অযত্ন অবহেলায় স্থাপনা

  আবুল হাসেম, হালুয়াঘাট ২১ ফেব্রুয়ারি ২০১৮, ০০:০০ | প্রিন্ট সংস্করণ

রক্তস্নাত ভাষা আন্দোলনের স্মৃতিবহ বাঙালি জাতির জীবনে অবিস্মরণীয় ও চিরভাস্বর। ১৯৫২ সালে বাংলা ভাষার মর্যাদা রাখতে বুকের তাজা রক্ত ঢেলে দিয়েছিল রফিক, সালাম, বরকত, শফিক জব্বাররা। শৃঙ্খলমুক্ত হয়েছিল মায়ের ভাষা। তাদের অন্যতম পথিকৃৎ ভাষা শহীদ আবদুল জব্বার। তার জন্মস্থান ময়মনসিংহের গফরগাঁও উপজেলা পাচুয়া গ্রামে হলেও ১৯৫০ সালের শেষ দিকে সীমান্তবর্তী হালুয়াঘাট উপজেলার গাজিরভিটা ইউনিয়নের শিমূলকুচি গ্রামে কেটেছে তার পুরো পরিবারের পারিবারিক জীবন। বর্তমানে এখানে রয়েছে তার তিন সহোদর ও একমাত্র সন্তান বীর মুক্তিযোদ্ধা অবসরপ্রাপ্ত ওয়ারেন্ট অফিসার নূরুল ইসলাম বাদলসহ স্বজনরা। তার স্মৃতি স্মরণে শিমূলকুচিতে রয়েছে ভাষা শহীদ আবদুল জব্বার উচ্চ বিদ্যালয় ও মসজিদ। পাশাপাশি গড়ে উঠেছে ‘ভাষা শহীদ আব্দুল জব্বার ফাউন্ডেশন’। শহীদ আবদুল জব্বার স্মরণে ২০১১ সালে স্ত্রী আমেনা খাতুনের ফলক সংবলিত ময়মনসিংহ জেলা পরিষদের উদ্যোগে বাড়ির পাশে আবাদি ধান ক্ষেতে শহীদ মিনার নির্মাণ করা হয়েছে। নিম্নমানের সামগ্রী ব্যবহারের ফলে নির্মাণের কিছুদিন পর থেকেই দেখা দিয়েছে ফাটল।

 

 

  • সর্বশেষ
  • সর্বাধিক পঠিত
সব খবর

ভারপ্রাপ্ত সম্পাদক : সাইফুল আলম, প্রকাশক : সালমা ইসলাম

প্রকাশক কর্তৃক ক-২৪৪ প্রগতি সরণি, কুড়িল (বিশ্বরোড), বারিধারা, ঢাকা-১২২৯ থেকে প্রকাশিত এবং যমুনা প্রিন্টিং এন্ড পাবলিশিং লিঃ থেকে মুদ্রিত।

পিএবিএক্স : ৯৮২৪০৫৪-৬১, রিপোর্টিং : ৯৮২৪০৭৩, বিজ্ঞাপন : ৯৮২৪০৬২, ফ্যাক্স : ৯৮২৪০৬৩, সার্কুলেশন : ৯৮২৪০৭২। ফ্যাক্স : ৯৮২৪০৬৬ 

E-mail: [email protected]

© সর্বস্বত্ব স্বত্বাধিকার সংরক্ষিত ২০০০-২০১৮

converter