প্রযুক্তি শিক্ষায় বাংলার ব্যবহার বাড়াতে হবে: সাজ্জাদ হোসেন

প্রকাশ : ০৮ মার্চ ২০১৮, ১৮:২১ | অনলাইন সংস্করণ

  যুগান্তর ডেস্ক   

বেসরকারি বিশ্ববিদ্যালয় ইউনিভার্সিটি অফ লিবারেল আর্টস বাংলাদেশ (ইউল্যাব) এর সেমিনার রুমে মঙ্গলবার অনুষ্ঠিত হয়ে গেলো অত্র বিশ্ববিদ্যালয়ের কম্পিউটার সায়েন্স অ্যান্ড ইঞ্জিনিয়ারিং বিভাগের অধ্যাপক ড. সাজ্জাদ হোসেন রচিত বিজ্ঞান ভিত্তিক বই ‘অদৃশ্য প্রযুক্তি’ এর উপর এক বিশেষ সেমিনার। 

কম্পিউটার সায়েন্স অ্যান্ড ইঞ্জিনিয়ারিং বিভাগের শিক্ষার্থীদের উপস্থিতিতে সেমিনারের শুরুতে স্বাগত বক্তব্য রাখেন অত্র বিভাগের বিভাগীয় প্রধান ড. এ কে এম মুজাহিদুল ইসলাম। তিনি তাঁর বক্তব্যে বলেন বিজ্ঞান ভিত্তিক এমন একটি বাংলা বইয়ের জন্য বই মেলায় ইউল্যাব ও এর কম্পিউটার সায়েন্স বিভাগের নাম যে ভাবে উচ্চারিত হয়েছে এই ধারা অব্যাহত থাকুক। 

ড. সাজ্জাদ হোসেন তাঁর স্বরচিত বই নিয়ে আলোচনার শুরুতেই বইয়ের নামকরণ সম্পর্কে বলেন, ‘সবচেয়ে বড় প্রযুক্তি তাই যা অদৃশ্য। আমাদের প্রকৃতি সবচেয়ে বড় অদৃশ্য প্রযুক্তি উদাহরণ’।  

বই সম্পর্কে তিনি বলেন বইটি এই সময়ের সকল শিক্ষার্থীদের জন্য একটি যুগোপযোগী বই। বইয়ের বিভিন্ন অংশে কোয়ান্টাম মেকানিক্স, থ্রিজি, ফোরজি, এ ট ই ও বঙ্গবন্ধু স্যাটেলাইট সম্পর্কে যে বিস্তারিত ধারণা দেয়া আছে তা প্রযুক্তি শিক্ষার্থী ছাড়াও সকলের কৌতুহল মেটাবে। 

ড. সাজ্জাদ বলেন আমাদের প্রযুক্তি শিক্ষার সকল বই ইংরেজি বা অন্যান্য ভাষায় রচিত। কিন্তু কিছু বই যদি বাংলা ভাষায় থাকতো তবে আমাদের দেশের প্রযুক্তি শিক্ষার্থীদের জন্য অনেক উপকার হতো। আর সেই চিন্তা থেকেই প্রথমবারের মত এমন একটি বই বাংলায় লিখেছেন বলেও জানান তিনি। 

প্রযুক্তি শিক্ষায় বাংলা ভাষার ব্যবহার যেমন বাড়াতে হবে তেমনি এর বিকল্প নেই বলেও দাবী করেন এই কম্পিউটার প্রযুক্তি শিক্ষক। সেই সঙ্গে প্রধানমন্ত্রী শেখ হাসিনাকেও তিনি সাধুবাদ জানান ডিজিটাল বাংলাদেশ গড়ার প্রত্যয় নিয়ে কাজ করার জন্য।
 
ড. মুহম্মদ জাফর ইকবালের উপর ন্যাক্কার হামলার নিন্দা জানিয়ে ড. সাজ্জাদ তার বক্তব্যে বলেন, ‘বাংলাদেশের বিজ্ঞানভিত্তিক শিক্ষায় ড. মুহম্মদ জাফর ইকবালের অবদান অসীম। তিনি এদেশে বিজ্ঞানভিত্তিক শিক্ষার পথ প্রদর্শক। তাঁর উপর এই হামলায় আমি ও আমার বিভাগ গভীর নিন্দা জানাচ্ছি’। 

সেমিনারে অত্র বিশ্ববিদ্যালয়ের কম্পিউটার সায়েন্স এন্ড ইঞ্জিনিয়ারিং বিভাগের শিক্ষক-শিক্ষার্থী ও কর্মকর্তারা ছাড়াও উপস্থিত ছিলেন ইলেক্ট্রিকাল ও ইলেক্ট্রনিক্স ইঞ্জিনিয়ারিং বিভাগের বিভাগীয় প্রধান ড. এস এম মাহবুবুর রহমান। 

উল্লেখ্য, সদ্য সমাপ্ত বই মেলায় ড. সাজ্জাদ হোসেন রচিত বিজ্ঞান ভিত্তিক বই ‘অদৃশ্য প্রযুক্তি’ এর মোড়ক উন্মোচন করেছেন অধ্যাপক আনিসুজ্জামান এবং ডাক ও টেলিযোগাযোগ মন্ত্রী মোস্তফা জব্বার।