পাসওয়ার্ড বদলানোর পরামর্শ টুইটারের

  অনলাইন ডেস্ক ০৪ মে ২০১৮, ১২:১৭ | অনলাইন সংস্করণ

টুইটার

নিজস্ব নেটওয়ার্কে একটি ত্রুটি ধরা পড়ার পর ৩৩ কোটি ব্যবহারকারীকে পাসওয়ার্ড বদলে ফেলার পরামর্শ দিয়েছে সামাজিক যোগাযোগমাধ্যম টুইটার।

শুক্রবার বিবিসি অনলাইনের মাধ্যমে এ তথ্য জানানো হয়।

টুইটারের প্রধান নির্বাহী কর্মকর্তা জ্যাক ডরসি এক টুইটে জানান, কোনো ইউজার যখন লগইন করার জন্য পাসওয়ার্ড দেন, টুইটারের কর্মীদের কাছ থেকে তা গোপন রাখার জন্য তা অন্য কোনো সংখ্যা বা হরফে বদলে ফেলা হয়, যাকে বলা হয় হ্যাশিং।

কিন্তু একটি ত্রুটির কারণে হ্যাশিং শেষ হওয়ার আগেই অবিকৃত অবস্থায় গ্রাহকের পাসওয়ার্ড টুইটারের অভ্যন্তরীণ একটি কম্পিউটার লগে জমা হচ্ছিল।

এ ঘটনার জন্য দুঃখ প্রকাশ করে টুইটার বলেছে, তারা ওই ত্রুটি ঠিক করে নিয়েছে এবং এ ঘটনায় কারও পাসওয়ার্ড বেহাত হয়নি। তবে অ্যাকাউন্টের সুরক্ষার জন্য ব্যবহারকারীদের পাসওয়ার্ড পরিবর্তনের পাশাপাশি ‘টু-ফ্যাক্টর অথেনটিকেশন’ অপশন চালু করে নিতে বলেছে টুইটার।

বিবিসির প্রতিবেদনে বলা হয়, ওই ত্রুটির কারণে ঠিক কতগুলো পাসওয়ার্ড ঝুঁকিতে পড়েছে তা টুইটার প্রকাশ করেনি। তবে এ সংখ্যা একেবারেই কম নয়। কারণ কয়েক মাস ধরে এ সমস্যাটা ছিল বলে তারা জানতে পেরেছে।

 

 

  • সর্বশেষ
  • সর্বাধিক পঠিত

ভারপ্রাপ্ত সম্পাদক : সাইফুল আলম, প্রকাশক : সালমা ইসলাম

প্রকাশক কর্তৃক ক-২৪৪ প্রগতি সরণি, কুড়িল (বিশ্বরোড), বারিধারা, ঢাকা-১২২৯ থেকে প্রকাশিত এবং যমুনা প্রিন্টিং এন্ড পাবলিশিং লিঃ থেকে মুদ্রিত।

পিএবিএক্স : ৯৮২৪০৫৪-৬১, রিপোর্টিং : ৯৮২৪০৭৩, বিজ্ঞাপন : ৯৮২৪০৬২, ফ্যাক্স : ৯৮২৪০৬৩, সার্কুলেশন : ৯৮২৪০৭২। ফ্যাক্স : ৯৮২৪০৬৬ 

E-mail: [email protected]

© সর্বস্বত্ব স্বত্বাধিকার সংরক্ষিত ২০০০-২০১৮

converter
.