সংকটে ক্ষুদ্র নৃ-গোষ্ঠীদের মাতৃভাষা

  বান্দরবান রাঙ্গামাটি ও চুনারুঘাট প্রতিনিধি ২১ ফেব্রুয়ারি ২০১৮, ০০:০০ | প্রিন্ট সংস্করণ

মায়ের ভাষায় শিক্ষা, এটি ক্ষুদ্র নৃ-গোষ্ঠীর শিশুদের অনেকদিনের দাবি। পার্বত্য চট্টগ্রামের ক্ষুদ্র জনগোষ্ঠীর মধ্যে আটটি জাতীর নিজস্ব বর্ণমালা রয়েছে। আইনি অধিকার থাকার পরও নিজের মায়ের ভাষায় লেখাপড়া শেখার অধিকার থেকে বঞ্চিত হয়ে আসছে এ শিশুরা। ২০১৭ সাল থেকে ক্ষুদ্র নৃ-গোষ্ঠীদের শিশুদের প্রাক-প্রাথমিকে মাতৃভাষায় পড়াশোনার উদ্যোগ নেয় সরকার। চলতি বছরও পার্বত্য চট্টগ্রামের ক্ষুদ্র নৃ-গোষ্ঠীদের মারমা, চাকমা, ত্রিপুরা তিনটি ভাষায় বান্দরবানে প্রাক-প্রাথমিকে ২ হাজার ৩৮৮টি ও ১ম শ্রেণীতে ২ হাজার ৪২৩টি বই বিতরণ করা হয়েছে। কিন্তু শিক্ষকের সংকট, পাঠ্যবই স্বল্পতা এবং পাঠদানের সময়সূচি সম্পর্কে কোনো সঠিক নির্দেশনা না থাকায় পাঠদানে প্রতিবন্ধকতা তৈরি হয়েছে অভিযোগ শিক্ষকদের। পার্বত্য চট্টগ্রামে ক্ষুদ্র নৃ-গোষ্ঠী সাংস্কৃতিক ইন্সটিটিউটের উদ্যোগে ১৯৯২ সালে মাতৃভাষা শিক্ষা কোর্স কার্যক্রম চালু হয়। ধারাবাহিকতায় মারমা, চাকমা, ত্রিপুরা, বম, ম্রো, তঞ্চঙ্গ্যা, চাক, খুমী ভাষায় শিক্ষা কার্যক্রম চালু রয়েছে নৃ-গোষ্ঠী সাংস্কৃতিক ইন্সটিটিউটগুলোতে।

রাঙ্গামাটি জেলা শিক্ষা বিভাগের নিয়ন্ত্রণকারী কর্তৃপক্ষ রাঙ্গামাটি পার্বত্য জেলা পরিষদ চেয়ারম্যান বৃষ কেতু চাকমা বলেন, সরকার ২০১৭ সালের শিক্ষাবর্ষ থেকে ক্ষুদ্র নৃ-গোষ্ঠী শিশুদের প্রাথমিক স্তরে নিজস্ব মাতৃভাষায় পড়ালেখার জন্য তাদের হাতে পাঠ্যবই তুলে দিয়েছে। পাহাড়ি ও চা বাগান অধ্যুষিত চুনারুঘাট উপজেলায় ৬১টি ক্ষুদ্র জাতিগোষ্ঠীর বসবাস হলেও জাতীয়ভাবে স্বীকৃতি রয়েছে মাত্র ২৭টি ক্ষুদ্র জনগোষ্ঠী। এদের মধ্যে ৬টি জনগোষ্ঠীর মধ্যে নিজস্ব মাতৃভাষা চালু রয়েছে। এসব জনগোষ্ঠী হচ্ছে চাকমা, মুণিপুরী, দেববর্মা, সাঁওতাল, গারো ও হাজং। এসব জনগোষ্ঠী কখনও এসব ভাষা রক্ষা কিংবা পারিবারিক চর্চার কোনো উদ্যোগ নেয়া হয়নি।

  • সর্বশেষ
  • সর্বাধিক পঠিত
সব খবর

ভারপ্রাপ্ত সম্পাদক : সাইফুল আলম, প্রকাশক : সালমা ইসলাম

প্রকাশক কর্তৃক ক-২৪৪ প্রগতি সরণি, কুড়িল (বিশ্বরোড), বারিধারা, ঢাকা-১২২৯ থেকে প্রকাশিত এবং যমুনা প্রিন্টিং এন্ড পাবলিশিং লিঃ থেকে মুদ্রিত।

পিএবিএক্স : ৯৮২৪০৫৪-৬১, রিপোর্টিং : ৯৮২৪০৭৩, বিজ্ঞাপন : ৯৮২৪০৬২, ফ্যাক্স : ৯৮২৪০৬৩, সার্কুলেশন : ৯৮২৪০৭২। ফ্যাক্স : ৯৮২৪০৬৬ 

E-mail: [email protected]

© সর্বস্বত্ব স্বত্বাধিকার সংরক্ষিত ২০০০-২০১৮

converter