শিল্পকলায় সেলিম আল দীন স্মরণোৎসব

  আনন্দনগর প্রতিবেদক ১৩ জানুয়ারি ২০১৯, ০০:০০ | প্রিন্ট সংস্করণ

নাট্যাচার্য সেলিম আল দীন
নাট্যাচার্য সেলিম আল দীন

ঐতিহ্যের ধারায় রবীন্দ্রনাথ-সেলিম আল দীন, গ্রহণ শেষে বাংলা নাট্যের আসে নতুন দিন’- এ স্লোগান নিয়ে নাট্যাচার্য সেলিম আল দীনের ১১তম প্রয়াণবার্ষিকী স্মরণে নাট্যসংগঠন স্বপ্নদল ছয় দিনব্যাপী উৎসবের আয়োজন করেছে।

‘নাট্যাচার্য সেলিম আল দীন স্মরণোৎসব-২০১৯’ শিরোনামে বাংলাদেশ শিল্পকলা একাডেমিতে ১০ জানুয়ারি থেকে শুরু হওয়া এ উৎসব চলবে ১৫ জানুয়ারি পর্যন্ত।

নাট্যাচার্যকে নিয়ে স্বপ্নদলের নিয়মিত উৎসবের ১৯তম এ আসরে দলটির নাট্যপ্রযোজনা ‘হরগজ’ ও ‘চিত্রাঙ্গদা’ মঞ্চায়ন ছাড়াও থাকছে বিশেষ নাট্যকর্মশালা, স্মরণ-শোভাযাত্রা, সমাধিতে পুষ্পাঞ্জলি অর্পণ, নাট্যাচার্যের প্রতিকৃতি সহকারে শিল্পকলাচত্বর সজ্জা ইত্যাদি।

উৎসবের প্রথম পর্ব চার দিনব্যাপী। ‘রবীন্দ্রনাথ-সেলিম আল দীনের নাট্যদর্শন ও বাংলা নাট্যরীতি’ শীর্ষক কর্মশালা শুরু হয়েছে ১০ জানুয়ারি। ৩৫ প্রশিক্ষণার্থী কর্মশালায় প্রশিক্ষণ নিচ্ছেন।

কর্মশালা শেষে ১৪ জানুয়ারি নাট্যাচার্যের প্রয়াণদিবসে সকালে থাকবে কর্মশালার প্রশিক্ষণার্থীসহ স্বপ্নদলের বাংলাদেশ শিল্পকলা একাডেমির জাতীয় নাট্যশালা থেকে বাসযোগে জাহাঙ্গীরনগর বিশ্ববিদ্যালয়ে যাত্রা।

সাড়ে ৯টায় ক্যাম্পাসস্থ পুরনো কলাভবন থেকে নাট্যাচার্যের সমাধি অভিমুখে স্মরণ-শোভাযাত্রা ও পুষ্পাঞ্জলি অর্পণ। এরপর সন্ধ্যা ৭টায় জাতীয় শিল্পকলার এক্সপেরিমেন্টাল থিয়েটারে রয়েছে স্বপ্নদল প্রযোজনা জাহিদ রিপনের নির্দেশনায় নাট্যাচার্য সেলিম আল দীনের কালজয়ী সৃষ্টি ‘হরগজ’-এর মঞ্চায়ন।

উৎসবের সমাপনী দিনে ১৫ জানুয়ারি সন্ধ্যা ৭টায় স্টুডিও থিয়েটারে থাকছে স্বপ্নদল প্রযোজনা জাহিদ রিপনের নির্দেশনায় রবীন্দ্রনাথ ঠাকুরের অমর কাব্যনাট্য ‘চিত্রাঙ্গদা’র প্রদর্শনী।

দীর্ঘদিন পূর্বে মানিকগঞ্জের হরগজে প্রলয়ংকরী টর্নেডোর অভিজ্ঞতা নিয়ে সেলিম আল দীন রচিত ‘হরগজ’ নাটকটি প্রায়-আণবিক বিস্ফোরণতুল্য ওই ঝড়ের পরে প্রথম-উদ্ধারকারী দলের ভাঙ্গাভুবনের রূপক হরগজে গমন এবং আকৃতির জগৎ থেকে তাদের হঠাৎ নিরাকৃতির জগতে উপস্থিত হওয়ার প্রতিক্রিয়া ও পরিণতি নিয়ে আবর্তিত।

অন্যদিকে মহাভারতের উপাখ্যান অবলম্বনে পৌরাণিক কাহিনীর রূপকে আধুনিক সময়ে নারী-পুরুষের মনোদৈহিক টানাপড়েন এবং নারী-পুরুষের পারস্পরিক সম্মানবস্থানের প্রেরণারূপে রচিত রবীন্দ্রনাথের ‘চিত্রাঙ্গদা’।

আরও পড়ুন
  • সর্বশেষ
  • সর্বাধিক পঠিত
সব খবর

ভারপ্রাপ্ত সম্পাদক : সাইফুল আলম, প্রকাশক : সালমা ইসলাম

প্রকাশক কর্তৃক ক-২৪৪ প্রগতি সরণি, কুড়িল (বিশ্বরোড), বারিধারা, ঢাকা-১২২৯ থেকে প্রকাশিত এবং যমুনা প্রিন্টিং এন্ড পাবলিশিং লিঃ থেকে মুদ্রিত।

পিএবিএক্স : ৯৮২৪০৫৪-৬১, রিপোর্টিং : ৯৮২৪০৭৩, বিজ্ঞাপন : ৯৮২৪০৬২, ফ্যাক্স : ৯৮২৪০৬৩, সার্কুলেশন : ৯৮২৪০৭২। ফ্যাক্স : ৯৮২৪০৬৬ 

E-mail: [email protected]

© সর্বস্বত্ব স্বত্বাধিকার সংরক্ষিত ২০০০-২০১৮

converter
×