মুঠোফোনের এই গোপন কোডগুলোর কাজ জানেন কি?

  যুগান্তর ডেস্ক    ১৫ আগস্ট ২০১৮, ০২:০৭ | অনলাইন সংস্করণ

মুঠোফোনের এই গোপন কোডগুলোর কাজ জানেন কি?

মুঠোফোনকে এক সময় কথা বলার পাশাপাশি নিছক প্রযুক্তি হিসেবে ধরা হতো। কিন্তু এখন মুঠোফোন আর শুধু দূরালাপনীই নয় বরং তা মানুষের নিত্যপ্রয়োজনীয় উপকরণ হিসেবে কাজে লাগছে।

নিউইয়র্ক টাইমস এক প্রতিবেদনে প্রকাশ, মুঠোফোন ধনী ব্যক্তিদের কাছে যতনা প্রয়োজনীয় তার চেয়েও বেশি প্রয়োজনীয় হয়ে দাড়িয়েছে উন্নয়নশীল দেশের মানুষদের কাছে।

কিন্তু খুব কম মানুষই আমাদের মুঠোফোনের সমস্ত খুটিনাটি বিষয় জানি। আমাদের এ বেতার আলাপনীতে রয়েছে কিছু গোপন কোড যা নিয়ে আমরা কখনই ভাবিনা।

চলুন জেনে নিই মুঠোফোনের প্রয়োজনীয় সেসব কোডগুলো:

১) আউটগোয়িং কল গোপন: #31# আইফোনের গ্রাহকেরা এই কোড দিলে সমস্ত আউটগোয়িং কল গোপন থাকবে। আপনি যাকে ফোন করবেন সেই ব্যক্তি আপনার নম্বর দেখতে পাবেন না। অ্যান্ড্রয়েড গ্রাহকের কোড হল #31# “ফোন নম্বর”।

২) আউটগোয়িং কল ব্লক: *33*# এই কোড দিলে আপনার ফোন থেকে সমস্ত আউটগোয়িং কল ব্লক হয়ে যাবে। অর্থাৎ শুধু ফোন আসবে। আপনার এ ফোন থেকে কোনো কল যাবেনা। পুনরায় তা চালু করতে পারেন #33*pin# দিয়ে। এটি আইফোনের ক্ষেত্রেও প্রযোজ্য।

৩) কমিউনিকেশন ঠিক করতে: আপনার ফোনের কমিউনিকেশন খুব খারাপ? তাহলে প্রেস করুন *3370# এই কোডটি যা আপনাকে কমিউনিশনে সাহায্য করবে। এই কোড ফোনের ইএফআর কোডিং ব্যবস্থা সক্রিয় করে দেয়। ফোনের কমিউনিকেশন ক্ষমতা বাড়ে। আইফোনের ক্ষেত্রে প্রযোজ্য।

৪) আইএমইআই তথ্য জানতে: এই কোডটি আমরা অনেকেই জানি। *#06# : অ্যান্ড্রয়েড গ্রাহকদের জন্য কোড। এই কোডের প্রয়োগে মোবাইলের আইএমইআই তথ্য জানা যাবে।

৫) আরো সব তখ্য জানতে: *#*#4636#*#* এই কোডের প্রয়োগ করলে মোবাইলের ওয়াই-ফাই সিগন্যাল, ব্যাটারি তথ্য জানতে পারবেন অ্যান্ড্রয়েড গ্রাহকরা।

৬) ফ্যাক্টরি সেটিং: *#*#7780#*#* অ্যান্ড্রয়েড ফোনের ক্ষেত্রে প্রযোজ্য। এই কোড ফোনকে ফ্যাক্টরি সেটিংয়ে ফিরিয়ে নিয়ে যাবে। অর্থাৎ কেনার সময় যে সেটিং ছিল, সেটা হয়ে যাবে। মোবাইলকে নতুন রুপে ফিতে এই কোড ব্যবহার করতে পারেন।

 

 

  • সর্বশেষ
  • সর্বাধিক পঠিত
সব খবর

ভারপ্রাপ্ত সম্পাদক : সাইফুল আলম, প্রকাশক : সালমা ইসলাম

প্রকাশক কর্তৃক ক-২৪৪ প্রগতি সরণি, কুড়িল (বিশ্বরোড), বারিধারা, ঢাকা-১২২৯ থেকে প্রকাশিত এবং যমুনা প্রিন্টিং এন্ড পাবলিশিং লিঃ থেকে মুদ্রিত।

পিএবিএক্স : ৯৮২৪০৫৪-৬১, রিপোর্টিং : ৯৮২৪০৭৩, বিজ্ঞাপন : ৯৮২৪০৬২, ফ্যাক্স : ৯৮২৪০৬৩, সার্কুলেশন : ৯৮২৪০৭২। ফ্যাক্স : ৯৮২৪০৬৬ 

E-mail: [email protected]

© সর্বস্বত্ব স্বত্বাধিকার সংরক্ষিত ২০০০-২০১৮

converter