ডলারের বাজারে অস্থিরতা নিয়ে উদ্বেগ

পরিস্থিতি সামাল দেয়ার কৌশল নিয়ে বৈঠক

  যুগান্তর রিপোর্ট ২৮ ফেব্রুয়ারি ২০১৮, ০৫:৫২ | প্রিন্ট সংস্করণ

ডলার

ডলারের বাজারে অস্থিরতা নিয়ে উদ্বিগ্ন হয়ে পড়েছে বাংলাদেশ ফরেন এক্সচেঞ্জ ডিলারস অ্যাসোসিয়েশন (বাফেদা)। পরিস্থিতি সামাল দেয়ার কৌশল নিয়ে মঙ্গলবার বৈঠক করেছে সংগঠনটি। রাষ্ট্রায়ত্ত সোনালী ব্যাংকের প্রধান কার্যালয়ে সন্ধ্যায় বৈঠকটি অনুষ্ঠিত হয়।

বাফেদার চেয়ারম্যান ও সোনালী ব্যাংকের ব্যবস্থাপনা পরিচালক (এমডি) মো. ওবায়েদ উল্লাহ্ আল মাসুদের সভাপতিত্বে বৈঠকে রূপালী ব্যাংকের এমডি মো. আতাউর রহমান প্রধান, অগ্রণী ব্যাংকের এমডি মো. শামস-উল-ইসলাম, জনতা ব্যাংকের এমডি মো. আবদুস ছালাম আজাদসহ কয়েকটি বেসরকারি ও বিদেশি ব্যাংকের শীর্ষ নির্বাহীরা অংশ নেন।

মঙ্গলবার ব্যাংকগুলোর ঘোষিত প্রতি ডলারের দাম ছিল ৮৩ টাকা ৫০ পয়সা। কিন্তু কিছু কিছু ব্যাংক ঘোষিত দামের চেয়েও দেড় থেকে দুই টাকা বেশি দরে ডলার বিক্রি করে।

বাফেদার বৈঠকে বিদ্যমান ডলার সংকট নিয়ে বিস্তারিত আলোচনা হয়। বৈঠকে অংশগ্রহণকারী সব ব্যাংকের এমডিরই বক্তব্য ছিল- ডলারের বাজারের বিদ্যমান সংকট অস্বাভাবিক। বাংলাদেশ ব্যাংক চাহিদা অনুযায়ী ডলার না ছাড়ায় ব্যাংকগুলোর সংকট আরও বাড়ছে। সংকট উত্তোরণের বিষয়ে বৈঠকে বেশ কিছু সিদ্ধান্ত নেয়া হয়। এর মধ্যে রয়েছে- বাজারের পরিস্থিতি ও ব্যাংকগুলোর সংকট নিয়ে বাফেদার পক্ষ থেকে একটি লিখিত প্রস্তাবনা তৈরি করে বাংলাদেশ ব্যাংকের গভর্নরের সঙ্গে বৈঠক করা। এছাড়া রফতানি আয় বৃদ্ধিতে উদ্যোগ গ্রহণ এবং রেমিটেন্স বাড়াতে জোরালো পদক্ষেপ গ্রহণের সিদ্ধান্ত নেয়া হয়।

বৈঠকে অংশগ্রহণকারী রূপালী ব্যাংকের এমডি মো. আতাউর রহমান প্রধান বলেন, যে পরিমাণ আমদানি এলসি খোলা হয়েছে, সে পরিমাণ ডলার আমাদের হাতে নেই। এজন্য প্রতিদিনই ব্যাংকগুলোতে ডলারের সংকট দেখা দিচ্ছে। বাংলাদেশ ব্যাংক যে পরিমাণ ডলার বিক্রি করছে, সেটি চাহিদার তুলনায় পর্যাপ্ত নয়। বাফেদার বৈঠকে সে বিষয়গুলো নিয়ে আলোচনা হয়েছে।

তিনি বলেন, বাফেদা কোনো নিয়ন্ত্রক সংস্থা নয়। সংকট কাটাতে আমরা বাংলাদেশ ব্যাংককে পরামর্শ দিতে পারি। এজন্য বাফেদার পক্ষ থেকে ডলারের বাজারের বিদ্যমান পরিস্থিতি তুলে ধরে একটি ডকুমেন্ট তৈরির সিদ্ধান্ত হয়েছে। সেটি নিয়ে গভর্নরের সঙ্গে সাক্ষাৎ করে সংকট উত্তোরণের পন্থাগুলো নিয়ে আলোচনা হবে।

 

 

  • সর্বশেষ
  • সর্বাধিক পঠিত
bestelectronics

 

ভারপ্রাপ্ত সম্পাদক : সাইফুল আলম, প্রকাশক : সালমা ইসলাম

প্রকাশক কর্তৃক ক-২৪৪ প্রগতি সরণি, কুড়িল (বিশ্বরোড), বারিধারা, ঢাকা-১২২৯ থেকে প্রকাশিত এবং যমুনা প্রিন্টিং এন্ড পাবলিশিং লিঃ থেকে মুদ্রিত।

পিএবিএক্স : ৯৮২৪০৫৪-৬১, রিপোর্টিং : ৯৮২৪০৭৩, বিজ্ঞাপন : ৯৮২৪০৬২, ফ্যাক্স : ৯৮২৪০৬৩, সার্কুলেশন : ৯৮২৪০৭২। ফ্যাক্স : ৯৮২৪০৬৬ 

E-mail: [email protected]

© সর্বস্বত্ব স্বত্বাধিকার সংরক্ষিত ২০০০-২০১৮

converter
.