নতুনরূপে আবারও আসছে সুলতান সুলেমান

  আনন্দনগর প্রতিবেদক ১২ ফেব্রুয়ারি ২০১৮, ০০:০০ | প্রিন্ট সংস্করণ

নতুনরূপে আবারও আসছে সুলতান সুলেমান
সুলতান সুলেমান: কোসেম

নতুনরূপে আবার বাংলাদেশি দর্শকদের সামনে আসছে জনপ্রিয় বিদেশি টিভি সিরিয়াল সুলতান সুলেমান। এবারের সিজন সুলতান সুলেমানের শাসনামলের পরবর্তী ধাপ। নাম সুলতান সুলেমান: কোসেম।

সুলতান সুলেমানের দৌহিত্র সুলতান তৃতীয় মুরাদের যোগ্য উত্তরসূরি, তার দৌহিত্র সুলতান আহমেদ ও তার সন্তানদের রাজত্বকালকে কেন্দ্র করে নির্মিত তুরস্কের এ জনপ্রিয় মেগাসিরিয়াল। সুলতান আহমেদ অল্প বয়সে ক্ষমতা লাভ ও ভাই হত্যা নিষিদ্ধ করণের ফলে ঐতিহাসিকভাবে বিতর্কিত ও বিখ্যাত। তার মহানুভবতা, ক্ষমাশীল দৃষ্টিভঙ্গি, ন্যায়বিচার তাকে স্মরণীয় করে তোলে।

কাহিনীর চিত্রায়নে দেখা যাবে, তার এই ঔদার্যের পেছনে পরোক্ষভাবে রয়েছে তার সহধর্মিণীর প্রভাব। হুররাম সুলতানের পর অটোম্যান সাম্রাজ্যের অন্যতম মহীয়সী নারী হয়ে ওঠেন সুলতান আহমেদের সহধর্মিণী কোসেম সুলতান।

এক সাধারণ গ্রিক বণিকের কোমলমতি মেয়ে আনাস্তাসিয়া যে পরবর্তীতে মাহপেইকার”এবং সর্বশেষ কোসেম”উপাধি লাভ করে, যে কিনা হুররাম সুলতানের মতোই বারবার প্রাসাদ ষড়যন্ত্রের শিকার হয় এবং সর্বশেষ পিতার হত্যার প্রতিশোধ নিতে গিয়ে নিজেকে শক্তিমান করে তোলেন। ধীরে ধীরে কোসেম সুলতান এতটাই প্রভাবশালী হয়ে উঠেন যে, হুররাম সুলতানের মতো লুকিয়ে নয় বরং প্রকাশ্যে সাম্রাজ্যের নানা বিষয়াদি নিজের নিয়ন্ত্রণে রাখেন।

এক পর্যায়ে কোসেমই সাম্রাজ্য পরিচালনা করেন। কাহিনীতে তার পথের বাঁধা হয়ে দাঁড়ায় সুলতান তৃতীয় মুরাদের স্ত্রী আরেক ক্ষমতাধর সম্রাজ্ঞী সাফিয়ে সুলতান। সুলতান সুলেমানের শেষের দিকে এই চরিত্রটির উপস্থিতি বিদ্যমান।

সুলতান আহমেদের প্রতি উজির-এ-আযম দারভিশ পাশার পিতৃসুলভ আচরণ এবং আহমেদের মা হানদান সুলতানের সঙ্গে তার গোপন সম্পর্ক কাহিনীতে এক ভিন্ন মাত্রা যোগ করে। যা আহমেদের পিতা সুলতান মেহমেদের অকাল মৃত্যুকে প্রশ্নবিদ্ধ করে।

এদিকে সুলতান আহমেদের সৎ মা হালিমে সুলতান নিজ সন্তান মুস্তাফাকে সিংহাসনে বসানোর প্রয়াস চালায় এবং বারবার কোসেম ও সুলতান আহমেদের সামনে নতুন বাঁধা সৃষ্টি করে। আগামী ১৭ ফেব্রুয়ারি থেকে দীপ্ত টিভিতে রাত ৭টা ৩০ মিনিট এবং রাত ১০টায় সিরিয়ালটি প্রচার হবে।

 

 

আরও পড়ুন
  • সর্বশেষ
  • সর্বাধিক পঠিত

ভারপ্রাপ্ত সম্পাদক : সাইফুল আলম, প্রকাশক : সালমা ইসলাম

প্রকাশক কর্তৃক ক-২৪৪ প্রগতি সরণি, কুড়িল (বিশ্বরোড), বারিধারা, ঢাকা-১২২৯ থেকে প্রকাশিত এবং যমুনা প্রিন্টিং এন্ড পাবলিশিং লিঃ থেকে মুদ্রিত।

পিএবিএক্স : ৯৮২৪০৫৪-৬১, রিপোর্টিং : ৯৮২৪০৭৩, বিজ্ঞাপন : ৯৮২৪০৬২, ফ্যাক্স : ৯৮২৪০৬৩, সার্কুলেশন : ৯৮২৪০৭২। ফ্যাক্স : ৯৮২৪০৬৬ 

E-mail: [email protected]

© সর্বস্বত্ব স্বত্বাধিকার সংরক্ষিত ২০০০-২০১৮

converter
.