সাধনা এবং পরিশ্রম করা ছাড়া কেউ কখনও বড় শিল্পী হতে পারে না

  সোহেল আহসান ০৮ ফেব্রুয়ারি ২০১৯, ০০:০০ | প্রিন্ট সংস্করণ

নাট্যাঙ্গনের প্রিয়মুখ লাকী ইনাম
নাট্যাঙ্গনের প্রিয়মুখ লাকী ইনাম

নাট্যাঙ্গনের প্রিয়মুখ লাকী ইনাম। একাধারে তিনি নাট্যকার, নির্দেশক ও অভিনেত্রী। পাঁচ দশক ধরে সাংস্কৃতিক অঙ্গনে সফলতার সঙ্গে কাজ করে যাচ্ছেন।

সাংস্কৃতিক অঙ্গনে কাজের স্বীকৃতিস্বরূপ এ বছর একুশে পদক পাচ্ছেন। রাষ্ট্রীয় এ সম্মাননা পাওয়ার অনুভূতি এবং অন্যান্য বিষয় নিয়ে আজকের ‘হ্যালো...’ বিভাগে কথা বলেছেন তিনি

* যুগান্তর: একুশে পদকে ভূষিত হলেন। এ রাষ্ট্রীয় স্বীকৃতি পেয়ে কেমন লাগছে?

** লাকী ইনাম: এ পুরস্কার পেয়ে নিজেকে সম্মানিত মনে করছি। প্রায় ৫০ বছরের জার্নিতে আমি যে স্বীকৃতিটা পেলাম এর জন্য নিজেকে সৌভাগ্যবান মনে করছি। আমি খুবই কৃতজ্ঞ প্রধানমন্ত্রীর কাছে। এর জন্য আমার দায়িত্ব আরও বেড়ে গেল। নতুন প্রজন্ম ও থিয়েটারের জন্য কাজ করব। থিয়েটারের মধ্য দিয়েই দেশের জন্য কাজ করে যাব। এবার যারা এ পদক পেলেন, তাদের সবাই এ পদকের যোগ্য বলে মনে হয়েছে।

* যুগান্তর: এ পদক পাওয়ার পেছনে কার অবদানের কথা বেশি মনে পড়ছে?

** লাকী ইনাম: আমি নিজেকে তৈরি করেছি, এটার প্রথম অবদান আমার বাবা-মায়ের। সংস্কৃতিমনা একটি পরিবার থেকে আমি বড় হয়েছি। সেই কারণে বাবা-মায়ের প্রতি অসীম কৃতজ্ঞতা তো আছেই। কিন্তু ১৯৭২ সালে বিয়ের পর জীবনসঙ্গী ও বন্ধু হিসেবে যাকে পেয়েছি, তিনি হলেন আমার স্বামী ড. ইনামুল হক। উৎসাহ ও সহযোগিতার পাশাপাশি প্রতি পদক্ষেপেই সে আমাকে সহযোগিতা করেছে, অনুপ্রাণিত করেছে। এ ছাড়া আমার দুই মেয়ে এবং দুই জামাতা মিলে একটি থিয়েটার পরিবার গড়ে তুলতে আমাদের কোনো অসুবিধা হয়নি।

* যুগান্তর: বর্তমানে কী কাজ নিয়ে ব্যস্ত আছেন?

** লাকী ইনাম: আমি নিয়মিতভাবে এই থিয়েটারচর্চা করে যাচ্ছি। নাগরিক নাট্যাঙ্গন ইন্সটিটিউট নামের একটি ড্রামা প্রতিষ্ঠান পরিচালনা করি। এখান থেকে বছরে দুটি ব্যাচ শিক্ষা সমাপন করে বের হয়। একটি ড্রামা প্রতিষ্ঠান পরিচালনা করা খুব কঠিন কাজ। এ ছাড়া আমাদের নাগরিক নাট্যাঙ্গন থেকে নতুন একটি নাটক প্রায় তৈরি করেছি। রতন সিদ্দিকীর রচনায় ও হৃদি হকের নির্দেশনায় নাটকটির নাম ‘লেটোর দল’। নাটকটি আগামী মার্চের মধ্যেই মঞ্চে আসবে।

* যুগান্তর: আপনি তো নাটক নির্দেশনাও দেন। এ নিয়ে কোনো কাজ করছেন কি?

** লাকী ইনাম: ‘লেটোর দল’ নাটকটি মঞ্চায়নের পর আমার নির্দেশিত নতুন একটি নাটক মঞ্চে আনার পরিকল্পনা চূড়ান্ত করেছি। নাটকটির নাম ‘লাল লাটিম’। এটি লিখেছিও আমি। বর্তমানে এরও প্রস্তুতিমূলক কাজ চলছে।

* যুগান্তর: মঞ্চাঙ্গন কিংবা সাংস্কৃতিক অঙ্গনে নতুন যারা কাজ করছেন কিংবা কাজে যোগ দেবেন, তাদের প্রতি আপনার পরামর্শ কী?

** লাকী ইনাম: তাদের প্রতি আমার একটাই কথা থাকবে, যে কাজ মানুষ সিনসিয়ারলি করে, সততার সঙ্গে করে, পরিশ্রমের মাধ্যমে করে, সেখানে সাফল্য আসবেই। যদি কেউ নাট্যশিল্পী হতে চান, থিয়েটারকর্মী হতে চান তাদের ডেডিকেশনটা লাগবে।

সাধনা এবং পরিশ্রম করা ছাড়া কেউ কখনও শিল্পী হতে পারে না। ওদের প্রতি আমার সেই অনুরোধটাই থাকবে।

আরও পড়ুন
  • সর্বশেষ
  • সর্বাধিক পঠিত
সব খবর

ভারপ্রাপ্ত সম্পাদক : সাইফুল আলম, প্রকাশক : সালমা ইসলাম

প্রকাশক কর্তৃক ক-২৪৪ প্রগতি সরণি, কুড়িল (বিশ্বরোড), বারিধারা, ঢাকা-১২২৯ থেকে প্রকাশিত এবং যমুনা প্রিন্টিং এন্ড পাবলিশিং লিঃ থেকে মুদ্রিত।

পিএবিএক্স : ৯৮২৪০৫৪-৬১, রিপোর্টিং : ৯৮২৪০৭৩, বিজ্ঞাপন : ৯৮২৪০৬২, ফ্যাক্স : ৯৮২৪০৬৩, সার্কুলেশন : ৯৮২৪০৭২। ফ্যাক্স : ৯৮২৪০৬৬ 

E-mail: [email protected]

© সর্বস্বত্ব স্বত্বাধিকার সংরক্ষিত ২০০০-২০১৯

converter
×