একটি গান সুন্দর বাণীর জন্য বহুদিন বেঁচে থাকে

বাপ্পা মজুমদার। ক্ল্যাসিকেল গানের জনপ্রিয় সঙ্গীতশিল্পী। দলছুট নামের ব্যান্ড নিয়ে নিত্য পথচলা তার। নিয়মিত টেলিভিশন ও স্টেজ শোতে অংশগ্রহণ করছেন। বর্তমান ব্যস্ততা ও সমসাময়িক প্রসঙ্গ নিয়ে আজকের ‘হ্যালো...’ বিভাগে কথা বলেছেন তিনি

প্রকাশ : ২১ এপ্রিল ২০১৯, ০০:০০ | প্রিন্ট সংস্করণ

  যুগান্তর ডেস্ক   

* দীর্ঘদিন পর দলছুটের নতুন গান প্রকাশ করলেন। কেমন সাড়া পাচ্ছেন?

** ভালো। ‘মন দাবাড়–’ শিরোনামের গানটি ইউটিউবে প্রকাশ করার পর গানটির প্রতি দর্শক-শ্রোতাদের ভালো আগ্রহ দেখছি। খুব যত্নসহকারে গানটি করেছি।

* কথা ছিল ‘সঞ্জীব’ নামে অ্যালবাম প্রকাশ করবেন। তা কি আর প্রকাশ হচ্ছে না?

** আপাতত প্রকাশ হচ্ছে না। অ্যালবাম প্রকাশ করার বিষয়ে অনেকটাই শংকিত আমি। অনলাইন ছাড়া তো গান প্রকাশ করা কল্পনাই করা যায় না। ওই অ্যালবাম থেকেই ‘মন দাবাড়ু’ গান প্রকাশ করেছি। অ্যালবামে মোট ১১টি গান থাকার কথা ছিল। ওই গানগুলোই ধারাবাহিকভাবে আমাদের ইউটিউব চ্যানেলে প্রকাশ করব।

* এখন গানের কথার ওপর গুরুত্ব কম দেয়া হয়। বিষয়টি কতটা যৌক্তিক?

** এটি আসলে সঙ্গীতের জন্য খুব ভালো লক্ষণ কি না তা বলা কঠিন। গানের বাণীর ব্যাপারে আরও যত্নবান হওয়া উচিত। একটি গান অনেক বছর বেঁচে থাকে এর সুন্দর বাণীর জন্য। তাই সবার উচিত আগে সেটাকে প্রাধান্য দেয়া।

* অডিও নয়, গান মানেই এখন মিউজিক ভিডিও। এ বিষয়ে আপনি কি বলবেন?

** অতীতে গান দেখার মাধ্যম বেশি ছিল না। শুনে মানুষ সন্তুষ্ট থাকতেন। রেডিওতে গান বেজে উঠলে অনেকেই দলবদ্ধ হয়ে গান শুনতেন। এখন যুগের সঙ্গে তাল মিলিয়ে সবাইকে চলতে হয়। ঠিক আমরাও তার বাইরে নই। তবে একটি বিষয় মাথায় রাখা উচিত, গান ও ভিডিও- দুটোই যেন মানসম্মত হয়।

* আপনার গান তো শ্রোতাপ্রিয়, কিন্তু অনলাইনে ভিউ কম হয়। এতে কি মন খারাপ হয়?

** অবশ্যই না। এতে মন খারাপের কিছু নেই। আমি ভিউয়ার্সের জন্য গান করি না। তবে ‘ভিউ’ প্রসঙ্গটি অনেক সময় আমাকে ভাবায়। শুধু আমার নয়, অনেক জনপ্রিয় শিল্পীর গানে ভিউ কম দেখা যায় অনেক সময়। অথচ অন্য সব গানে ভালো ভিউ। তবে এটি অনেকেই এখন জানেন, ভিউ নিজের ইচ্ছায় বাড়ানো সম্ভব।

* বর্তমান ব্যস্ততা কি নিয়ে?

** সামনে কয়েকটি নতুন গান প্রকাশ করব। এ নিয়ে কাজ করছি। পাশাপাশি স্টেজ শোতে নিয়মিত অংশগ্রহণ করছি। সামনে দর্শক-শ্রোতাদের ভালো কিছু গান উপহার দেব।

হাসান সাইদুল