কী দরকার ছিল বদলানোর?

  যুগান্তর ডেস্ক    ২৮ জুলাই ২০১৮, ২১:৩২ | অনলাইন সংস্করণ

কী দরকার ছিল বদলানোর?
তসলিমা নাসরিন (ছবি: ফেসবুক)

ভারতের পশ্চিমবঙ্গের নাম পরিবর্তন করে 'বাংলা' রাখার সিদ্ধান্তের সমালোচনা করেছে বাংলাদেশের নির্বাসিত লেখিকা তসলিমা নাসরিন। তিনি বিষয়টি হাস্যকর বলে মন্তব্য করেছেন।

বৃহস্পতিবার ভারতের এই রাজ্যটির নাম পরিবর্তনের প্রস্তাব পশ্চিমবঙ্গের বিধানসভায় সর্বসম্মতিক্রমে পাস হয়েছে। এখন সেটি কেন্দ্রীয় সরকারের কাছে পাঠানো হবে। কেন্দ্রীয় সরকারের লোকসভায় অনুমোদন হলে পশ্চিমবঙ্গের নাম হবে 'বাংলা'।

পশ্চিমবঙ্গের এ সিদ্ধান্তের সমালোচনা করে তসলিমা নাসরিন সামাজিক মাধ্যম ফেসবুকের তার নিজের অ্যাকাউন্টে লিখেছেন, পশ্চিমবঙ্গের নাম বদলে গেল। কী দরকার ছিল নাম বদলাবার? যুক্তি যা দেয়া হয়েছে, সবই হাস্যকর। সর্বভারতীয় সভায় নাকি ওয়েস্ট বেঙ্গলের আদ্যাক্ষরের কারণে ডাক পড়ে শেষে, আর সভার শেষ দিকে কারোর আর বক্তৃতা শোনার আগ্রহ থাকে না, সবাই ঘুমিয়ে পড়ে অথবা বাড়ি চলে যায়। আদ্যাক্ষর 'এ' হলেই যদি লাভ হতো, তাহলে অরুণাচল প্রদেশ সবচেয়ে বেশি সমৃদ্ধ রাজ্য হয়ে যেত ভারতবর্ষের। এতই যদি 'ডব্লু'তে আপত্তি, তবে পশ্চিমবঙ্গের 'পি' নিয়ে সন্তুষ্ট থাকা যেত।

তিনি বলেন, পশ্চিমবঙ্গ নামটি অন্যরকম। এই নামের ভেতর লুকিয়ে আছে লক্ষ মানুষের বেদনার ইতিহাস। পশ্চিম আছে, পূর্ব নেই। পূর্ববঙ্গের নাম থেকে শুরু করে চেহারা চরিত্র সব পালটে গেছে অখণ্ড ভারতবর্ষকে যখন ধর্ম এসে ধর্ষণ করেছিল।

'পশ্চিমবঙ্গ নামটির সংগে পূর্ববঙ্গের না থাকাটা থেকে যায়। থেকে যায় ঘৃণা আর বিদ্বেষের খুনোখুনিতে মানুষকে লেলিয়ে দেয়া আর, ধর্মের কাঁটাতার দিয়ে দেশ ভাগ করার রাজনীতি, থেকে যায় মা আর মাটি থেকে মানুষকে উচ্ছেদ করার গল্প, থেকে যায় স্বজন রেখে স্বজনের নিরুদ্দেশ যাত্রা, থেকে যায় আপামর বাঙালির মর্মান্তিক ইতিহাস।'

 

 

  • সর্বশেষ
  • সর্বাধিক পঠিত
সব খবর

ভারপ্রাপ্ত সম্পাদক : সাইফুল আলম, প্রকাশক : সালমা ইসলাম

প্রকাশক কর্তৃক ক-২৪৪ প্রগতি সরণি, কুড়িল (বিশ্বরোড), বারিধারা, ঢাকা-১২২৯ থেকে প্রকাশিত এবং যমুনা প্রিন্টিং এন্ড পাবলিশিং লিঃ থেকে মুদ্রিত।

পিএবিএক্স : ৯৮২৪০৫৪-৬১, রিপোর্টিং : ৯৮২৪০৭৩, বিজ্ঞাপন : ৯৮২৪০৬২, ফ্যাক্স : ৯৮২৪০৬৩, সার্কুলেশন : ৯৮২৪০৭২। ফ্যাক্স : ৯৮২৪০৬৬ 

E-mail: [email protected]

© সর্বস্বত্ব স্বত্বাধিকার সংরক্ষিত ২০০০-২০১৮

converter