মোবাইল অ্যাপে ভূমি অধিগ্রহণের ক্ষতিপূরণ ‘এসিপিএস’

  আইটি ডেস্ক ২১ আগস্ট ২০১৯, ১৩:৫১ | অনলাইন সংস্করণ

মোবাইল অ্যাপে ভূমি অধিগ্রহণের ক্ষতিপূরণ ‘এসিপিএস’
মোবাইল অ্যাপে ভূমি অধিগ্রহণের ক্ষতিপূরণ ‘এসিপিএস’

ঢাকা জেলার ভূমি অধিগ্রহণ বিভাগের জন্য একটি স্বচ্ছ ও জবাবদিহিমূলক ক্ষতিপূরণ প্রদানের স্বয়ংক্রিয় ব্যবস্থা চালু করা হয়েছে। ঢাকা জেলা প্রশাসকের কার্যালয়ে গত জানুয়ারি থেকে ‘অটোমেটিক কমপেনসেশন পেমেন্ট সিস্টেম’ বা এসিপিএস নামের এই অ্যাপের মাধ্যমে গ্রাহকদের কোনো ধরনের ভোগান্তি ছাড়াই ক্ষতিপূরণ দেওয়া হচ্ছে।

‘এসিপিএস’ পদ্ধতিতে অনলাইনে আবেদন করতে হয় এবং ৬০ দিনের মধ্যে আবেদনের নিষ্পত্তি হয়। তবে কোনো আবেদনের বিষয়ে আপত্তি বা বিরোধ থাকলে দুই পক্ষকে ডেকে শুনানি হয়। সে ক্ষেত্রে সময় কিছু দিন বেশি লাগতে পারে।

ঢাকার অতিরিক্ত জেলা প্রশাসক তানভীর আহমেদ বলেন, ‘আবেদন দ্রুত নিষ্পত্তির জন্য ও যে কোনো স্থানে বসে আবেদনের সর্বশেষ তথ্য জানার জন্য এই প্রক্রিয়া চালু করা হয়। এই প্রক্রিয়ায় কবে আবেদন করা হয়েছে, কার কাছে কতো দিন আবেদন রয়েছে তা যে কোনো স্থান থেকে দেখা যায়। এই পদ্ধতিতে গ্রাহকদের কোনো ধরনের ভোগান্তি নেই এবং অতিরিক্ত অর্থ খরচের প্রয়োজন নেই।’

এসিপিএস পদ্ধতিতে আবেদনের জন্য মোবাইলে গুগল প্লে স্টোরে ‘ল্যান্ড অ্যাকুজিশন ঢাকা’ (land acquisition dhaka) লিখে সার্চ দিয়ে ‘এসিপিএস’ অ্যাপটি ডাউনলোড করতে হবে। এ ছাড়া সরাসরি ওয়েবে এই ঠিকানায় ঢুকে ক্ষতিপূরণের জন্য আবেদন করা যাবে।

  • সর্বশেষ
  • সর্বাধিক পঠিত
সব খবর

ভারপ্রাপ্ত সম্পাদক : সাইফুল আলম, প্রকাশক : সালমা ইসলাম

প্রকাশক কর্তৃক ক-২৪৪ প্রগতি সরণি, কুড়িল (বিশ্বরোড), বারিধারা, ঢাকা-১২২৯ থেকে প্রকাশিত এবং যমুনা প্রিন্টিং এন্ড পাবলিশিং লিঃ থেকে মুদ্রিত।

পিএবিএক্স : ৯৮২৪০৫৪-৬১, রিপোর্টিং : ৯৮২৪০৭৩, বিজ্ঞাপন : ৯৮২৪০৬২, ফ্যাক্স : ৯৮২৪০৬৩, সার্কুলেশন : ৯৮২৪০৭২। ফ্যাক্স : ৯৮২৪০৬৬ 

E-mail: [email protected]

© সর্বস্বত্ব স্বত্বাধিকার সংরক্ষিত ২০০০-২০১৯

converter
×