রোবটের উত্থানে চাকরি হারাবে অর্ধেক মানুষ

  যুগান্তর ডেস্ক    ২৮ ডিসেম্বর ২০১৭, ২১:০৪ | অনলাইন সংস্করণ

রোবট
রেস্টুরেন্টে কাজ করছে রোবট

রোবটের উত্থানের কারণে যুক্তরাজ্যে ক্যাটারিং, রিটেইল ও কৃষি খাতে অর্ধেক মানুষ চাকরি হারাবে। ইনস্টিটিউট ফর পাবলিক পলিসি রিসার্স (আপিপিআর) এর এক গবেষণায় বুধবার এমন তথ্য তুলে ধরে উদ্বেগ প্রকাশ করা হয়েছে। খবর ডেইলি মেইলের।

গবেষণা প্রতিষ্ঠানটি বলছে, যন্ত্রমানব (রোবট) এর প্রভাবে তিনটি খাতের শ্রমিকরা সবচেয়ে বেশি ঝুঁকিতে রয়েছে। যুক্তরাজ্যে ওই তিন খাতে নিয়োজিত শ্রমিকদের অন্তত ৪৪ শতাংশ বেকার হতে পারে বলে প্রতিবেদনে উল্লেখ করা হয়েছে।

উদাহরণ হিসেবে বিশ্বের সবচেয়ে বড় অনলাইন মার্কেট 'আমাজন' এর কথা উল্লেখ করা হয়। আমাজন তাদের ব্যবসা পরিচালনা, দেখভাল ও পণ্য উৎপাদনের জন্য রোবট ব্যবহার করছে।

গবেষণায় বলা হয়েছে, যুক্তরাজ্যে বিভিন্ন খাতে উৎপাদনের জন্য অটোমেশন পদ্ধতি বৃদ্ধি পাচ্ছে। যা ভবিষ্যতে আরো ব্যাপকভাবে প্রভাব বিস্তার করবে। এজন্য এসব বিষয়ে সরকারের উচিৎ সঠিক পদ্ধতিতে পরিচালনা করা। কারণ, রোবটের ব্যবহার বৃদ্ধির ফলে বিনিয়োগকারীরা সামান্য কর্মচারি নিয়ে রোবট দিয়ে কাজ চালিয়ে যাবে। ফলে বেশিরভাগ শ্রমিকরা বেকার হয়ে যাবে।

বিষয়টি গুরুত্বের সঙ্গে নিয়ে এ খাত পরিচালনার জন্য সরকারের একটি বিভাগ চালুর পরামর্শ দেয়া হয়েছে গবেষণায়।

 
  • সর্বশেষ
  • সর্বাধিক পঠিত

 

gpstar

 

ভারপ্রাপ্ত সম্পাদক : সাইফুল আলম, প্রকাশক : সালমা ইসলাম

প্রকাশক কর্তৃক ক-২৪৪ প্রগতি সরণি, কুড়িল (বিশ্বরোড), বারিধারা, ঢাকা-১২২৯ থেকে প্রকাশিত এবং যমুনা প্রিন্টিং এন্ড পাবলিশিং লিঃ থেকে মুদ্রিত।

পিএবিএক্স : ৮৪১৯২১১-৫, রিপোর্টিং : ৮৪১৯২২৮, বিজ্ঞাপন : ৮৪১৯২১৬, ফ্যাক্স : ৮৪১৯২১৭, সার্কুলেশন : ৮৪১৯২২৯। ফ্যাক্স : ৮৪১৯২১৮, ৮৪১৯২১৯, ৮৪১৯২২০

E-mail: [email protected], [email protected]

© সর্বস্বত্ব স্বত্বাধিকার সংরক্ষিত ২০০০-২০১৮

converter