আমজাদ হোসেন স্মরণে

  যুগান্তর ডেস্ক    ১৬ ডিসেম্বর ২০১৮, ০০:০০ | প্রিন্ট সংস্করণ

আমজাদ হোসেন

১৪ ডিসেম্বর দুপুর ২টা ৫৭ মিনিটে থাইল্যান্ডের রাজধানী ব্যাংককের বামরুনগ্রাদ হাসপাতালে চিকিৎসাধীন অবস্থায় মৃত্যুবরণ করেন বাংলাদেশের চলচ্চিত্রের প্রবাদপুরুষ আমজাদ হোসেন। মহান এ কীর্তিমানের স্মৃতিচারণ করে লিখেছেন চিত্রনায়িকা ববিতা

আমজাদ ভাই একাধারে অভিনেতা, প্রযোজক, পরিচালক, চিত্রনাট্যকার, কাহিনীকার, সংলাপকার, গীতিকার, নাট্যকার, গল্পকার ও ঔপন্যাসিক। ‘আমি আছি থাকবো, ভালোবেসে মরবো, দোহাই লাগে তোমার, আমারে পাগল কইরো না’- তার লেখা এ গানটি আমার সবচেয়ে প্রিয় গান। আমজাদ ভাই পরিচালিত ‘সুন্দরী’ চলচ্চিত্রের গান এটি। এ ছবিতে নাম ভূমিকায় অভিনয় করেছি আমি। আমজাদ ভাইয়ের অনেক চলচ্চিত্রে আমি অভিনয় করেছি। আমার ভীষণ প্রিয় একজন মানুষ। তার মতো এমন আবেগী মানুষ আমি আমার অভিনয় জীবনে খুব কমই দেখেছি। তার নির্দেশনায় প্রথম যখন আমি ‘নয়ন মণি’ চলচ্চিত্রে অভিনয় করি, তখন অভিনয়ের আগে তিনি আমাকে বলেছিলেন, ‘অভিনয় করে দেখুন, আপনার ভালো লাগবে আশা করি’। সত্যিই ‘নয়ন মণি’ ছবিতে একজন অভিনেত্রী হিসেবে দর্শকের কাছে আমজাদ ভাই আমাকে অন্যরকম এক উচ্চতায় নিয়ে গিয়েছিলেন। চিরায়ত গ্রাম বাংলাকে তিনি এতো চমৎকারভাবে তুলে ধরতেন যা আর কেউই পারতেন না।

‘নয়ন মণি’র পর তার ‘সুন্দরী’, ‘কসাই’, ‘বড় বাড়ির মেয়ে’, ‘গোলাপী এখন ট্রেনে’ চলচ্চিত্রে অভিনয় করেছি। একটি বিশেষ কথা আজ বলতে চাই, যারা সত্যিকার অর্থে বড় মাপের নির্মাতা তাদের মধ্যে বিশেষ কিছু গুণই থাকে, যা সহজেই অন্য অনেকের চেয়ে তাকে আলাদা করতে সহায়তা করে। আমজাদ ভাই ঠিক তেমনি একজন গুণী মানুষ, নির্মাতা।

আমজাদ ভাইয়ের মতো গুণী মানুষেরা আজীবন তার সৃষ্টি দিয়েই দর্শকের মাঝে যুগ যুগ বেঁচে থাকবেন। তার মৃত্যুতে আমি সত্যিই অনেক কষ্ট পেয়েছি। আমাদের সত্যিই নিঃস্ব করে চলে গেলেন আমজাদ ভাই। একজন আমজাদ হোসেন আমাদের বাঙালি জাতির অহংকার, চলচ্চিত্রের গর্ব, প্রবীণ শিল্পীদের অহংকার। একজন আমজাদ হোসেন নিজেই একটি ইন্ডাস্ট্রি, যাকে নিয়ে নতুন প্রজন্ম গবেষণা করলে হয়তো নিজেদের মেধার বিকাশে তা কাজে লাগাতে সক্ষম হবেন।

আরও পড়ুন
  • সর্বশেষ
  • সর্বাধিক পঠিত
সব খবর

ভারপ্রাপ্ত সম্পাদক : সাইফুল আলম, প্রকাশক : সালমা ইসলাম

প্রকাশক কর্তৃক ক-২৪৪ প্রগতি সরণি, কুড়িল (বিশ্বরোড), বারিধারা, ঢাকা-১২২৯ থেকে প্রকাশিত এবং যমুনা প্রিন্টিং এন্ড পাবলিশিং লিঃ থেকে মুদ্রিত।

পিএবিএক্স : ৯৮২৪০৫৪-৬১, রিপোর্টিং : ৯৮২৪০৭৩, বিজ্ঞাপন : ৯৮২৪০৬২, ফ্যাক্স : ৯৮২৪০৬৩, সার্কুলেশন : ৯৮২৪০৭২। ফ্যাক্স : ৯৮২৪০৬৬ 

E-mail: [email protected]

© সর্বস্বত্ব স্বত্বাধিকার সংরক্ষিত ২০০০-২০১৮

converter
×