আলিবাবার চেয়ারম্যান পদ ছাড়ছেন জ্যাক মা

  আইটি ডেস্ক ০৮ সেপ্টেম্বর ২০১৮, ১২:২৮ | অনলাইন সংস্করণ

জ্যাক মা
ছবি: সংগৃহীত

চীনের অন্যতম শীর্ষ ধনী জ্যাক মা অনলাইন বিপণনে ‘অগ্রদূত’ খ্যাত আলিবাবার নির্বাহী চেয়ারম্যান পদ থেকে সরে দাঁড়াচ্ছেন। শিক্ষা নিয়ে কাজ করার জন্য তিনি এ পদ ছাড়ছেন বলে জানিয়েছে ইকোনোমিক টাইমস।

প্রতিষ্ঠানটিতে সোমবার এ পালা বদল ঘটতে যাচ্ছে। তবে শীর্ষ নির্বাহীর পদ ছাড়লেও আলিবাবার পরিচালনা পর্ষদে থাকছেন তিনি।

ইংরেজির সাবেক এই শিক্ষক ১৯৯৯ সালে আলিবাবার সঙ্গে যাত্রা শুরু করেন। দুই দশকের মধ্যেই এটি বিশ্বের বৃহত্তম ইন্টারনেট কোম্পানিতে পরিণত হয়েছে।

আলিবাবার বাজার মূল্য এখন ৪২০ বিলিয়ন ডলার বলে জানিয়েছে ইকোনোমিক টাইমস। অনলাইন বিপণন, ক্লাউড কম্পিউটিং ও প্রযুক্তি খাতের পাশাপাশি চলচ্চিত্র নির্মাণেও কোম্পানিটির বিনিয়োগ আছে।

এক সাক্ষাৎকারে জ্যাক মা বলেছেন, অবসরে যাওয়া মানে যুগের ‘শেষ নয়, শুরু’। অবসর নেয়ার মাধ্যমে তিনি অধিক সময় পাবেন, যা তিনি শিক্ষার ক্ষেত্রে ব্যয় করবেন।

সোমবার ৫৪ বছরে পা দিতে যাওয়া জ্যাক মার বর্তমান সম্পদ ৪০ বিলিয়ন ডলার, যা তাকে চীনের শীর্ষ ধনীতে পরিণত করেছে বলে গত বছর প্রকাশিত এক তালিকায় ফোর্বস জানিয়েছিল।

মাইক্রোসফটের বিল গেটসের অনুসরণে একটি ব্যক্তিগত দাতব্য সংস্থা বানাতে চান বলে গত সপ্তাহে ব্লুমবার্গ টেলিভিশনকে বলেছিলেন জ্যাক মা।

চীনের পূর্বাঞ্চলীয় ঝেইজিয়াং প্রদেশের হাংজৌ শহরের একটি বিশ্ববিদ্যালয়ে ইংরেজি শেখানোর মাধ্যমে ক্যারিয়ার শুরু করেছিলেন জ্যাক মা। যদিও এ লাইনে বেশিদিন ছিলেন না তিনি। হাংজৌর ফ্ল্যাটেই একদল বন্ধুবান্ধব নিয়ে কাজ শুরু করেছিলেন আলিবাবার। দেড় যুগের ভেতরেই যে প্রতিষ্ঠানটি অনলাইন বিপণনে জায়ান্ট হিসেবে আবির্ভূত হয়।

 

 

  • সর্বশেষ
  • সর্বাধিক পঠিত
সব খবর

ভারপ্রাপ্ত সম্পাদক : সাইফুল আলম, প্রকাশক : সালমা ইসলাম

প্রকাশক কর্তৃক ক-২৪৪ প্রগতি সরণি, কুড়িল (বিশ্বরোড), বারিধারা, ঢাকা-১২২৯ থেকে প্রকাশিত এবং যমুনা প্রিন্টিং এন্ড পাবলিশিং লিঃ থেকে মুদ্রিত।

পিএবিএক্স : ৯৮২৪০৫৪-৬১, রিপোর্টিং : ৯৮২৪০৭৩, বিজ্ঞাপন : ৯৮২৪০৬২, ফ্যাক্স : ৯৮২৪০৬৩, সার্কুলেশন : ৯৮২৪০৭২। ফ্যাক্স : ৯৮২৪০৬৬ 

E-mail: [email protected]

© সর্বস্বত্ব স্বত্বাধিকার সংরক্ষিত ২০০০-২০১৮

converter
.