ডোমেইনে বাংলা লিপির ব্যবহার বিধি প্রণয়নের উদ্যোগ

প্রকাশ : ০৫ সেপ্টেম্বর ২০১৮, ১২:০২ | অনলাইন সংস্করণ

  আইটি ডেস্ক

বিটিআরসির প্রধান সম্মেলন কক্ষে অনুষ্ঠিত হয় “ডোমেইনে বাংলা লিপির ব্যবহার বিধি প্রণয়ন শীর্ষক কর্মশালা”। ছবি: সংগৃহীত

বাংলা ভাষা ও লিপিকে আন্তর্জাতিক পরিমণ্ডলে সক্ষম করে তোলার পাশাপাশি ইন্টারনেট ডোমেইন ব্যবস্থায় এর সার্বজনীন ব্যবহার নিশ্চিত করতে কাজ শুরু করেছে সরকার। এরই অংশ হিসেবে মঙ্গলবার বিটিআরসির প্রধান সম্মেলন কক্ষে অনুষ্ঠিত হয় “ডোমেইনে বাংলা লিপির ব্যবহার বিধি প্রণয়ন শীর্ষক কর্মশালা”। 

১০ জুলাই বাংলা একাডেমিতে অনুষ্ঠিত এ সম্পর্কিত আলোচনা অনুষ্ঠানের কথাও কর্মশালায় স্থান পায়। বর্তমান উদ্যোগের অংশ হিসেবে বাংলা লিপির “লেবেল জেনারেশন নিয়মাবলী (এলজিআর)” চূড়ান্ত করে তা পৃথিবীব্যাপী ইউনিক ওয়েব অ্যাড্রেসের নিয়ন্ত্রক সংস্থা ইন্টারনেট কর্পোরেশন ফর অ্যাসাইনড নেম অ্যান্ড নাম্বারস (আইসিএএনএন)-এর নিকট প্রেরণের প্রয়োজনীয়তার বিষয়টি উল্লেখ করা হয়।

কর্মশালায় আরও জানানো হয়, বিভিন্ন অংশীজনের মতামতের ভিত্তিতে বাংলা লিপির “লেবেল জেনারেশন নিয়মাবলী (এলজিআর)” এর একটি খসড়া প্রণয়ন করা হয়েছে। এটি চূড়ান্ত করা সম্ভব হলে বাংলা লিপিতে ডোমেইন নেম সিস্টেম (ডিএনএস)-এর ব্যবহার আরও নিরাপদ ও স্থিতিশীল হবে এবং ইন্টারনেট জগতের বিভিন্ন কর্মকাণ্ড বিশেষ করে ই-কমার্স, ই-ব্যাংকিং ইত্যাদিতে বাংলা লিপিতে ফিশিং তথা লোক ঠকানো কঠিন হবে।

উক্ত কর্মশালায় সভাপতিত্ব করেন ডাক, টেলিযোগাযোগ ও তথ্যপ্রযুক্তি মন্ত্রী মোস্তফা জব্বার। আরও উপস্থিত ছিলেন বিটিআরসির ভারপ্রাপ্ত চেয়ারম্যান জহুরুল হক, রবীন্দ্রভারতী বিশ্ববিদ্যালয়ের সাবেক উপাচার্য ও ভাষাবিদ অধ্যাপক পবিত্র সরকার, জাহাঙ্গীরনগর বিশ্ববিদ্যালয়ের অধ্যাপক (অবসরপ্রাপ্ত) মুহাম্মদ দানীউল হক, আর্ন্তজাতিক মার্তৃভাষা ইনস্টিটিউটের মহাপরিচালক ড. জীনাত ইমতিয়াজ আলী, 

ঢাকা বিশ্ববিদ্যালয়ের অধ্যাপক শিশির ভট্টাচার্য্য, রাজশাহী বিশ্ববিদ্যালয়ের ইন্সটিটিউট অব বাংলাদেশ স্টাডিজর অধ্যাপক ড. স্বরোচিষ সরকার, ভাষা প্রযুক্তি গবেষণা পরিষদের ভাষাপ্রযুক্তিবিদ রাজীব চক্রবর্তী, অ্যামটব মহাসচিব টিআইএম নুরুল কবির, বাংলাদেশ কম্পিউটার কাউন্সিলের ইবিএলআইসিটি প্রকল্পের প্রকল্প পরিচালক ড. মোঃ জিয়াউদ্দীন, 

বাংলাদেশ এনজিওস নেটওয়ার্ক ফর রেডিও অ্যান্ড কমিউনিকেশনের প্রধান নির্বাহী কর্মকর্তা এ এইচ এম বজলুর রহমান, বাংলাদেশ ইন্টারনেট গভর্নেন্স ফোরামের মহাসচিব মোহাম্মদ আব্দুল হক (অনু), প্রফেশনালস সিস্টেমের ভাষা প্রযুক্তি বিশেষজ্ঞ ও প্রধান নির্বাহী কর্মকর্তা হাসিব ইসতিয়াকুর রহমান, বাংলাদেশ কম্পিউটার কাউন্সিলের ইবিএলআইসিটি প্রকল্পের ভাষা প্রযুক্তি বিশেষজ্ঞ মোহাম্মদ মামুন অর রশীদ, বিটিসিএলের বিভাগীয় প্রকৌশলী মো. শহীদুল ইসলাম প্রমুখ।