ঢাকায় পাঁচ দিনব্যাপি টেলিযোগাযোগ বিশেষজ্ঞদের আন্তর্জাতিক সম্মেলন

প্রকাশ : ০৫ আগস্ট ২০১৮, ১৮:০৪ | অনলাইন সংস্করণ

  যুগান্তর রিপোর্ট

ঢাকায় পাঁচ দিনব্যাপি টেলিযোগাযোগ বিশেষজ্ঞদের আন্তর্জাতিক সম্মেলন

আগামী ৬-৭ আগস্ট ঢাকার হোটেল রেডিসন ব্লু ওয়াটার গার্ডেনে অনুষ্ঠিত হতে যাচ্ছে আইটিইউ-বিটিআরসি এশিয়া প্যাসিফিক রেগুলেটরস রাউণ্ডটেবিল-২০১৮। 

এছাড়া ৮-১ আগস্ট একই ভেন্যুতে অনুষ্ঠিত হতে যাচ্ছে ১৮তম এপিটি পলিসি অ্যান্ড রেগুলাটরি ফোরাম (পিআরএফ-১৮)। 

উক্ত অনুষ্ঠান দু’টিতে এশিয়া প্রশান্ত মহাসাগরীয় অঞ্চলসহ আন্তর্জাতিক টেলিযোগাযোগ ইউনিয়নের বিভিন্ন দেশসমূহের রেগুলেটর প্রধান, সংস্থা প্রধান, অপারেটর, টেলিকম ও আইসিটি এক্সপার্টসহ প্রায় ১৩০ জন প্রতিনিধি অংশগ্রহণ করবেন।

আন্তর্জাতিক টেলিযোগাযোগ ইউনিয়ন (আইটিইউ) ও এশীয়-প্রশান্ত মহাসাগরীয় অঞ্চলের টেলিকম সংস্থার (এপিটি) উদ্যোগে এবং ডাক ও টেলিযোগাযোগ বিভাগ ও বিটিআরসির যৌথ আয়োজনে টেলিযোগাযোগ বিশেষজ্ঞদের পাঁচ দিনব্যাপি এ দু’টি সম্মেলন অনুষ্ঠিত হবে। 

ডাক, টেলিযোগাযোগ ও তথ্য প্রযুক্তি মন্ত্রণালয়ের মন্ত্রী মোস্তাফা জব্বার অনুষ্ঠান দুটিতে প্রধান অতিথি হিসেবে উপস্থিত থাকবেন। 

এছাড়া ডাক ও টেলিযোগাযোগ বিভাগের সচিব শ্যাম সুন্দর শিকদার বিশেষ অতিথি হিসেবে উপস্থিত থাকবেন। 

উদ্বোধনী অনুষ্ঠানে অন্যান্য অতিথিদের মধ্যে আরো উপস্থিত থাকবেন এশিয়া ও প্রশান্ত মহাসাগরীয় অঞ্চল সম্পর্কিত আইটিইউ’র আঞ্চলিক পরিচালক আইওয়ান করোইভুকি এবং এশিয়া ও প্রশান্ত মহাসাগরীয় অঞ্চলের টেলিকম সংস্থা এপিটির মহাসচিব আরিওয়ান হাওরাংসি।

৬-৭ আগস্ট অনুষ্ঠিত প্রথম দুই দিনের অনুষ্ঠানে বিভিন্ন কর্ম অধিবেশনে ডিজিটাল ট্রান্সফর্মেশন: ডিজিটাল অর্থনীতির জন্য ইকো-সিস্টেম, ডিজিটাল কানেক্টিভিটি উন্নয়নের বাধাসমূহ এবং এর প্রতিকার, নব নব প্রযুক্তির চ্যালেঞ্জ এবং এ বিষয়ে নিয়ন্ত্রক সংস্থাসমূহের করণীয়, সবার জন্য ব্রডব্যান্ড সেবা, গ্রাহকের ডাটার নিরাপত্তায় লিগ্যাল এবং রেগুলেটরি ফ্রেমওয়ার্কসহ সংশ্লিষ্ট অন্যান্য বিষয়াবলী গুরুত্বের সাথে স্থান পাবে।

পরবর্তীতে ৮-১০ আগস্ট তিন দিনব্যাপি দ্বিতীয় পর্বে অনুষ্ঠিত হবে এশিয়া ও প্রশান্ত মহাসাগরীয় অঞ্চলের টেলিকম সংস্থার ১৮তম পলিসি এবং রেগুলেটরি ফোরাম। 

উক্ত ফোরামে এ অঞ্চলের জন্য উচ্চ পর্যায়ের টেলিযোগাযোগ এবং তথ্য ও যোগাযোগ প্রযুক্তি সংক্রান্ত পলিসি এবং রেগুলেটরি ইস্যুসমূহ নিয়ে আলোচনা হবে। 

এছাড়া ২০১৮-২০২০ সাল পর্যন্ত এ অঞ্চলের জন্য টেলিযোগাযোগ ও আইসিটি সংক্রান্ত কৌশলপত্র প্রণয়নের বিষয়ে গুরুত্বারোপ করা হবে এবং ডিজাটাল অর্থনীতিতে উদীয়মান প্রযুক্তিসমূহের প্রবণতাসহ পলিসি, রেগুলেটরি চ্যালেঞ্জ ও উদ্ভাবন বিষয়ে আলোকপাত করা হবে বলে বিটিআরসি থেকে এক সংবাদ বিজ্ঞপ্তিতে জানানো হয়েছে।