যুগান্তর ডেস্ক    |    
প্রকাশ : ২১ মার্চ, ২০১৭ ০০:০০:০০ প্রিন্ট
দামেস্কে বিদ্রোহীদের সঙ্গে আসাদ বাহিনীর তুমুল লড়াই
সিরিয়ার রাজধানী দামেস্কের পূর্বাংশে বিদ্রোহীদের সঙ্গে তীব্র লড়াইয়ে জড়িয়ে পড়েছে দেশটির সরকারি বাহিনী। স্থানীয় জোবার জেলায় সরকারি বাহিনীর ওপর বিদ্রোহীরা আকস্মিক হামলা চালালে লড়াইয়ের সূত্রপাত হয়। এ সময় বিদ্রোহীরা কামানের গোলা ও রকেট ব্যবহার করে হামলা চালায়।
বিবিসি জানিয়েছে, স্থানীয় সময় রোববার সকালে আকস্মিকভাবে হামলা চালায় বিদ্রোহীরা। তাদের ছোড়া গোলা ও রকেট শহরের কেন্দ্রস্থলে গিয়ে পড়ে। এ সময় বিদ্রোহীরা গাড়িবোমা ও আত্মঘাতী হামলা চালায়। সরকারি বাহিনীর দাবি, প্রাথমিকভাবে হতবিহ্বল হয়ে পড়লেও দ্রুতই পাল্টা হামলা চালিয়ে বিদ্রোহীদের আক্রমণ রুখে দেয়া সম্ভব হয়।
লন্ডনভিত্তিক মানবাধিকার পর্যবেক্ষণ সংস্থা সিরিয়ান অবজারভেটরি অব হিউমেন রাইটস জানায়, দামেস্কের উপকণ্ঠে সরকারি বাহিনী বিদ্রোহীদের অবস্থান লক্ষ্য করে ৩০টিরও বেশি বিমান হামলা চালিয়েছে। এর ফলে বিদ্রোহীদের জন্য কৌশলগতভাবে গুরুত্বপূর্ণ আব্বাসিড স্কয়ারে যাওয়ার সব পথ বন্ধ হয়ে গেছে।
প্রসঙ্গত, সিরিয়ার রাজধানী দামেস্কের অধিকাংশ এলাকা প্রেসিডেন্ট বাশার আল আসাদ বাহিনীর হাতে রয়েছে। বিদ্রোহীরা অল্পকিছু এলাকার নিয়ন্ত্রণ ধরে রেখেছে। এর মধ্যে জোবার জেলাটি দামেস্কের কেন্দ্রস্থলের সবচেয়ে কাছাকাছি।
সিরিয়ার রাজধানীর অল্প কয়েকটি এলাকা এখনও বিদ্রোহীদের দখলে আছে। এর মধ্যে জোবার রাজধানীর কেন্দ্রস্থলের সবচেয়ে নিকটবর্তী এলাকা। গৃহযুদ্ধে বিধ্বস্ত এই এলাকাটির নিয়ন্ত্রণ দু’পক্ষের মধ্যে ভাগ হয়ে আছে।



আরো পড়ুন
  • শীর্ষ খবর
  • সর্বশেষ খবর

ভারপ্রাপ্ত সম্পাদক : সাইফুল আলম, প্রকাশক : সালমা ইসলাম

প্রকাশক কর্তৃক ক-২৪৪ প্রগতি সরণি, কুড়িল (বিশ্বরোড), বারিধারা, ঢাকা-১২২৯ থেকে প্রকাশিত এবং যমুনা প্রিন্টিং এন্ড পাবলিশিং লিঃ থেকে মুদ্রিত।

পিএবিএক্স : ৮৪১৯২১১-৫, রিপোর্টিং : ৮৪১৯২২৮, বিজ্ঞাপন : ৮৪১৯২১৬, ফ্যাক্স : ৮৪১৯২১৭, সার্কুলেশন : ৮৪১৯২২৯। ফ্যাক্স : ৮৪১৯২১৮, ৮৪১৯২১৯, ৮৪১৯২২০

Design and Developed by