বিশেষ আয়োজনে আজ পালিত হচ্ছে হুমায়ূন আহমেদের জন্মদিন

  আনন্দনগর প্রতিবেদক ১৩ নভেম্বর ২০১৮, ০০:০০ | প্রিন্ট সংস্করণ

বিশেষ আয়োজনে আজ পালিত হচ্ছে হুমায়ূন আহমেদের জন্মদিন

আজ প্রখ্যাত কথাসাহিত্যিক হুমায়ূন আহমেদের জন্মদিন। এ উপলক্ষে টেলিভিশন চ্যানেলগুলোতে রয়েছে বিশেষ অনুষ্ঠান।

আজ রাত ১০টা ৩০ মিনিটে বাংলাদেশ টেলিভিশনে প্রচার হবে হুমায়ূন আহমেদ স্মরণে বিশেষ প্রামাণ্য অনুষ্ঠান।

এতে অংশ নেবেন অধ্যাপক সৈয়দ মনজুরুল ইসলাম, প্রকাশক মাজহারুল ইসলাম, হুমায়ূন পত্নী মেহের আফরোজ শাওন, অভিনেতা ফারুক আহমেদ ও মনিরা মিঠু। এছাড়া হুমায়ূন আহমেদের কর্মময় জীবন নিয়ে একটি তথ্যচিত্রও প্রচার হবে বলে চ্যানেল সূত্রে জানা গেছে।

বেসরকারি পর্যায়ে চ্যানেল আই প্রাঙ্গণে অনুষ্ঠিত হবে ‘হিমু মেলা’। হুমায়ূন আহমেদকে নিয়ে এটি প্রতিষ্ঠানটির সপ্তম আয়োজন। আজ বেলা ১১টা ৫ মিনিটে হিমুপ্রেমীরা হলুদ পাঞ্জাবি গায়ে দিয়ে চ্যানেল আই প্রাঙ্গণে উপস্থিত থেকে হলুদ বেলুন উড়িয়ে মেলার উদ্বোধন করবেন। এতে উপস্থিত থাকবেন হুমায়ূন আহমেদের পরিবারের সদস্যসহ বিভিন্ন অঙ্গনের হুমায়ূন ভক্ত ও বিশিষ্টজনরা।

উন্মুক্ত মঞ্চ থেকে পরিবেশিত হবে হুমায়ূন আহমেদের লেখা গান। প্রখ্যাত এ কথাসাহিত্যিক স্মরণে স্মৃতিচারণ করবেন অনুষ্ঠানে আমন্ত্রিত বিশিষ্টজনরা।

নৃত্য পরিবেশন করবে চ্যানেল আই সেরা নাচিয়ে ও অন্য নৃত্যশিল্পীরা। আরও থাকবে হুমায়ূন আহমেদের লেখা থেকে আবৃত্তি পরিবেশনা। মেলার স্টলগুলোতে থাকবে হুমায়ূন আহমেদের বই, তার নির্মিত চলচ্চিত্র ও নাটকের ভিডিও সিডি। অনুষ্ঠানটি সরাসরি সম্প্রচার করবে চ্যানেল আই ও রেডিও ভূমি।

এনটিভিতে হুমায়ূন আহমেদের জন্মদিন উপলক্ষে সন্ধ্যা ৬টা ১৫ মিনিটে প্রচার হবে অনুষ্ঠান ‘শুভ সন্ধ্যা’। এতে হুমায়ূন আহমেদ সম্পর্কে বলবেন অনম বিশ্বাস।

বাংলাভিশনে বেশ কয়েকটি অনুষ্ঠান প্রচার হবে আজ। সকাল ৮টা, ১০টা ৩০ মিনিট ও বিকাল ৪টা ৫ মিনিটে প্রচার হবে ‘নীল পদ্মের ছোঁয়া’ নামে একটি অনুষ্ঠান।

টক শোভিত্তিক এ অনুষ্ঠানে বিভিন্ন সময় উপস্থিত থাকবেন আলী যাকের, তারিক আনাম খান, মাহফুজ আহমেদ ও জাহিদ হাসান। এছাড়া বেলা ১১টা ৫ মিনিটে বিশেষ লাইভ অনুষ্ঠানে উপস্থিত থাকবেন অভিনেতা প্রাণ রায়।

আরটিভিতে হুমায়ূন স্মরণে রাত ৮টায় প্রচার হবে বিশেষ নাটক ‘এসো’। মেহের আফরোজ শাওনের পরিচালনায় এতে অভিনয় করেছেন জাকিয়া বারী মম, প্রাণ রায়, ইরফান সাজ্জাদ প্রমুখ।

মাছরাঙা টেলিভিশনে আজ সন্ধ্যা ৭টা ৩০ মিনিটে প্রচার হবে বিশেষ নাটক ‘হুমায়ূন সমীপে’। সৌর্য দীপ্ত সূর্যের পরিচালনায় নাটকটিতে অভিনয় করেছেন শ্যামল মাওলা, অর্ষা প্রমুখ।

অন্যদিকে হুমায়ূন আহমেদের সবচেয়ে প্রিয় জায়গা গাজীপুরের নুহাশপল্লীতে আজ রয়েছে বিশেষ অনুষ্ঠান। লেখকের পরিবারের সদস্যদের আয়োজনে এতে বিশেষ দোয়া অনুষ্ঠানের পাশাপাশি থাকবে বেশ কিছু আয়োজন।

এছাড়া নেত্রকোনার কুতুবপুরে হুমায়ূন আহমেদের প্রতিষ্ঠিত স্কুল শহীদ স্মৃতি বিদ্যালয়েও অনুষ্ঠান রয়েছে বলে জানা গেছে।

প্রসঙ্গত, কিংবদন্তি এ কথাসাহিত্যিক ২০১২ সালের ১৯ জুলাই মৃত্যুবরণ করেন। জীবদ্দশায় তিনি গল্প-উপন্যাস রচনার পাশাপাশি গীতিকার, নাট্যকার, নাটক ও চলচ্চিত্র নির্মাতা হিসেবেও বেশ জনপ্রিয় ছিলেন।

তার নাটক সিনেমায় অভিনয় করে অনেক শিল্পী প্রতিষ্ঠিতও হয়েছেন।

আরও পড়ুন
  • সর্বশেষ
  • সর্বাধিক পঠিত
সব খবর

ভারপ্রাপ্ত সম্পাদক : সাইফুল আলম, প্রকাশক : সালমা ইসলাম

প্রকাশক কর্তৃক ক-২৪৪ প্রগতি সরণি, কুড়িল (বিশ্বরোড), বারিধারা, ঢাকা-১২২৯ থেকে প্রকাশিত এবং যমুনা প্রিন্টিং এন্ড পাবলিশিং লিঃ থেকে মুদ্রিত।

পিএবিএক্স : ৯৮২৪০৫৪-৬১, রিপোর্টিং : ৯৮২৪০৭৩, বিজ্ঞাপন : ৯৮২৪০৬২, ফ্যাক্স : ৯৮২৪০৬৩, সার্কুলেশন : ৯৮২৪০৭২। ফ্যাক্স : ৯৮২৪০৬৬ 

E-mail: [email protected]

© সর্বস্বত্ব স্বত্বাধিকার সংরক্ষিত ২০০০-২০১৮

converter
×