ইনোভেডিয়াস ও আইক্যানের বৈঠক

বাংলাদেশের আইটি খাত এখন বেশ উন্নয়নশীল

প্রকাশ : ১২ সেপ্টেম্বর ২০১৮, ১৬:৪৮ | অনলাইন সংস্করণ

  যুগান্তর ডেস্ক   

ইন্টারনেট কর্পোরেশন অব অ্যাসাইনড নেমস অ্যান্ড নাম্বারস (আইসিএএনএন)বা আইক্যানের এশিয়া প্যাসিফিক অঞ্চলের কর্মকর্তাদের একটি দল সম্প্রতি বাংলাদেশ পরিদর্শন করেছে।  পরিদর্শনে ইনোভেডিয়াস ও আইক্যানের বৈঠক অনুষ্ঠিত হয়।  বৈঠকে বাংলাদেশের আইটি খাত এখন বেশ উন্নয়নশীল বলে উল্লেখ করেন আইক্যানের কর্মকর্তারা।

কর্মকর্তাদের ওই দলে ছিলেন আইক্যান এশিয়া প্যাসিফিকের ভাইস প্রেসিডেন্ট ও এমডি জিয়া রঙ, গ্লোবাল স্টেকহোল্ডার এনগেজমেন্ট প্রোগ্রাম ম্যানেজার দিলপ্রিত কর এবং আইক্যানের ভারতের প্রধান সামিরান গুপ্তা।

ইনোভেডিয়াস জার্নাল বরাতে জানা যায়, সফরে তারা বাংলাদেশের ডোমেইন ব্যবহারকারী এবং ডোমেইনের ভবিষ্যৎ ব্যবসায়িক পরিচালনার সম্ভাবনা নিয়ে বিভিন্ন বিষয়ে আলোচনা করেন। এ ছাড়া কীভাবে বাংলাদেশে এই ব্যবসার প্রযুক্তিগত কাঠামো তৈরি করা যায় তা নিয়েও আলোচনা হয়। 

বাংলাদেশের প্রথম আইক্যান অ্যাক্রেডিটেড রেজিস্ট্রার ঘোষণা পাওয়ার পর এশিয়া প্যাসিফিক অঞ্চলের কর্মকর্তারা শুভেচ্ছা প্রদান, বিভিন্ন বিষয়ে আলোচনা ও ইনোভেডিয়াস টিমের সঙ্গে মিটিংয়ের জন্য ঢাকায় আসেন। 

আইক্যানের কর্মকর্তারা জানান, বাংলাদেশের আইটি খাত এখন বেশ উন্নয়নশীল। এছাড়া দেশটিতে আইটি সার্ভিস ব্যবসার ব্যাপক সম্ভাবনাও রয়েছে।

সফরে তারা ইনোভেডিয়াসের অফিস ও কাজ পরিদর্শন এবং ইনোভেডিয়াসের টেক টিমের সঙ্গে মিটিং করেন। মিটিংয়ে বিভিন্ন ধরনের গাইডলাইন ও ইনোভেডিয়াসকে বাংলাদেশে ডোমেইন ব্যবসার জন্য সব ধরনের সুযোগ-সুবিধা দেয়ার প্রতিশ্রুতি দেন।

ইনোভেডিয়াস প্রাইভেট লিমিটেডের ব্যবস্থাপনা পরিচালক মেহেদী হাসান ইমন বলেন, ইনোভেডিয়াস আইক্যানের অ্যাক্রেডিটেড রেজিস্ট্রার হওয়ার পর এটি দ্বিতীয় পরিদর্শন। এখন থেকে তারা নিয়মিত বাংলাদেশ সফর করবেন। এ ছাড়া তারা আমাদের ডোমেইন ব্যবসায় উন্নয়ন এবং বিকাশে সব ধরনের সহযোগিতার প্রতিশ্রুতি দিয়েছেন। 

উল্লেখ্য, ডিজিটাল বাংলাদেশের আইসিটি সেক্টরে ইনোভেডিয়াস প্রাইভেট লিমিটেড আন্তর্জাতিকমানের কাজ করছে। দেশি উদ্যোক্তাদের তৈরি রাইড শেয়ারিং অ্যাপ ইজিয়ারের সাফল্যের পর দেশের প্রথম প্রতিষ্ঠান হিসেবে আইক্যানের তালিকায় রয়েছে ইনোভেডিয়াস। ইনোভেডিয়াস পান্ডুঘর লিমিটেডের একটি অঙ্গপ্রতিষ্ঠান।