স্বাস্থ্য সেবায় নতুন অ্যাপ ‘মেডিটর হেলথ’

  যুগান্তর ডেস্ক    ০৯ জুন ২০১৮, ১৬:৫০ | অনলাইন সংস্করণ

স্বাস্থ্য সেবায় নতুন অ্যাপ ‘মেডিটর হেলথ’
মেডিটর হেলথ

মেডিটর হেলথ হচ্ছে একটি প্রিভেন্টিভ হেলথ কেয়ারপ্ল্যা টফর্ম, যার সহায়তায় একজন ব্যাক্তি ও তার পরিবারের সদস্যরা রোগপ্রতিরোধ এবং স্বাস্থ্য উন্নয়নের মাধ্যমে সুস্থ ও সুন্দর জীবন যাপন করতে সক্ষম হবে।

মেডিটর হেলথের অন্যতম লক্ষ্য হল বাংলাদেশে বিদ্যমান স্থূলতা এবং অসংক্রামক রোগপ্রতিরোধ এবং নিয়ন্ত্রণ করা। পাশাপাশিসবার জন্য প্রাথমিক স্বাস্থ্য সেবা নিশ্চিত করণ ও স্বাস্থ্য সচেতনতা বৃদ্ধির মাধ্যমে ‘স্বাস্থ্যকর বাংলাদেশ’ গড়ার লক্ষ্য পূরণেও কাজ করে চলেছে মেডিটর হেলথ।

আমাদের কিছু শারীরিক সমস্যা থাকে দৃষ্টির অগোচরে। ধীরে ধীরে বেড়ে উঠে হঠাতই যখন হাজির হয়, তখন আর তা সহজে নিরাময় যেমন সম্ভব হয় না তেমনি চিকিৎসার জন্য অনেক সময় ও অর্থের অপচয় হয়।

অনেক সময় কেড়ে নেয় আমাদের মূল্যবান জীবন। বর্তমান পৃথিবীতে ৬৩ শতাংশেরও অধিক মানুষের মৃত্যুর প্রধান কারণ অসংক্রামক রোগসমূহ যার মধ্যে রয়েছে হৃদরোগ, ডায়াবেটিস, ক্যান্সার, হাপানি, রক্ত শূন্যতা ইত্যাদি।

আর এই সকল রোগসমূহের বড় কারণগুলো হচ্ছে উচ্চ রক্তচাপ, গ্লুকোজের উচ্চ মাত্রা, স্থূলতা বা মুটিয়ে যাওয়া, অস্বাস্থ্যকর খাদ্যাভ্যাস, অলস ও অনিয়মিত জীবন যাপন এবং ধূমপান ও মাদকাসক্তি ইত্যাদি। বিশেষজ্ঞদের মতে এই সকল সমস্যার সমাধানের জন্য প্রয়োজন নিয়মিত স্বাস্থ্য পরীক্ষা, পুষ্টিকর খাবার গ্রহণ, নিয়মিত পর্যাপ্ত শারীরিক পরিশ্রম এবং দ্রুত প্রাথমিক স্বাস্থ্য সেবা গ্রহণ ও স্বাস্থ্য সচেতনতা।

কিন্তু আমরা এই সকল ব্যাপারে বেশিরভাগ সময়ই সজাগ থাকি না কিংবা কিভাবে আমরা এই সেবা গুলো পেতে পারি, এই নিয়ে বেশির ভাগ সময়ই আমরা সংশয়ে থাকি।

আমাদের এই সমস্যা সমাধানে বিশ্বমানের স্বাস্থ্যসেবা নিয়ে এলো মেডিটর হেলথ। রোগ প্রতিরোধ এবং স্বাস্থ্য উন্নয়নে আপনার এবং আপনার পরিবারের পাশে রয়েছে মেডিটর হেলথ।

মেডিটর হেলথের সেবা সমূহের মধ্যে রয়েছে স্মার্ট হেলথ চেকআপ, ডায়েট অ্যান্ড ফিটনেস প্ল্যান, হেলথ মনিটরিং, হেলথ গাইডলাইন এবং টেলিমেডিসিন সার্ভিস।

মোবাইল অ্যাপ এবং নিকটস্থ হেলথ চেকআপ পয়েন্টের মাধ্যমে যে কেউ এই সেবা সমূহ সহজেই এবং কম খরচে গ্রহণ করতে পারবে।।

মেডিটর হেলথ মোবাইল অ্যাপটি অ্যান্ড্রয়েড প্লে-স্টোর থেকে ডাউনলোড করে বিনামূল্যে রেজিস্ট্রেশন করা যাবে। যার মাধ্যমে মেডিটর চেকআপ পয়েন্ট ও অভিজ্ঞ ডাক্তার, পুষ্টিবিদদের সঙ্গে যুক্ত থেকে সুস্থ ও সুন্দর জীবন যাপন করা সহজতর হয়ে উঠবে।

এ ব্যাপারে মেডিটর হেলথের প্রতিষ্ঠাতা মো. জাহাঙ্গীর আলম খান বলেন, অসংক্রামক রোগ প্রতিরোধ ও নিয়ন্ত্রনের লক্ষ্যে আমরা একটি গবেষণা কাজও পরিচালনা করছি।

নিপসম এবং ইষ্ট ওয়েস্ট বিশ্ববিদ্যালয়ের সহযোগিতায় মেডিটর হেলথ এই গবেষণা কাজ পরিচালনা করছে।

রোগ প্রতিরোধ মূলক স্বাস্থ্য সেবা প্রদানের পাশাপাশি জনস্বাস্থ্য নিয়ে গবেষণা এবং ট্রেনিং কা