ২৯ জুন ২০১৯, ২০:১১ | অনলাইন সংস্করণ

আন্ডার-স্ক্রিন ক্যামেরা প্রযুক্তির চমক দেখাল অপো
আন্ডার-স্ক্রিন ক্যামেরা প্রযুক্তির চমক দেখাল অপো

চীনের সাংহাইতে চলমান ‘মোবাইল ওয়ার্ল্ড কংগ্রেস, সাংহাই ২০১৯’ এ শতভাগ বডি-টু-স্ক্রিন রেশিও সমৃদ্ধ স্মার্টফোন তৈরিতে আন্ডার-স্ক্রিন ক্যামেরা প্রযুক্তি ও ফাইভ-জি নেটওয়ার্ক, আইওটি ও স্মার্ট হোম জোন এর মতো যুগান্তকারী সব উদ্ভাবন উন্মোচন করে প্রযুক্তি বিশ্বকে নতুন চমক উপহার দিলো গ্লোবাল স্মার্টফোন ব্র্যান্ড অপো।

মোবাইল প্রযুক্তি নির্মাতা প্রতিষ্ঠানসমূহের নতুন নতুন উদ্ভাবন প্রদর্শনের দারুণ একটি মাধ্যম মোবাইল ওয়ার্ল্ড কংগ্রেস। সকল প্রযুক্তি নির্মাতা প্রতিষ্ঠানেরই উদ্দেশ্য থাকে তাদের নতুন উদ্ভাবনসমূহ বিশ্বের সামনে তুলে ধরা। গত ২৬ জুন থেকে শুরু হওয়া এবারের মোবাইল ওয়ার্ল্ড কংগ্রেস, সাংহাইতে অংশ নিয়ে গ্লোবাল স্মার্টফোন ব্র্যান্ড অপো উদ্ভাবনে নিজেদের শ্রেষ্ঠত্বের ধারাবাহিকতা বজায় রাখলো।

গত ২৬ জুন এমডাব্লিউসি-সাংহাইতে উদ্বোধনী দিনেই প্রযুক্তি বিশ্বের জন্য অপো নিয়ে এলো আন্ডার-স্ক্রিন ক্যামেরা প্রযুক্তি, ৫জি নেটওয়ার্কের উপযোগী বিভিন্ন উদ্ভাবন ও ইন্টারনেট অফ থিংস (আইওটি) এর উপযোগী নানা উদ্ভাবন।

বিগত বছর থেকেই অপো’র ধারাবাহিক ভাবেই কাজ করে চলেছে স্মার্টফোনে সর্বোচ্চ বডি-টু-স্ক্রিন রেশিওর ডিসপ্লে তৈরি করতে। এরই ধারাবাহিকতায় মোটরাইজড ক্যামেরা প্ল্যাটফর্ম, রাইজিং ক্যামেরা প্ল্যাটফর্ম ও শার্ক-ফিন সেলফি ক্যামেরা প্ল্যাটফর্মের মতো প্রযুক্তি উদ্ভাবনের মাধ্যমে সর্বোচ্চ ৯৩.১% বডি-টু-স্ক্রিন অনুপাতের স্মার্টফোন ডিসপ্লে উদ্ভাবনে সমর্থ হয় অপো।

এই ধারাবাহিকতা বজায় রাখার অংশ হিসেবে এবং স্মার্টফোন জগতে সর্বোচ্চ বডি-টু-স্ক্রিন অনুপাতের স্মার্টফোন তৈরির লক্ষে অপো নিয়ে এলো আন্ডারস্ক্রিন ক্যামেরা প্রযুক্তি। এর মাধ্যমে বিশেষ ব্যবস্থায় স্ক্রিনের নিচেই স্থাপন করা হচ্ছে সেলফি ক্যামেরাটি, ফলে ফোনের বাইরের দিকে আলাদা কোন প্ল্যাটফর্ম তৈরির প্রয়োজন পড়ছে না সেলফি ক্যামেরা স্থাপনের জন্য।

এছাড়া স্ক্রিনের নিচেই স্থাপন করা সম্ভব হচ্ছে নতুন এই ক্যামেরাতে ব্যবহার করে হয়েছে চওড়া অ্যাপারচার, আকারে বড় সেন্সর ও বেশি পিক্সেল সাইজ। ফলে আন্ডারস্ক্রিন ক্যামেরাতে ছবি আউটপুটের ক্ষেত্রে এর মান ছাড়িয়ে যাবে পূর্বের সকল ফোনকে।

এছাড়াও এবারের মোবাইল ওয়ার্ল্ড কংগ্রেসে ৫জি নেটওয়ার্ক উপযোগী উদ্ভাবন, আইওটি, ক্লাউড গেমিং এবং স্মার্ট হোম জোন এর মতো নানা যুগান্তকারী উদ্ভাবন প্রদর্শন করেছে অপো। অপো উদ্ভাবিত স্মার্ট হোম জোন প্রযুক্তির মাধ্যমে দূরবর্তী স্থান থেকে স্মার্টফোনেই নিয়ন্ত্রণ করা যাবে ২৬০টির অধিক ব্র্যান্ডের ২০ প্রকারের অ্যাপলায়েন্স।

এমডাব্লিউসি-সাংহাই নিয়ে অপো’র প্রোডাক্ট ম্যানেজার কিয়াও জিয়াদং বলেন, নতুন নতুন পণ্য আর প্রযুক্তি উদ্ভাবনের মাধ্যমে ফোন ব্যবহারকারীদের উন্নতর ও মানসম্পন্ন অভিজ্ঞতা প্রদানের লক্ষে নিরলস ভাবে কাজ করে চলেছে অপো। আন্ডার-স্ক্রিন ক্যামেরা, আইওটি, ৫ জি নেটওয়ার্ক উপযোগী ও স্মার্ট হোম জোন প্রযুক্তি অপো’র প্রযুক্তি উদ্ভাবনে নিরন্তর প্রতিশ্রুতিরই বহিঃপ্রকাশ।

আরও পড়ুন

'কোভিড-১৯' সর্বশেষ আপডেট

# আক্রান্ত সুস্থ মৃত
বাংলাদেশ ৫৬ ২৬
বিশ্ব ৯,৬২,৮৮২২,০৩,২৭৪৪৯,১৯১
  • সর্বশেষ
  • সর্বাধিক পঠিত
সব খবর

সম্পাদক : সাইফুল আলম, প্রকাশক : সালমা ইসলাম

প্রকাশক কর্তৃক ক-২৪৪ প্রগতি সরণি, কুড়িল (বিশ্বরোড), বারিধারা, ঢাকা-১২২৯ থেকে প্রকাশিত এবং যমুনা প্রিন্টিং এন্ড পাবলিশিং লিঃ থেকে মুদ্রিত।

পিএবিএক্স : ৯৮২৪০৫৪-৬১, রিপোর্টিং : ৯৮২৪০৭৩, বিজ্ঞাপন : ৯৮২৪০৬২, ফ্যাক্স : ৯৮২৪০৬৩, সার্কুলেশন : ৯৮২৪০৭২। ফ্যাক্স : ৯৮২৪০৬৬ 

E-mail: [email protected]

© সর্বস্বত্ব স্বত্বাধিকার সংরক্ষিত

 
×