স্যামসাং গ্যালাক্সি এ৮০: নতুনত্ব ও আধুনিকায়নে ভরপুর

  আইটি ডেস্ক ০১ আগস্ট ২০১৯, ১৯:৫৭ | অনলাইন সংস্করণ

স্যামসাং গ্যালাক্সি এ৮০: নতুনত্ব ও আধুনিকায়নে ভরপুর
স্যামসাং গ্যালাক্সি এ৮০: নতুনত্ব ও আধুনিকায়নে ভরপুর

মানুষ মাত্রই নতুনের প্রতি আগ্রহী। আবহমানকাল ধরেই চলে আসছে বিষয়টি। এটি হতে পারে নতুন কোন বিষয় কিংবা নতুন কোন বস্তুর প্রতি। কৌতূহলী মন সবসময় নতুনে অবগাহন করতে চায়। পেতে চায় নতুনত্বের স্বাদ। সময় এখন চতুর্থ শিল্পবিপ্লবের।

এই বিপ্লবে ইতিমধ্যেই শামিল হয়েছে বিশ্বের বাঘা বাঘা প্রযুক্তি প্রতিষ্ঠানগুলো। প্রতিনিয়ত চলছে প্রতিযোগিতা। নতুন নতুন উদ্ভাবন দিয়ে পেছনে ফেলতে চাচ্ছে প্রতিযোগীদের। প্রতিযোগিতার এই দৌড়ে ইতিমধ্যে নিজেদের মুন্সিয়ানা দেখিয়েছে দক্ষিণ কোরীয় ভিত্তিক প্রযুক্তি প্রতিষ্ঠান স্যামসাং।

গ্যালাক্সি এ সিরিজ। শব্দ ত্রয়ীর কথা শোনা মাত্রই মাথায় চলে আসে স্যামসাংয়ের নাম। কেননা স্মার্ট ফোন ইন্ডাস্ট্রিতে এই সিরিজটির ধারণা নিয়ে এসেছে প্রযুক্তি প্রতিষ্ঠানটি। ইতিমধ্যেই বাংলাদেশের বাজারে এসেছে গ্যালাক্সি এ সিরিজের ছয়টি স্মার্ট ডিভাইস।

প্রযুক্তিপ্রেমীদের জন্য সুখবর হচ্ছে, বাংলাদেশের বাজারে পাওয়া যাচ্ছে গ্যালাক্সি সিরিজের নতুন ডিভাইস গ্যালাক্সি এ৮০। স্মার্টফোনটির দাম ৭৭ হাজার ৪৯০ টাকা। তবে বিশেষ অফারে ফোনটি ৭৪ হাজার ৪৯০ টাকায় বিক্রি ও উপহারের ঘোষণা দিয়েছে স্যামসাং মোবাইল বাংলাদেশ।

চলুন পাঠক স্যামসাং গ্যালাক্সি এ৮০ সম্পর্কে জেনে নেই কিছু তথ্য:

স্যামসাংয়ের গ্যালাক্সি সিরিজের সর্বশেষ সংযোজন এ৮০। ডিভাইসটিতে সেলফির জন্য সামনে রাখা হয়নি আলাদা কোনো ক্যামেরা। অ্যাপে সেলফি ক্যামেরা বাছাই করলে স্বয়ংক্রিয়ভাবে ওপরের স্লাইড খুলে পেছনের ক্যামেরা ব্যবস্থাটি স্বয়ংক্রিয়ভাবে ঘুরে সেলফি ক্যামেরার কাজ করে।

প্রথমবারের মতো স্যামসাং তাদের এ৮০ ডিভাইসে ব্যবহার করেছে নতুন ধারার ইনফিনিটি ডিসপ্লে। গ্যালাক্সি এ৮০-এর স্বয়ংক্রিয় রোটেটিং ট্রিপল ক্যামেরা ব্যবস্থায় মূল ক্যামেরাটিতে রয়েছে ৪৮ মেগাপিক্সেল সেন্সর এবং এফ/২.০ লেন্স। এর সঙ্গে রয়েছে একটি ৮ মেগাপিক্সেলের সেন্সর এবং এফ ২.২ লেন্স এবং আরেকটি থ্রিডি ডেপথ ক্যামেরা সেন্সর।

রোটেটিং ক্যামেরা প্রযুক্তির কারণে ৬.৭ ইঞ্চি এফএইচডি+ সুপার অ্যামোলেড পর্দায় কোনো নচ বা হোল-পাঞ্চ রাখার দরকার পড়েনি। ক্যামেরাটি ব্যবহারের সময় যে বিষয়টি নজর কাড়বে তা হচ্ছে ডিভাইসটির অ্যাকশন ক্যামেরা বা ফিচার যা সুপার স্টেডি ক্যামেরা নামে আখ্যায়িত করেছে স্যামসাং।

