মুখোমুখি দেশীয় ও যৌথ প্রযোজনার ছবি

  অনিন্দ্য মামুন ১২ ফেব্রুয়ারি ২০১৮, ০০:০০ | প্রিন্ট সংস্করণ

মুখোমুখি দেশীয় ও যৌথ প্রযোজনার ছবি

বাঙালির প্রাণের মাস ফেব্রুয়ারি। এ মাসেই রক্ত ঝরানোর মধ্য দিয়ে মায়ের ভাষার মর্যাদা পেয়েছে বাংলা ভাষা। একুশে ফেব্রুয়ারি তাই বিশ্বজুড়ে আন্তর্জাতিক মাতৃভাষা দিবস হিসেবে পালিত হচ্ছে। অন্যদিকে বিশ্ব ভালোবাসা দিবসের মাসও এটি। দুটি দিবসকে কেন্দ্র করেই বেশ উৎসবমুখর থাকে দেশের মানুষ। এ মাসে যেমন প্রতিটি টিভি চ্যানেলে ভাষা দিবসের আয়োজন নিয়ে নানা অনুষ্ঠান প্রচার হয়, তেমনি ভালোবাসা দিবসকে কেন্দ্র করে হয় নাটক ও অনুষ্ঠান প্রচার।

প্রেক্ষাগৃহেও থাকে নতুন সিনেমার উপস্থিতি। এবার ভাষা দিবস ও ভালোবাসা দিবস উপলক্ষে ১৬ ফেব্রুয়ারি দুটি ছবি মুক্তি পাচ্ছে। এর মধ্যে একটি পুরোপুরি বাংলাদেশের ছবি ‘আমি নেতা হবো’ এবং অন্যটি যৌথ প্রযোজনায় নির্মিত ‘নূরজাহান’। ‘আমি নেতা হবো’ ছবিতে জুটি হয়ে অভিনয় করেছেন শাকিব খান ও বিদ্যা সিনহা মিম। দীর্ঘ প্রায় নয় বছর পর জুটি হয়ে কোনো ছবিতে অভিনয় করেছেন তারা। উত্তম আকাশ পরিচালিত ছবিটি দেশের প্রায় ১৫০টি হলে মুক্তি দেয়া হবে বলে জানিয়েছেন প্রযোজক সেলিম খান। ইতিমধ্যে ১০০টি হল নিশ্চিত করা হয়েছে বলে জানিয়েছেন তিনি। এছাড়াও ছবিটি দেশের বন্ধ হওয়া ৫০টি প্রেক্ষাগৃহে চালু করা হচ্ছে বলেও জানিয়েছেন এ প্রযোজক।

তিনি বলেন, ‘আমি নেতা হবো একটি পূর্ণ দেশীয় ছবি। ছবিটি যেন দর্শকরা ঈদের আমেজে দেখতে পারেন সে চেষ্টাই করা হচ্ছে। ছবিটি দিয়ে দেশের দর্শকদের হলমুখী করার সব ধরনের চেষ্টা চালিয়ে যাচ্ছি। এরই মধ্যে ২৫টি বন্ধ সিনেমা হলে ছবিটি প্রদর্শনের জন্য বুকিং দেয়া হয়েছে। আগামীতে এ সংখ্যা ৫০-এ গিয়ে দাঁড়াবে।’ এ ছবিতে অভিনয় প্রসঙ্গে শাকিব খান বলেন, ‘আমি নেতা হবো ছবিটি রাজনৈতিক প্রেক্ষাপটে তৈরি হলেও এটি মূলত একটি সামাজিক গল্পের ছবি। পাশাপাশি রোমান্টিক, অ্যাকশন তো রয়েছেই। ছবির গানগুলো বেশ ভালো হয়েছে। ইতোমধ্যে তার কয়েকটি দর্শকরা দেখেছেনও। সর্বোপরি ছবিটি উপভোগ্য হবে বলেই আমার বিশ্বাস।’

