ফেসবুক তথ্য কেলেঙ্কারি, বন্ধ হচ্ছে কেমব্রিজ অ্যানালিটিকা

  অনলাইন ডেস্ক ০৩ মে ২০১৮, ০৯:০২ | অনলাইন সংস্করণ

অ্যানালিটিকা

ফেইসবুক ব্যবহারকারীদের তথ্য হাতিয়ে নেয়ার কেলেঙ্কারিতে বন্ধ হচ্ছে যুক্তরাজ্যের রাজনৈতিক পরামর্শক প্রতিষ্ঠান কেমব্রিজ অ্যানালিটিকা।

বুধবার প্রতিষ্ঠানটির ওয়েবসাইটে প্রকাশিত এক বিবৃতিতে তাদের কার্যক্রম আর চালিয়ে নেওয়া হবে না বলে সিদ্ধান্তের কথা জানানো হয়েছে। প্রতিষ্ঠানটি এখন দেওলিয়া হওয়ার পথে রয়েছে।-খবর গার্ডিয়ান অনলাইনের।

২০১৬ সালের যুক্তরাষ্ট্রের প্রেসিডেন্ট নির্বাচনে ডোনাল্ড ট্রাম্পের পক্ষে কাজ করে লন্ডনভিত্তিক পরামর্শক প্রতিষ্ঠান কেমব্রিজ অ্যানালিটিকা।

একটি অ্যাপের মাধ্যমে কয়েক কোটি ফেইসবুক গ্রাহকের তথ্য হাতিয়ে তা ওই নির্বাচনের প্রচারের কৌশল নির্ধারণে কাজে লাগানো হয় বলে সম্প্রতি ফাঁস হয়।

ফেইসবুকের ভাষ্য অনুযায়ী, তাদের আট কোটি ৭০ লাখ গ্রাহকের তথ্য নিয়েছিল কেমব্রিজ অ্যানালিটিকা।

এই তথ্য ফাঁস হওয়ার পর যুক্তরাজ্যের এই প্রতিষ্ঠানের পাশাপাশি ফেইসবুকও ব্যাপক সমালোচনার মুখে পড়ে।

ফেইসবুকের প্রধান নির্বাহী কর্মকর্তা মার্ক জাকারবার্গকে তলব করে ব্রিটিশ পার্লামেন্টারি কমিটি।

সেখানে একজন প্রতিনিধি পাঠালেও যুক্তরাষ্ট্রের সিনেটে জবাবদিহি করতে হয় জাকারবার্গকে।

ওই সময় ফেইসবুকের শেয়ারেরও ব্যাপক দরপতন হয়।

কিন্তু কেমব্রিজ অ্যানালিটিকা দাবি করেছে, তারা ভুল কিছু করেনি। বরং গণমাধ্যমের নেতিবাচক খবর প্রচারের কারণে তারা এখন কোনো গ্রাহক পাচ্ছে না। তাদের আইনগত খরচও বেড়ে গেছে।

বিবৃতিতে প্রতিষ্ঠানটিতে জানিয়েছে, এ ব্যাপারে কর্মীদের আত্মবিশ্বাস অটল যে তারা নৈতিকতা বজায় রেখে আইনগতভাবেই তাদের কার্যক্রম চালিয়েছেন। কিন্তু তাদের বিরুদ্ধে একযোগে গণমাধ্যমের অপপ্রচারে গ্রাহক আসা বন্ধ করে দিয়েছে।

তারা আরও জানায়, গ্রাহক না আসায় কেমব্রিজ অ্যানালিটকা তার ব্যবসায়িক কার্যক্রম অব্যাহত রাখতে পারছে না। কোম্পানি সচল রাখতে তাদের কোনো বাস্তবিক বিকল্পও নেই।

 

 

  • সর্বশেষ
  • সর্বাধিক পঠিত
সব খবর

ভারপ্রাপ্ত সম্পাদক : সাইফুল আলম, প্রকাশক : সালমা ইসলাম

প্রকাশক কর্তৃক ক-২৪৪ প্রগতি সরণি, কুড়িল (বিশ্বরোড), বারিধারা, ঢাকা-১২২৯ থেকে প্রকাশিত এবং যমুনা প্রিন্টিং এন্ড পাবলিশিং লিঃ থেকে মুদ্রিত।

পিএবিএক্স : ৯৮২৪০৫৪-৬১, রিপোর্টিং : ৯৮২৪০৭৩, বিজ্ঞাপন : ৯৮২৪০৬২, ফ্যাক্স : ৯৮২৪০৬৩, সার্কুলেশন : ৯৮২৪০৭২। ফ্যাক্স : ৯৮২৪০৬৬ 

E-mail: [email protected]

© সর্বস্বত্ব স্বত্বাধিকার সংরক্ষিত ২০০০-২০১৮

converter