রোমাঞ্চকর মূহুর্ত ক্যাপচার করতে এখন আর বাড়তি ক্যামেরা কেনার প্রয়োজন পড়বে না, কেননা গ্যালাক্সি এ৮০ ডিভাইসের ক্যামেরায় রয়েছে সুপার স্টেডি ক্যামেরা মোড। পাশাপাশি স্মার্টফোনটিতে ব্যবহার করা হয়েছে ৩৭০০ মিলিঅ্যাম্পিয়ার স্মার্ট ব্যাটারি যা ২৫ ওয়াটের সুপার ফাস্ট চার্জিং সমর্থন করে।

ব্যবহারকারীর ব্যবহারের উপর নির্ভর করে ডিভাইসটি স্বয়ংক্রিয়ভাবে সর্বোচ্চ ব্যাটারি ব্যাকআপ নিশ্চিত করবে। ৮ গিগাবাইট র‌্যাম ও ১২৮ গিগাবাইট স্টোরেজের সঙ্গে নিরাপত্তার জন্য ইন-ডিসপ্লে ফিঙ্গারপ্রিন্ট স্ক্যানার ব্যবহার করা হয়েছে এতে।

গ্যালাক্সি এ৮০-তে আর একটি ফিচার যা না বললে চলবে না, আর তা হচ্ছে এর ৬.৭ ইঞ্চির ফুলএইচডি+ সুপার অ্যামোলেড ইনফিনিটি ডিসপ্লে। ৯৩.৮% স্ত্রিন-টু-বডি রেশিও এবং ২০:৯ আসপেক্ট রেশিওর ডিসপ্লেটি এককথায় চমৎকার।

ইউটিউব, নেটফ্লিক্স, বায়স্কোপ কিংবা হইচই প্ল্যাটফর্মের এইচডি, ফুলএইচডি এবং আলট্রা-এইচডি (ইউএইচডি) বা ফোরকে কন্টেন্ট দেখার অভিজ্ঞতাই বদলে দিয়েছে গ্যালাক্সি এ৮০-এর ডিসপ্লে। অনলাইন স্ট্রিমিংয়ে পছন্দের কন্টেন্ট আরও রোমাঞ্চকর করতে ডিভাইসটিতে রয়েছে ডলবি অ্যাটমস অডিও টেকনোলজি।

ফোনটির আরেক চমক হচ্ছে এর স্ক্রিন সাউন্ড টেকনোলজি যা ফোনের ডিসপ্লেটিকে একটি স্পিকারে পরিণত করবে। ফলে ডিসপ্লেতে কোনো গতানুগতিক স্পিকার চোখে পড়বে না। সবশেষে ডিভাইসটির পারফরম্যান্স নিয়ে আলোচনা করাই শ্রেয়।

স্ন্যাপড্রাগন ৭৩০জি-এর ইনটেলিজেন্ট বা বুদ্ধিমত্তাসম্পন্ন প্রসেসর ব্যবহারকারীর ব্যবহারের ধরণ বুঝে নিয়ে সে অনুযায়ী সর্বাধিক ব্যবহৃত অ্যাপগুলো দ্রুততার সাথে চালু করে। এর ফলে, ডিভাইসটির ব্যাটারি ব্যাকআপ বেশ সন্তোষজনক। প্রসেসরকে দুর্দান্ত সাপোর্ট করেছে এর ৮ জিবি র‌্যাম, যা ফোনটিকে আখ্যায়িত করেছে অনেক শক্তিশালী ফোন হিসেবে।

  • সর্বশেষ
  • সর্বাধিক পঠিত
সব খবর

ভারপ্রাপ্ত সম্পাদক : সাইফুল আলম, প্রকাশক : সালমা ইসলাম

প্রকাশক কর্তৃক ক-২৪৪ প্রগতি সরণি, কুড়িল (বিশ্বরোড), বারিধারা, ঢাকা-১২২৯ থেকে প্রকাশিত এবং যমুনা প্রিন্টিং এন্ড পাবলিশিং লিঃ থেকে মুদ্রিত।

পিএবিএক্স : ৯৮২৪০৫৪-৬১, রিপোর্টিং : ৯৮২৪০৭৩, বিজ্ঞাপন : ৯৮২৪০৬২, ফ্যাক্স : ৯৮২৪০৬৩, সার্কুলেশন : ৯৮২৪০৭২। ফ্যাক্স : ৯৮২৪০৬৬ 

E-mail: [email protected]

© সর্বস্বত্ব স্বত্বাধিকার সংরক্ষিত ২০০০-২০১৯

converter
×