ক্ষুদে চাঁদ দেখা যাবে আজ

  যুগান্তর রিপোর্ট ১৩ সেপ্টেম্বর ২০১৯, ১০:৩৩ | অনলাইন সংস্করণ

ক্ষুদে চাঁদ দেখা যাবে আজ

আজ ‘মাইক্রো মুন’ বা ক্ষুদ্রতম চাঁদ দেখবে বিশ্ববাসী। স্বাভাবিক সময়ের চেয়ে ১৪ থেকে ৩০ শতাংশ ছোট দেখা যাবে এই চাঁদ।

শুক্রবার সন্ধ্যার পর থেকেই এই চাঁদ দেখা যাবে। আকাশ মেঘলা না থাকলে ক্ষুদ্রতম এই চাঁদটি পূর্ণভাবে (ফুল মুন) দেখা যাবে।

দুই লাখ ৫১ হাজার ৬৫৫ মাইল দূরে চাঁদ অবস্থান করলে একে ক্ষুদে চাঁদ হিসেবে বিবেচনা করা হয়। প্রতি ১৩ বছর পরপর চাঁদ তার নিজস্ব কক্ষপথ ভ্রমণ করে পৃথিবী থেকে এই দূরত্বে অবস্থান নেয়। ১৩ বছর পর আজ সেই মাহেন্দ্রক্ষণ।

এর আগে ২০০৬ সালের জানুয়ারিতে ক্ষুদ্রতম চাঁদ দেখেছিল পৃথিবী। ভারতের অ্যাস্ট্রোনমি বিভাগ জানিয়েছে, বাংলাদেশ সময় শুক্রবার সকাল ৮টা ৬ থেকে শুরু হয়ে শনিবার বেলা ১০টা ৩৩ মিনিট পর্যন্ত পূর্ণিমা বিরাজ করবে। শুক্রবার সন্ধ্যা থেকেই এই চাঁদ দেখা যাবে।

উপবৃত্তাকার কক্ষপথের কারণে চাঁদ কখনও পৃথিবীর সামনে আসে, কখনও দূরে চলে যায়। ১৩ সেপ্টেম্বর চাঁদ পৃথিবী থেকে দূরতম স্থানে অবস্থান করবে। পৃথিবী থেকে চাঁদের দূরত্ব ২ লাখ ৫১ হাজার ৬৫৫ মাইল হলেই মাইক্রো ধরা হয়। কিন্তু এবার এর চেয়েও ৮১৬ মাইল দূরে থাকবে চাঁদ।

আর সুপার মুনের ক্ষেত্রে পৃথিবী থেকে চাঁদের দূরত্ব হয় ২ হাজার ৩৯ মাইল বা এর চেয়ে কম। মাইক্রো মুন খালি চোখেই ভালোভাবে দেখা যাবে। তবে এ ক্ষেত্রে বাধা হয়ে দাঁড়াতে পারে বাংলাদেশের মেঘলা আকাশ।

  • সর্বশেষ
  • সর্বাধিক পঠিত
সব খবর

ভারপ্রাপ্ত সম্পাদক : সাইফুল আলম, প্রকাশক : সালমা ইসলাম

প্রকাশক কর্তৃক ক-২৪৪ প্রগতি সরণি, কুড়িল (বিশ্বরোড), বারিধারা, ঢাকা-১২২৯ থেকে প্রকাশিত এবং যমুনা প্রিন্টিং এন্ড পাবলিশিং লিঃ থেকে মুদ্রিত।

পিএবিএক্স : ৯৮২৪০৫৪-৬১, রিপোর্টিং : ৯৮২৪০৭৩, বিজ্ঞাপন : ৯৮২৪০৬২, ফ্যাক্স : ৯৮২৪০৬৩, সার্কুলেশন : ৯৮২৪০৭২। ফ্যাক্স : ৯৮২৪০৬৬ 

E-mail: [email protected]

© সর্বস্বত্ব স্বত্বাধিকার সংরক্ষিত ২০০০-২০১৯

converter
×