আমজাদ হোসেনকে নিয়ে চর্চা কেন্দ্র

  আনন্দনগর প্রতিবেদক ১৪ জুন ২০১৯, ০০:০০ | প্রিন্ট সংস্করণ

বরেণ্য চলচ্চিত্রকার, গীতিকার, লেখক ও অভিনেতা প্রয়াত আমজাদ হোসেনকে নিয়ে তৈরি হচ্ছে ‘আমজাদ চর্চা কেন্দ্র’। এর উদ্যোক্তা তার বড় ছেলে অভিনেতা ও নির্মাতা সাজ্জাদ হোসেন দোদুল। এরই মধ্যে চর্চা কেন্দ্রটি চালুর জন্য প্রাথমিক প্রস্তুতি শুরু করেছেন তিনি। ১৪ আগস্ট আমজাদ হোসেনের জন্মদিনে এ কেন্দ্রটি উদ্বোধনের পরিকল্পনার কথা জানিয়েছেন দোদুল। প্রাথমিকভাবে রাজধানীতে একটি ভাড়া করা বাড়িতে এর কার্যক্রম শুরু হবে। পর্যায়ক্রমে এর কর্মপরিধি বিস্তৃত হবে। এ প্রসঙ্গে দোদুল বলেন, ‘আমার বাবা আমজাদ হোসেন কর্মক্ষেত্রে একজন সফল মানুষ ছিলেন। তার স্বতন্ত্র একটি অবস্থান ছিল বাংলাদেশের সাহিত্য ও সাংস্কৃতিক অঙ্গনে। এ প্রজন্মের মানুষ তার কর্মপরিধি সম্পর্কে ধারণা নিতে কিংবা তার কাজগুলো সম্পর্কে অবগত হয়ে নিজেরা যেন উপকৃত হতে পারেন, সেই বিষয়টি মাথায় রেখেই একটি চর্চা কেন্দ্র প্রতিষ্ঠার পরিকল্পনা হাতে নিয়েছি। শুধু আমজাদ হোসেনই নয়, দেশের প্রথিতযশা গুণী লেখকদের সম্পর্কেও জানার সুযোগ থাকবে এ কেন্দ্রে। এছাড়া বাবার কাজগুলোর একটা আর্কাইভও এখানে সংরক্ষিত থাকবে। শুধু ঢাকাতেই নয়, সারা দেশেই এটি ছড়িয়ে দেয়ার পরিকল্পনা আছে আমাদের।’ জানা গেছে, সাজ্জাদ হোসেন দোদুলের নিজস্ব অর্থায়নেই এ চর্চা কেন্দ্রটি চালু হচ্ছে। এছাড়া জামালপুরে আমজাদ হোসেনের জন্মস্থানেও একটি স্থায়ী সংগ্রহশালা তৈরি করা হবে। প্রসঙ্গত, ২০১৮ সালের ১৪ ডিসেম্বর চিকিৎসাধীন অবস্থায় ব্যাংককে মারা যান আমজাদ হোসেন।

আরও পড়ুন
  • সর্বশেষ
  • সর্বাধিক পঠিত
সব খবর

ভারপ্রাপ্ত সম্পাদক : সাইফুল আলম, প্রকাশক : সালমা ইসলাম

প্রকাশক কর্তৃক ক-২৪৪ প্রগতি সরণি, কুড়িল (বিশ্বরোড), বারিধারা, ঢাকা-১২২৯ থেকে প্রকাশিত এবং যমুনা প্রিন্টিং এন্ড পাবলিশিং লিঃ থেকে মুদ্রিত।

পিএবিএক্স : ৯৮২৪০৫৪-৬১, রিপোর্টিং : ৯৮২৪০৭৩, বিজ্ঞাপন : ৯৮২৪০৬২, ফ্যাক্স : ৯৮২৪০৬৩, সার্কুলেশন : ৯৮২৪০৭২। ফ্যাক্স : ৯৮২৪০৬৬ 

E-mail: [email protected]

© সর্বস্বত্ব স্বত্বাধিকার সংরক্ষিত ২০০০-২০১৯

converter
×