সর্বত্র বাংলার ব্যবহার চান খুলনার দুই ভাষাসৈনিক

  খুলনা ব্যুরো ২১ ফেব্রুয়ারি ২০১৮, ০০:০০ | প্রিন্ট সংস্করণ

‘নারীরা রাজপথে নেমে আন্দোলন করতে পারেন- তৎকালীন সময়ে এ চিন্তাও মানুষ করতে পারত না। সে সময় নারীদের পড়াশোনা করারও উপযুক্ত সুযোগ এবং পরিবেশ কোনোটাই ছিল না। সেসব বাঁধা অতিক্রম করে আমরা ব্যানার ফেস্টুন আর প্লাকার্ড নিয়ে রাজপথে আন্দোলন করেছি। বাংলা ভাষা প্রতিষ্ঠার সংগ্রামে খুলনার রাজপথ দখল করে স্লোগান দিয়েছি। ভয় আর শঙ্কার মধ্যে আমাদের সে সংগ্রাম সফলও হয়েছে। তবে কষ্ট পাই যখন দেখি ভাষা শহীদদের আত্মত্যাগের উদ্দেশ্য আজও পুরোপুরি বাস্তবায়ন হয়নি।’ এমন আক্ষেপ মেশানো কথাগুলো খুলনার ভাষাসৈনিক বেগম মাজেদা আলীর।

অপর ভাষাসৈনিক এম নুরুল ইসলাম বলেন, আন্দোলন করেছি ভাষার জন্য। সেই ভাষার মর্যাদা আজও প্রতিষ্ঠিত হয়নি। আমরা এখনও সর্বত্র বাংলাকে ধারণ করতে পারিনি। শহীদদের সেই ত্যাগ যেন ব্যর্থতায় পর্যবসিত না হয় সেদিকে খেয়াল রাখার দাবি জানান তিনি।

  • সর্বশেষ
  • সর্বাধিক পঠিত
সব খবর

ভারপ্রাপ্ত সম্পাদক : সাইফুল আলম, প্রকাশক : সালমা ইসলাম

প্রকাশক কর্তৃক ক-২৪৪ প্রগতি সরণি, কুড়িল (বিশ্বরোড), বারিধারা, ঢাকা-১২২৯ থেকে প্রকাশিত এবং যমুনা প্রিন্টিং এন্ড পাবলিশিং লিঃ থেকে মুদ্রিত।

পিএবিএক্স : ৯৮২৪০৫৪-৬১, রিপোর্টিং : ৯৮২৪০৭৩, বিজ্ঞাপন : ৯৮২৪০৬২, ফ্যাক্স : ৯৮২৪০৬৩, সার্কুলেশন : ৯৮২৪০৭২। ফ্যাক্স : ৯৮২৪০৬৬ 

E-mail: [email protected]

© সর্বস্বত্ব স্বত্বাধিকার সংরক্ষিত ২০০০-২০১৮

converter