ঢাকায় শুরু হয়েছে স্যানগ৩২ সম্মেলন

  যুগান্তর ডেস্ক    ০৯ আগস্ট ২০১৮, ২১:২৫ | অনলাইন সংস্করণ

ঢাকায় শুরু হয়েছে স্যানগ৩২ সম্মেলন

ঢাকায় শুরু হয়েছে সাউথ এশিয়ান নেটওয়ার্ক অপারেটরস গ্রুপের (স্যানগ) ৩২তম সম্মেলন। বৃহস্পতিবার ঢাকার লা মেরিডিয়ান হোটেলে এ সম্মেলনের মূল পর্ব শুরু হয়। শুক্রবার ও শনিবার সম্মেলনের এই মূল অনুষ্ঠান হবে।

বৃহস্পতিবার আইএসপিএবির সাধারণ সম্পাদক মো ইমদাদুল হকের পাঠানো সংবাদ বিজ্ঞপ্তিতে এ তথ্য জানা গেছে।

২ আগস্ট থেকে তারিখ থেকে ৯ দিনব্যাপী এই সম্মেলনে ২-৬ আগস্ট অনুষ্ঠিত হয়েছে আইপিভি ৬ ডেপলয়মেন্ট, নেটওয়ার্ক সিকিউরিটি, ভার্চুলাইজেশন বিষয়ে হাতে-কলমে প্রশিক্ষণ কর্মশালা এবং ৭-৮ আগস্ট অনুষ্ঠিত হয়েছে ইন্টারনেট অব থিংস, ডিএনএস সিকিউরিটি ও এমপিএলএস বিষয়ে টিউটোরিয়াল।

এবারের স্যানগ৩২ সম্মেলনের সঙ্গে অনুষ্ঠিত হচ্ছে বাংলাদেশ নেটওয়ার্ক অপারেটরস গ্রুপ (বিডিনগ) এর নবম সম্মেলন। এবারের সম্মেলনের আয়োজক হিসেবে কাজ করছে ইন্টারনেট সার্ভিস প্রোভাইডার অ্যাসোসিয়েশন অব বাংলাদেশ (আইএসপিএবি)।

সম্মেলনের মূল পর্বের উদ্বোধনী অনুষ্ঠানে প্রধান অতিথি হিসেবে উপস্থিত ছিলেন ডাক, টেলিযোগাযোগ ও তথ্যপ্রযুক্তিমন্ত্রী মোস্তাফা জব্বার। প্রধান অতিথির বক্তব্যে তিনি আয়োজকদের ধন্যবাদ জ্ঞাপন করেন। এছাড়াও তিনি তার বক্তব্যে বর্তমান সরকারের তথ্যপ্রযুক্তিসংশ্লিষ্ট বিভিন্ন উন্নয়ন কর্মকাণ্ডের বিস্তারিত তুলে ধরেন।

তথ্যপ্রযুক্তিমন্ত্রী বলেন, স্যানগ এবং বিডিনগ সম্মেলনের মাধ্যমে আমাদের তথ্যপ্রযুক্তি প্রকৌশলীরা তাদের জ্ঞান সমৃদ্ধ করার সুযোগ পাচ্ছে। এটি প্রকৌশলীদের পাশাপাশি আমাদের দেশের জন্যও একটি আনন্দের বিষয়।

এ সময় তিনি জানান আগামী কয়েক বছরের মধ্যে বাংলাদেশের প্রতি ঘরে ঘরে ইন্টারনেট পৌঁছে দেয়ার লক্ষ্যে কাজ করছে সরকার এবং আশাবাদ ব্যক্ত করে বলেন খুব দ্রুতই আমরা এটি করতে সম্ভব হব।

উদ্বোধনী অনুষ্ঠানে অন্যদের মধ্যে বক্তব্য রাখেন আইএসপিএবি প্রেসিডেন্ট মো. আমিনুল হাকিম, স্যানগ চেয়ারম্যান জেহাদুল কবীর, স্যানগর প্রতিষ্ঠাতা চেয়ারম্যান গৌরব রাজ উপাধ্যায়া এবং বিডিনগ চেয়ারম্যান রাশেদ আমিন বিদ্যুৎ।

বিকালে কর্মশালা ও টিউটোরিয়ালে অংশগ্রহণকারীদের সনদপত্র বিতরণ করেন তথ্যমন্ত্রী হাসানুল হক ইনু। এ সময় তিনি বলেন, এ ধরনের সম্মেলন আয়োজন আমাদের মানবসম্পদ উন্নয়নে ব্যাপক ভূমিকা রাখছে। এই ধরনের সম্মেলনের ধারাবাহিক আয়োজনের ফলে এখন আমাদের ছেলেরাও অন্যান্য দেশের আয়োজনে রিসোর্স পারসন হিসেবে অংশগ্রহণ করছে, যা আমাদের জন্য খুব গর্বের।

এবারের সম্মেলনে কর্মশালা পর্বে অংশগ্রহণকারীর সংখ্যা ছিল ১৬০ জন, টিউটোরিয়াল পর্বে ১০০ জন, মূল সম্মেলন পর্বে ৪০০ জন। এছাড়াও ৩০ জনেরও বেশি বিদেশি টেকনিক্যাল এক্সপার্ট সম্মেলনে অংশগ্রহণ করেছে।

https://www.sanog.org/sanog32/program.html| ঠিকানায় গিয়ে সম্মেলন সম্পর্কে আরও বিস্তারিত জানা যাবে।

  • সর্বশেষ
  • সর্বাধিক পঠিত
সব খবর

ভারপ্রাপ্ত সম্পাদক : সাইফুল আলম, প্রকাশক : সালমা ইসলাম

প্রকাশক কর্তৃক ক-২৪৪ প্রগতি সরণি, কুড়িল (বিশ্বরোড), বারিধারা, ঢাকা-১২২৯ থেকে প্রকাশিত এবং যমুনা প্রিন্টিং এন্ড পাবলিশিং লিঃ থেকে মুদ্রিত।

পিএবিএক্স : ৯৮২৪০৫৪-৬১, রিপোর্টিং : ৯৮২৪০৭৩, বিজ্ঞাপন : ৯৮২৪০৬২, ফ্যাক্স : ৯৮২৪০৬৩, সার্কুলেশন : ৯৮২৪০৭২। ফ্যাক্স : ৯৮২৪০৬৬ 

E-mail: [email protected]

© সর্বস্বত্ব স্বত্বাধিকার সংরক্ষিত ২০০০-২০১৮

converter