আবার শুরু হচ্ছে দ্য আমেরিকান ড্রিম

  আনন্দনগর প্রতিবেদক ১৭ নভেম্বর ২০১৮, ০০:০০ | প্রিন্ট সংস্করণ

আবার শুরু হচ্ছে দ্য আমেরিকান ড্রিম
'দ্য আমেরিকান ড্রিম' ছবির একটি দৃশ্যে সাইমন সাদিক ও আইরিন

সময় ২০১৬ সাল। যুক্তরাষ্ট্র প্রবাসী লেখক জসিম উদ্দিনের লেখা ‘দ্য আমেরিকান ড্রিম’ উপন্যাস থেকে নির্মাণ শুরু হয় চলচ্চিত্র ‘দ্য আমেরিকান ড্রিম’-এর। তখন লেখকের নিজের পরিচালনায় চলচ্চিত্রটির ৩০ শতাংশ শুটিংও সম্পন্ন হয় কয়েকদিনে।

এমন অবস্থায় হঠাৎ এর শুটিং বন্ধ হয়ে যায়। নির্মাতার অসুস্থতা ও আইনি কিছু জটিলতার কারণে বন্ধ ছিল চলচ্চিত্রটির নির্মাণ কাজ। বাংলাদেশ চলচ্চিত্র পরিচালক সমিতির নিয়ম অনুযায়ী কোনো নির্মাতা চলচ্চিত্র নির্মাণ করতে গেলে তাকে আগে সমিতির সদস্য হতে হয়।

এরপরই তিনি পরিচালক হিসেবে কাজ করতে পারেন। যদিও এটা কোনো রাষ্ট্রীয় নিয়ম নয়, কিংবা এর জন্য কেউ কোনো নির্মাতার শুটিং আটকে দিতে পারবেন, আইনগত সেই ভিত্তিও নেই। জসিম উদ্দিন পরিচালক সমিতির সদস্যপদ না নিয়েই ‘দ্য আমেরিকান ড্রিম’-এর শুটিং শুরু করেন।

যে কারণে বাংলাদেশ চলচ্চিত্র পরিচালক সমিতির অভ্যন্তরীণ নিয়ম অনুযায়ী নিষেধাজ্ঞার কবলে পড়তে হয় ‘দ্য আমেরিকান ড্রিম’কে। এরপর বন্ধ হয়ে যায় চলচ্চিত্রটির কাজ। এমন অবস্থায় নির্মাতা ফিরে যান যুক্তরাষ্ট্রে। তখন বেশ অসুস্থও ছিলেন।

চিকিৎসার কারণে চলচ্চিত্রের কাজ শেষ না করেই পাড়ি দেন আমেরিকায়। সুস্থ হয়ে সম্প্রতি পরিচালক সমিতির প্রতি শ্রদ্ধা প্রদর্শনপূর্বক দেশে ফিরে সংগঠনটির সদস্যপদ গ্রহণ করেন। বর্তমানে চলচ্চিত্রটির কাজ আবার শুরু করার কথা জানিয়েছেন এ নির্মাতা।

এ প্রসঙ্গে তিনি বলেন, ‘আমার লেখা উপন্যাস থেকে দ্য আমেরিকান ড্রিম নির্মাণ করছি। শুটিং শুরুর সময় আমার পায়ের লিগামেন্ট ছিঁড়ে যায়। আমি যেহেতু যুক্তরাষ্ট্রের নাগরিক তাই আমাকে চিকিৎসার জন্য ফিরতে হয় সেখানে। যে কারণে এতদিন বন্ধ ছিল এর কাজ। এ ছাড়াও পরিচালক সমিতির নিষেধাজ্ঞা তো ছিলই। এখন আমি বেশ সুস্থ। দেশে ফিরেই প্রথমে পরিচালক সমিতির সদস্যপদ গ্রহণ করেছি।

এখন চলচ্চিত্রটি নির্মাণে আর কোনো বাধা-নিষেধ নেই। শিগগিরই এর শুটিং করে বাকি কাজ শেষ করব।’ তিনি আরও জানিয়েছেন, বাংলাদেশ ও আমেরিকার যৌথ প্রযোজনায় নির্মিত হচ্ছে ‘দ্য আমেরিকান ড্রিম’।

বাংলাদেশ থেকে চলচ্চিত্রটি প্রযোজনা করছেন সিনসিনারি প্রোডাকশন ও আমেরিকা থেকে প্রযোজনার দায়িত্বে রয়েছে বেল প্রোডাকশন। চলচ্চিত্রটি বাংলা ও ইংরেজি দুই ভাষাতেই ডাবিং করে মুক্তি দেয়া হবে। এতে অভিনয় করছেন সাইমন সাদিক ও আইরিন। এ ছাড়া আরও অভিনয় করছেন চিত্রনায়িকা সানজিদা তন্ময়, সূচনা আজাদসহ অনেকে।

আরও পড়ুন
  • সর্বশেষ
  • সর্বাধিক পঠিত
সব খবর

ভারপ্রাপ্ত সম্পাদক : সাইফুল আলম, প্রকাশক : সালমা ইসলাম

প্রকাশক কর্তৃক ক-২৪৪ প্রগতি সরণি, কুড়িল (বিশ্বরোড), বারিধারা, ঢাকা-১২২৯ থেকে প্রকাশিত এবং যমুনা প্রিন্টিং এন্ড পাবলিশিং লিঃ থেকে মুদ্রিত।

পিএবিএক্স : ৯৮২৪০৫৪-৬১, রিপোর্টিং : ৯৮২৪০৭৩, বিজ্ঞাপন : ৯৮২৪০৬২, ফ্যাক্স : ৯৮২৪০৬৩, সার্কুলেশন : ৯৮২৪০৭২। ফ্যাক্স : ৯৮২৪০৬৬ 

E-mail: [email protected]

© সর্বস্বত্ব স্বত্বাধিকার সংরক্ষিত ২০০০-২০১৮

converter
×