অন্যদিকে বাংলাদেশ ও ভারতের যৌথ প্রযোজনায় নির্মিত হয়েছে ‘নূরজাহান’ ছবিটি। নির্মাণের পর ছবিটি মুক্তির জন্য ছাড়পত্র পেতে বেশ কাঠখড় পোহাতে হয়েছে বাংলাদেশি প্রযোজনা প্রতিষ্ঠান জাজ মাল্টিমিডিয়াকে। কারণ যৌথ প্রযোজনার নতুন নিয়মের মুখে পড়ে থমকে ছিল ছবিটির মুক্তির প্রক্রিয়া। অবশেষে ৮ ফেব্রুয়ারি সেন্সর বোর্ড প্রিভিউ কমিটিতে প্রদর্শিত হয় নূরজাহান। এরপরই ছাড়পত্র দেয়া হয়।

এর ফলে যৌথ প্রযোজনার নতুন নীতিমালা ঘোষিত হওয়ার পর প্রথম চলচ্চিত্র হিসেবে সেন্সর ছাড়পত্র পেয়েছে ‘নূরজাহান’। আপাতত ছবিটির মুক্তি নিয়ে আর কোনো বাধা নেই। নবাগত পূজা ও অদ্রিত অভিনীত ছবিটি দেশের শতাধিক হলে মুক্তির লক্ষ্য নিয়ে এগিয়ে যাচ্ছে বলে জানিয়েছেন ছবিটির বাংলাদেশি প্রযোজনা প্রতিষ্ঠান। আসছে ভালোবাসা দিবস উপলক্ষে ১৬ ফেব্রুয়ারি দেশের শতাধিক সিনেমা হলে মুক্তি পাবে ছবিটি।

দুই কিশোর-কিশোরীর হৃদদয়ছোঁয়া প্রেমের গল্প নিয়ে নির্মিত হয়েছে ‘নূরজাহান’। ছবিটি নির্মাণ করেছেন কলকাতার অভিমন্যু মুখোপাধ্যায় ও বাংলাদেশের আবদুল আজিজ। সিনেমার কাহিনী লিখেছেন বাংলাদেশের আবদুল্লাহ জহির বাবু ও অভিমন্যু মুুখার্জি। যদিও এ ছবিটি ভারতের একটি ছবির নকল বলেই জানা গেছে। এ দুটি ছবিই এবার লড়াইয়ে নামলেও এখন পর্যন্ত এগিয়ে আছে আমি নেতা হবো।

কারণ এ ছবির বড় আকর্ষণের জায়গা হচ্ছে শাকিব খান। ছবিটির তিনটি গান ইতিমধ্যে ইউটিউবে প্রকাশ পেয়েছে। সবক’টি গানেই দর্শকরা ব্যাপকভাবে সাড়া দিয়েছেন। অন্যদিকে নূরজাহান ছবির দু’জনই নবাগত। এছাড়াও যৌথ প্রযোজনার ছবি হওয়ায় কিছুটা সমালোচিতও।

দেশের দর্শকরা ভালো ছবি চাইলেও এখন যৌথ প্রযোজনার ছবির বিপরীতে অবস্থান করছেন। তবে জাজ নিজের ঘরের ছবি বলে নিজেদের আওতায় থাকা প্রেক্ষাগৃহে থেকে বাড়তি সুবিধা পাওয়ার প্রত্যাশায় আছে। এখন সবাই তাকিয়ে আছেন দর্শকদের দিকে। তারা কোন ছবিটি গ্রহণ করেন।

আরও পড়ুন
  • সর্বশেষ
  • সর্বাধিক পঠিত
সব খবর

ভারপ্রাপ্ত সম্পাদক : সাইফুল আলম, প্রকাশক : সালমা ইসলাম

প্রকাশক কর্তৃক ক-২৪৪ প্রগতি সরণি, কুড়িল (বিশ্বরোড), বারিধারা, ঢাকা-১২২৯ থেকে প্রকাশিত এবং যমুনা প্রিন্টিং এন্ড পাবলিশিং লিঃ থেকে মুদ্রিত।

পিএবিএক্স : ৯৮২৪০৫৪-৬১, রিপোর্টিং : ৯৮২৪০৭৩, বিজ্ঞাপন : ৯৮২৪০৬২, ফ্যাক্স : ৯৮২৪০৬৩, সার্কুলেশন : ৯৮২৪০৭২। ফ্যাক্স : ৯৮২৪০৬৬ 

E-mail: [email protected]

© সর্বস্বত্ব স্বত্বাধিকার সংরক্ষিত ২০০০-২০১৮

converter
×