ফেসবুক ব্যবহারকারীদের জন্য সুসংবাদ

  যুগান্তর ডেস্ক ২৭ অক্টোবর ২০১৯, ১০:০৫ | অনলাইন সংস্করণ

ফেসবুক ব্যবহার করছেন এক নারী।
ফেসবুক ব্যবহার করছেন এক নারী। ফাইল ছবি

ফেসবুকের আর্টিফিশিয়াল ইনটেলিজেন্স রিসার্চ টিম একটি টুল তৈরি করেছে। যার নাম দেয়া হয়েছে এআই টুল। এই টুল ফেসিয়াল রিকগনিশন সিস্টেমকে বোকা বানাতে পারে। ফেসবুক ব্যবহার নিয়ে যাদের নিরাপত্তা শঙ্কা রয়েছে তাদের জন্য এটি সুসংবাদ।

আগামী সপ্তাহে দক্ষিণ কোরিয়ার সিউলে অনুষ্ঠেয় ইন্টারন্যাশনাল কনফারেন্স অন কম্পিউটার ভিশন শীর্ষক একটি সম্মেলনে ফেসবুকের এ টুল উপস্থাপন করা হবে। ভিডিওতে ভুল করে কোনো ব্যক্তিকে চিহ্নিত করা ঠেকাবে এআই টুল। এই সিস্টেমটির নাম ‘ডি-আইডেনটিফিকেশন’ সিস্টেম। এটি লাইভ ভিডিওতেও কাজ করবে বলে জানা গেছে।

প্রযুক্তিবিষয়ক ওয়েবসাইট ভেঞ্চারবিটের এক প্রতিবেদনে বলা হয়, ফেস রিকগনিশনের কারণে প্রাইভেসি সমস্যা হতে পারে। ফেসবুকের নতুন টুল তা ঠেকাতে পারবে। এর আগে ‘ডি-আইডেনটিফিকেশন’ সিস্টেম স্থির চিত্রের ক্ষেত্রে কাজ করত।

ঘৃণা ছড়ায় এমন আক্রমণাত্মক পোস্ট কমাতে নতুন একটি কৃত্রিম বুদ্ধিমত্তা বা এআই ব্যবস্থা বানাচ্ছে বিশ্বের সবচেয়ে বড় সামাজিক মাধ্যম ফেসবুক। এ ব্যবস্থা ছবি বা ভিডিওতে থাকা টেক্সট শনাক্ত করতে মেশিন লার্নিং প্রযুক্তি ব্যবহার করবে।

ছবি বা ভিডিও থেকে লেখা নিয়ে তা লিখিত টেক্সট আকারে নিয়ে আসার টুল নতুন নয়, তবে আকার, ফেসবুক ও ইনস্টাগ্রামে প্রতিদিন শেয়ার করা ছবি আর প্লাটফর্মগুলোতে সমর্থিত ভাষার সংখ্যার কারণে প্রতিষ্ঠানটিকে বিভিন্ন চ্যালেঞ্জের মুখোমুখি হতে হবে- এমনটাই বলা হয়েছে আইএএনএসের প্রতিবেদনে।

রজেটা নামের এ এআই ব্যবস্থা দিয়ে ফেসবুক প্রতিদিন কার্যকরভাবে শত কোটিরও বেশি ছবি আর ভিডিও ফ্রেইমকে এ প্রক্রিয়ার মধ্য দিয়ে নিয়ে যেতে পারবে।

এ প্রক্রিয়ায় যাচাই শেষে কোনো কনটেন্ট নীতিমালা লঙ্ঘনকারী মনে হলে তা তাৎক্ষণিকভাবে নিচের দিকে নামিয়ে দেয়া হবে।

  • সর্বশেষ
  • সর্বাধিক পঠিত
সব খবর

ভারপ্রাপ্ত সম্পাদক : সাইফুল আলম, প্রকাশক : সালমা ইসলাম

প্রকাশক কর্তৃক ক-২৪৪ প্রগতি সরণি, কুড়িল (বিশ্বরোড), বারিধারা, ঢাকা-১২২৯ থেকে প্রকাশিত এবং যমুনা প্রিন্টিং এন্ড পাবলিশিং লিঃ থেকে মুদ্রিত।

পিএবিএক্স : ৯৮২৪০৫৪-৬১, রিপোর্টিং : ৯৮২৪০৭৩, বিজ্ঞাপন : ৯৮২৪০৬২, ফ্যাক্স : ৯৮২৪০৬৩, সার্কুলেশন : ৯৮২৪০৭২। ফ্যাক্স : ৯৮২৪০৬৬ 

E-mail: [email protected]

© সর্বস্বত্ব স্বত্বাধিকার সংরক্ষিত ২০০০-২০১৯

converter
×