ছবিতে যেমন খুশি অভিনয় করা যায় না

  হাসান সাইদুল ২২ ফেব্রুয়ারি ২০১৯, ০০:০০ | প্রিন্ট সংস্করণ

অভিনেত্রী তানিয়া আহমেদ
অভিনেত্রী তানিয়া আহমেদ

আগের মতো নিয়মিত দেখা যায় না তানিয়া আহমেদকে। অভিনয়ের পাশাপাশি বিশেষ দিবসগুলোয় নাটক-টেলিছবি নির্মাণ করে প্রশংসিত হয়েছেন তিনি।

একটি সিনেমাও পরিচালনা করেছেন। বর্তমান ব্যস্ততা ও সমসাময়িক প্রসঙ্গ নিয়ে আজকের ‘হ্যালো...’ বিভাগে কথা বলেছেন তিনি

* যুগান্তর: বর্তমান ব্যস্ততা কী নিয়ে?

** তানিয়া: একটি ধারাবাহিক নাটকের শুটিং শুরু করেছি। মা-কেন্দ্রিক নাটক এটি। গাজী টিভির ‘অনন্যা’ নামে অনুষ্ঠানটির নতুন লটের শুটিং শুরু করব আগামী সপ্তাহে। আমার একটি গানের স্কুল আছে, তাতেও সময় দেই।

* যুগান্তর: অভিনয়ে আগের চেয়ে অনেকটা কম দেখা যায় আপনাকে। কারণ কী?

** তানিয়া: কোনো কারণ নেই। অভিনয় করার ক্ষেত্রে গল্পকে প্রাধান্য দেই। ভালো গল্প না পেলে অভিনয় করি না।

* যুগান্তর: কৃষ্ণপক্ষের পর আর কোনো ছবিতেও অভিনয় করতে দেখা যায়নি আপনাকে। কেন?

** তানিয়া: সিনেমা অনেক বড় ক্যানভাস। অভিনয় করার প্রস্তাব পাই। ছবিতে যেমন খুশি অভিনয় করা যায় না। তাই যারা প্রস্তাব নিয়ে আসেন আমি বিনয়ের সঙ্গে না করে দেই। অভিনয় হচ্ছে দর্শকদের মেসেজ দেয়া। তারকা হওয়া বড় বিষয় নয়। আমার চরিত্রে যদি দর্শক কোনো মেসেজ না পান তবে আমি সে চরিত্রে অভিনয় করব না।

* যুগান্তর: নির্মাণও কমিয়ে দিয়েছেন?

** তানিয়া: গত ঈদুল ফিতরে ‘গৃহভৃত্য’ নামে একটি নাটক নির্মাণ করেছিলাম। কারণ গল্পটা খুব ভালো লেগেছে। একটি নাটক বানানো বাইরে থেকে যত সহজ মনে হয় তত সহজ নয়, যদি ভালো কিছু নির্মাণের ইচ্ছা থাকে। নাটকের গল্প, গল্প অনুযায়ী অভিনেতা-অভিনেত্রী দরকার। সবকিছু মিলিয়ে আমি কুলিয়ে উঠতে পারছি না। ভালো কিছু করতে চাই। সামনে ইচ্ছা আছে করার। আগামী ঈদে তিনটি নাটক নির্মাণ করব ভাবছি।

* যুগান্তর: একটি সিনেমাও পরিচালনা করেছিলেন। নতুন কোনো খবর আছে?

** তানিয়া: আপাতত নেই। তবে একটি প্রজেক্ট নিয়ে ভাবছি। সময় হলে বিস্তারিত জানাব।

* যুগান্তর: বর্তমানে দু-একজন অভিনেতা-অভিনেত্রীকে কেন্দ্র করে নাটক নির্মাণ করা হয়। বিষয়টি কীভাবে দেখেন?

** তানিয়া: আমাদের শুরুর সময় মানে যখন আমরা নিয়মিত ছিলাম তখনকার নাটকগুলো পারিবারিক গল্পে নির্মিত হতো। এজন্য অনেক চরিত্রের প্রয়োজন পড়ত। ফলে নায়ক-নায়িকা ছাড়াও চরিত্রের জন্য অনেক সিনিয়র অভিনেতা-অভিনেত্রী নাটকে থাকতেন। এ ছাড়া এখন নাটক চলে গেছে এজেন্টদের হাতে। তারা অল্পসংখ্যক শিল্পী দিয়ে কাজ শেষ করতে চান। তারা আগে মুনাফা খোঁজেন। যার ফলে শিল্পীর বিষয়ে নতুন নির্মাতাদের চাপিয়ে দেয়া হয়।

* যুগান্তর: অভিনয় জগতে এখন দেখা যায় অনেকেই আসেন, তারকা হন আবার হারিয়েও যাচ্ছেন। এটা কেন হচ্ছে?

** তানিয়া: এর অনেক কারণ আছে। প্রথমে অনেকেই শুধু তারকা হতে আসেন। দু-একটি নাটকে অভিনয় করে একটু জনপ্রিয়তা অর্জন করে আবার হারিয়ে যান। এ শ্রেণীর ছেলেমেয়েরা আসলে অভিনয়কে ভালোবাসেন না। কিন্তু আমরা যে ক’জন অভিনয় শুরু করেছিলাম তার মধ্যে অনেকেই এখনও অভিনয় করছেন। আমরা অভিনয়কে ভালোবাসি। কিন্তু যারা নাম কামানোর জন্য আসেন তারা একটু-আধটু নাম করে আবার হারিয়ে যান। তবে কিছু ছেলেমেয়ে আছে যারা ভালো অভিনয় করার চেষ্টা করছেন।

আরও পড়ুন
--
  • সর্বশেষ
  • সর্বাধিক পঠিত
সব খবর

ভারপ্রাপ্ত সম্পাদক : সাইফুল আলম, প্রকাশক : সালমা ইসলাম

প্রকাশক কর্তৃক ক-২৪৪ প্রগতি সরণি, কুড়িল (বিশ্বরোড), বারিধারা, ঢাকা-১২২৯ থেকে প্রকাশিত এবং যমুনা প্রিন্টিং এন্ড পাবলিশিং লিঃ থেকে মুদ্রিত।

পিএবিএক্স : ৯৮২৪০৫৪-৬১, রিপোর্টিং : ৯৮২৪০৭৩, বিজ্ঞাপন : ৯৮২৪০৬২, ফ্যাক্স : ৯৮২৪০৬৩, সার্কুলেশন : ৯৮২৪০৭২। ফ্যাক্স : ৯৮২৪০৬৬ 

E-mail: [email protected]

© সর্বস্বত্ব স্বত্বাধিকার সংরক্ষিত ২০০০-২০১৯

converter
×