নিউটনের মাথায় আপেল পড়া গাছটি বেঁচে রয়েছে আজও!

  যুগান্তর ডেস্ক ২৮ জুন ২০১৮, ১৭:৩০ | অনলাইন সংস্করণ

নিউটনের মাথায় আপেল পড়া গাছটি বেঁচে রয়েছে আজও!
ইংল্যান্ডে নিউটনের বাড়ির সামনে ঐতিহাসিক সেই আপেল গাছ। ছবি: শাটারস্টক

বিজ্ঞানী স্যার আইজ্যাক নিউটন। গ্রহ-নক্ষত্রের টানের মূল কারণ খুঁজে পেয়ে আবিষ্কার করেছিলেন মাধ্যাকর্ষণের সূত্র। কিন্তু এর নেপথ্যে ছিল একটি আপেল গাছ! খবর: এবেলার

প্রায় সাড়ে ৩০০ বছর আগের কথা। একটি আপেল গাছের নিচে বসেছিলেন এই বিজ্ঞানী। তখন হঠাৎ একটি আপেল পড়ে তার মাথায়। চোখ খুলে যায় নিউটনের! মনের মধ্যে ঝলক দিয়ে ওঠে মাধ্যাকর্ষণের সারকথা।

অবশ্য এই বিষয়টি নিয়ে বিতর্কও আছে বিজ্ঞানী মহলে। তাদের দাবি, ওই এক মুহূর্তেই সূত্রটি নিউটন আবিষ্কার করেননি। এই ঘটনা নেহাতই জনশ্রুতি। কিন্তু উলটো দিকে একাধিক প্রমাণও রয়েছে এই গাছ থেকে আপেল পড়ার ঘটনার সপক্ষে।

সবচেয়ে বড় প্রমাণ গাছটি নিজেই! ১৬৬৬ সালের ঐতিহাসিক ঘটনার সাক্ষী হয়ে সে বেঁচে রয়েছে আজও। ইংল্যান্ডের লিঙ্কনশায়রের উলসথর্প মানর গ্রামে ছিল স্যার আইজ্যাক নিউটনের বাড়ি। সেই বাড়ির সামনেই এখনও রয়েছে আপেল গাছটি।

গাছটির আপেলও গুণগতমানে অতি উৎকৃষ্ট। বিরল এই প্রজাতির নাম ‘ফ্লাওয়ার অব কেন্ট’। এই গাছ থেকেই ইংল্যান্ডের অন্যত্র নানা সময়ে চারা রোপণ করা হয়েছে নিউটনের স্মৃতিতে।

ভারতের পুনের ইন্টার-ইউনিভার্সিটি সেন্টার ফর অ্যাস্ট্রোনমি অ্যান্ড অ্যাস্ট্রোফিজিক্সে আনা হয়েছিল এই গাছের চারা।

 

 

  • সর্বশেষ
  • সর্বাধিক পঠিত
সব খবর

ভারপ্রাপ্ত সম্পাদক : সাইফুল আলম, প্রকাশক : সালমা ইসলাম

প্রকাশক কর্তৃক ক-২৪৪ প্রগতি সরণি, কুড়িল (বিশ্বরোড), বারিধারা, ঢাকা-১২২৯ থেকে প্রকাশিত এবং যমুনা প্রিন্টিং এন্ড পাবলিশিং লিঃ থেকে মুদ্রিত।

পিএবিএক্স : ৯৮২৪০৫৪-৬১, রিপোর্টিং : ৯৮২৪০৭৩, বিজ্ঞাপন : ৯৮২৪০৬২, ফ্যাক্স : ৯৮২৪০৬৩, সার্কুলেশন : ৯৮২৪০৭২। ফ্যাক্স : ৯৮২৪০৬৬ 

E-mail: [email protected]

© সর্বস্বত্ব স্বত্বাধিকার সংরক্ষিত ২০০০-২০১৮

converter