প্রথম চালকবিহীন গাড়ি ক্রুজ অরিজিন

  যুগান্তর ডেস্ক ২২ জানুয়ারি ২০২০, ১৫:৪০ | অনলাইন সংস্করণ

প্রথম চালকবিহীন গাড়ি ক্রুজ অরিজিন
প্রথম চালকবিহীন গাড়ি ক্রুজ অরিজিন। ছবি সংগৃহীত

বাজারে যৌথভাবে প্রথম চালকবিহীন গাড়ি আনছে জেনারেল মোটরস ও হোন্ডা। তবে এর প্রকৃত নকশা তৈরি করেছিল হোন্ডা। এই গাড়ির নাম ক্রুজ অরিজিন।

চালকবিহীন গাড়ির না আছে স্টিয়ারিং হুইল না আছে পেডেল। চালকবিহীন এই গাড়ি বিদ্যুৎ শক্তি দিয়ে চলবে।- খবর বিবিসি। ক্রুজের পক্ষ থেকে বলা হয়েছে– গাড়িটি যৌথ মালিকানার তৈরি। তাই হলেও সেদিকে গুরুত্ব দিয়ে এই গাড়িটির ডিজাইন করা হয়েছে।

তারা জানিয়েছে, ‘ক্রুজ অরিজিন কেনার মতো কোনো পণ্য নয়, বরং ভাগাভাগি করে নেয়ার মতো।

জেনারেল মোটরসের প্রধান নির্বাহী ড্যান আম্মান জানিয়েছেন, ব্যক্তিগত মালিকানার চালকদের বের করে আনতে চাচ্ছেন তিনি। দূষণ ও দুর্ঘটনা কমাতে এই গাড়ি জোরালো ভূমিকা রাখবে বলেও জানান তিনি।

যুক্তরাজ্যের সান ফ্রান্সিসকোতে গাড়িটির উদ্বোধনী অনুষ্ঠান করা হয়। জেনারেল মোটরস ও হোন্ডার পক্ষ থেকে বলা হয়েছে– গাড়ির তত্ত্বীয় নকশা পর্যায় অতিক্রম করে বাস্তবে প্রবেশ করে উৎপাদনে আছে।

প্রসঙ্গত ক্রুজ অরিজিনের ৫.৭ শতাংশ মালিকানা হোন্ডার বাকিটা জেনারেল মোটরসের। জাপানের সফটব্যাংকের ভিশন ফান্ডও এই প্রকল্পে বিনিয়োগ করেছে। ২০১৮ সাল থেকে ক্রুজ অরিজিন প্রকল্পের কাজ শুরু হয়েছিল।

আরও পড়ুন
  • সর্বশেষ
  • সর্বাধিক পঠিত
সব খবর

সম্পাদক : সাইফুল আলম, প্রকাশক : সালমা ইসলাম

প্রকাশক কর্তৃক ক-২৪৪ প্রগতি সরণি, কুড়িল (বিশ্বরোড), বারিধারা, ঢাকা-১২২৯ থেকে প্রকাশিত এবং যমুনা প্রিন্টিং এন্ড পাবলিশিং লিঃ থেকে মুদ্রিত।

পিএবিএক্স : ৯৮২৪০৫৪-৬১, রিপোর্টিং : ৯৮২৪০৭৩, বিজ্ঞাপন : ৯৮২৪০৬২, ফ্যাক্স : ৯৮২৪০৬৩, সার্কুলেশন : ৯৮২৪০৭২। ফ্যাক্স : ৯৮২৪০৬৬ 

E-mail: [email protected]

© সর্বস্বত্ব স্বত্বাধিকার সংরক্ষিত

 
×