অবৈধ সুবিধা নেয়ার অভিযোগে গুগলকে রেকর্ড পরিমাণ জরিমানা

  যুগান্তর ডেস্ক ১৯ জুলাই ২০১৮, ০২:০৫ | অনলাইন সংস্করণ

গুগল
ছবি: এএফপি

মোবাইল ডিভাইসের জন্য পরিচালন সিস্টেমে প্রভাব বিস্তার করতে অবৈধ সুবিধা নেয়ায় সার্চ জায়ান্ট গুগলকে রেকর্ড পরিমাণ ৪৩ কোটি ৪০ লাখ ইউরো জরিমানা করেছে ইউরোপীয় ইউনিয়ন।

ব্রাসেলসের অভিযোগ, প্রতিদ্বন্দ্বীদের দমিয়ে রাখতে নিজেদের সার্চ ইঞ্জিনের ব্যবহার বাড়াতে স্মার্টফোন ও ট্যাবলেটে অ্যান্ড্রয়েড সিস্টেমকে শ্বাসরোধ করে ফেলার মতো চেপে ধরেছে গুগল।

তিন বছরের তদন্ত শেষে এমন সিদ্ধান্ত নেয়া হয়েছে বলে জানিয়ে ইউরোপীয় ইউনিয়নের কম্পিটিশন কমিশনার বলেন, ইন্টারনেটে সার্চের ক্ষেত্রে নিজের প্রভাব বাড়াতে গুগল অবৈধ উপায় বেছে নিয়েছে।

বুধবার এক সংবাদ সম্মেলনে কমিশনার মারগ্রেথ ভেস্টেগার বলেন, গুগলের ব্যবসায়িক মডেল ডিভাইস প্রস্তুতকারকদের অ্যান্ড্রয়েডের কোনো বিকল্প সংস্করণ ব্যবহার করতে দেয় না, যে সংস্করণটি গুগল ব্যবহার করে না।

তিনি বলেন, স্মার্টফোন প্রস্তুতকারকরা অ্যান্ড্রয়েড ডিভাইসে কোনো সার্চ বা ব্রাউজার প্রি-ইনস্টল করবে বা কোন অ্যান্ড্রয়েড অপারেটিং সিস্টেম ব্যবহার করবে, এটি নিয়ন্ত্রণ করতে পারবে না গুগল।

৯০ দিনের মধ্যে গুগলকে অবৈধ ব্যবহার বন্ধের নির্দেশ দিয়েছে ইউরোপীয় কমিশন। নির্দেশ অমান্য করলে প্রতিষ্ঠানটিকে বাড়তি জরিমানাও গুণতে হতে পারে।

এ রায়ের বিরুদ্ধে আপিল করার কথা জানিয়ে ইইউর দৃষ্টিভঙ্গি নিয়ে প্রশ্ন তুলেছে গুগল। এক ব্লগ পোস্টে গুগল প্রধান সুন্দার পিচাই বলেন, কমিশন এই বিষয়টি এড়িয়ে গেছে যে, অ্যান্ড্রয়েড ফোন আইওএস ফোনের সঙ্গে প্রতিদ্বন্দ্বিতা করে।

তিনি বলেন, এই সিদ্ধান্ত এটি বিচার করেনি যে ফোন নির্মাতা, মোবাইল নেটওয়ার্ক সেবাদাতা প্রতিষ্ঠান, অ্যাপ ডেভেলপার এবং গ্রাহকদের অ্যান্ড্রয়েড কী সেবা দিয়ে থাকে।

প্রি-ইনস্টলড অ্যাপ বান্ডলের সিদ্ধান্ত নিয়েও বিরোধিতা করেছেন পিচাই। তিনি বলেন, গ্রাহক যদি গুগলের প্রি-ইনস্টলড অ্যাপ পছন্দ না করেন, তবে তারা সহজেই অন্য বিকল্প অ্যাপ ইনস্টল করতে পারেন।

গত বছরই গুগলকে ২৭০ কোটি মার্কিন ডলার জরিমানা গুণতে হয় প্রতিদ্বন্দ্বী প্রতিষ্ঠানের চেয়ে নিজেদের কেনাকেটার সেবায় বাড়তি সুবিধা দেওয়ায়।

ইউরোপীয় ইউনিয়ন বলছে, গুগলের মূল প্রতিষ্ঠান অনৈতিকভাবে তাদের নিজস্ব সেবাকে বাড়তি সুবিধা দিয়েছে। স্মার্টফোন নির্মাতা প্রতিষ্ঠানগুলোকে ক্রোম, সার্চ এবং প্লে স্টোরের মতো গুগল অ্যাপগুলোকে আগে থেকে ইনস্টল করতে বাধ্য করেছে।

স্মার্টফোন নির্মাতাদের গুগল সার্চ প্রি-ইনস্টল করাতে কখনও কখনও তাদেরকে অর্থও দেয়া হয়েছে বা পরিবর্তিত অ্যান্ড্রয়েড সংস্করণ যাতে ব্যবহার করা না হয় সেজন্য চুক্তি সই করা হয়েছে।

  • সর্বশেষ
  • সর্বাধিক পঠিত
সব খবর

ভারপ্রাপ্ত সম্পাদক : সাইফুল আলম, প্রকাশক : সালমা ইসলাম

প্রকাশক কর্তৃক ক-২৪৪ প্রগতি সরণি, কুড়িল (বিশ্বরোড), বারিধারা, ঢাকা-১২২৯ থেকে প্রকাশিত এবং যমুনা প্রিন্টিং এন্ড পাবলিশিং লিঃ থেকে মুদ্রিত।

পিএবিএক্স : ৯৮২৪০৫৪-৬১, রিপোর্টিং : ৯৮২৪০৭৩, বিজ্ঞাপন : ৯৮২৪০৬২, ফ্যাক্স : ৯৮২৪০৬৩, সার্কুলেশন : ৯৮২৪০৭২। ফ্যাক্স : ৯৮২৪০৬৬ 

E-mail: [email protected]

© সর্বস্বত্ব স্বত্বাধিকার সংরক্ষিত ২০০০-২০১৮

converter