নির্মাতা ও শিল্পীরা ঈদুল আজহার নাটক নিয়ে ব্যস্ত

  হাসান সাইদুল ৩০ জুন ২০১৯, ০০:০০:০০ | প্রিন্ট সংস্করণ

ঈদুল ফিতর গেল বেশি দিন হয়নি। এরই মধ্যে ঈদের ছুটি কাটিয়ে নাটকপাড়ায় চলছে ঈদুল আজহা উপলক্ষে নাটক নির্মাণ। সম্প্রতি ঢাকা ও ঢাকার বাইরের কয়েকটি শুটিং স্পটে সরেজমিনে দেখা গেছে নির্মাতা ও অভিনয়শিল্পীরা ঈদের নাটকের শুটিং নিয়ে ব্যস্ত রয়েছেন।

সিলেটে নান্টু মুহাম্মাদুল্লাহর পরিচালনায় দুটি খণ্ড নাটকের শুটিং হয়েছে। নাটক দুটিতে অভিনেতা আবদুন নূর সজলের সঙ্গে জুটিবদ্ধ হয়েছেন জাকিয়া বারী মম। এর মধ্যে উত্তরার একটি শুটিং হাউসে ‘ক্যান্ডেল লাইট’ নামে একটি টেলিফিল্মের শুটিং শেষ হয়েছে। এতে অভিনয় করেছেন চিত্রনায়িকা পপি ও চিত্রনায়ক আমিন খান।

অন্য একটি হাউসে মোশাররফ করিম ও সারিকা দীর্ঘদিন পর জুটিবদ্ধ হয়ে নতুন একটি নাটকের শুটিং শেষ করেছেন। নাটকের নাম ‘ভিউ বাবা’। এটি রচনা ও পরিচালনা করেছেন মাবরুর রশিদ বান্নাহ। একই নির্মাতা সম্প্রতি ‘গার্লফ্রেন্ড’ এবং ‘চিটারস’ নামে আরও দুটি নাটকের শুটিং শেষ করেছেন।

অন্যদিকে রাজধানীর অদূরে পূবাইলেও চলছে ঈদ নাটকের শুটিং। সেখানে শামীম জামান পাঁচটি নাটকের শুটিং শেষ করেছেন বলে জানিয়েছেন। নাটকগুলোয় অভিনয় করেছেন, মোশাররফ করিম, শামীম জামান, আখম হাসান ও নাদিয়া আহমেদ।

সবক’টি নাটক ঈদের জন্য নির্মিত বলে তিনি জানিয়েছেন। এদিকে আজাদ কালামের রচনা ও পরিচলানায় যমজ-১২ নাটকের বেশিরভাগ অংশের শুটিং শেষ হয়েছে। এতে কেন্দ্রীয় চরিত্রে অভিনয় করেছেন মোশাররফ করিম। এ অভিনেতা রাজধানীর ৩০০ ফিট এলাকায় ঈদের সাত পর্বের একটি ধারাবাহিক নাটকের শুটিং করেছেন গতকাল। এটি পরিচালনা করছেন মারুফ মিঠু। এ নাটকের নাম এখনও ঠিক করা হয়নি।

এদিকে কয়েকজন নির্মাতার সঙ্গে কথা বলে জানা গেছে, ঈদুল আজহার জন্য খুব বেশি নাটক নির্মিত হচ্ছে না। গত ঈদুল ফিতর উপলক্ষে নির্মিত অনেক নাটকই প্রচার করা হয়নি। এর মূল কারণ চলতি ‘বিশ্বকাপ ক্রিকেট টুর্নামেন্ট’। অপ্রচারিত অধিকাংশ নাটকই কোরবানির ঈদে প্রচার করা হবে বলে জানা গেছে। তবে এবার নির্মাণ কম হলেও রোজার ঈদের মতোই থাকবে কোরবানির ঈদে নাটকের সংখ্যা।

জানা গেছে, ঈদুল ফিতর উপলক্ষে নির্মিত সকাল আহমেদের একাধিক নাটক ঈদুল আজহায় প্রচার করা হবে। নাটকগুলো হচ্ছে- ‘মন’, ‘লেকুর এভারেস্ট জয়’, ‘ব্রেকিং নিউজ’, ‘ব্যক্তিত্ব বাবুল’ ও ‘গরম ভাতের গন্ধ’।

নাটকগুলোয় অভিনয় করেছেন-চঞ্চল চৌধুরী, সজল, সারিকা, প্রভাসহ আরও অনেকে। মীর সাব্বির জানিয়েছেন, তার পরিচালনায় ঈদুল ফিতরের জন্য নির্মিত ‘মতলব’ এবং ‘মুকুল কলেজ’ নাটক দুটিও ঈদুল আজহায় প্রচার করা হবে।

অন্যদিকে দীর্ঘ তিন দশক পর একসঙ্গে ‘তমোহর’ নামে একটি নাটকে অভিনয় করেছেন ফেরদৌসী মজুমদার ও সুবর্ণা মুস্তাফা। এ নাটকটিও ঈদুল ফিতরে প্রচার করার কথা ছিল। কিন্তু এ নাটকের নির্মাতা জানান নাটকটি ঈদুল আজহায় একটি বেসরকারি চ্যানেলে প্রচার করা হবে।

এ ছাড়া কোরবানির ঈদ উপলক্ষে আরও অনেক নাটকের শুটিং চলছে। সালাউদ্দিন লাভলু, এসএ হক অলিক, মিজানুর রহমান আরিয়ান, মাহমুদ দিদার, সাজ্জাদ সুমনসহ অনেক নির্মাতা ঈদের নাটকের কাজ নিয়েই ব্যস্ত রয়েছেন বলে জানা গেছে। পাশাপাশি প্রায় সব অভিনেতা-অভিনেত্রীই কোরবানির ঈদের নাটকের শুটিং নিয়েই ব্যস্ত সময় কাটাচ্ছেন বলে জানিয়েছেন।

আরও খবর

সম্পাদক : সাইফুল আলম, প্রকাশক : সালমা ইসলাম

প্রকাশক কর্তৃক ক-২৪৪ প্রগতি সরণি, কুড়িল (বিশ্বরোড), বারিধারা, ঢাকা-১২২৯ থেকে প্রকাশিত এবং যমুনা প্রিন্টিং এন্ড পাবলিশিং লিঃ থেকে মুদ্রিত।

পিএবিএক্স : ৯৮২৪০৫৪-৬১, রিপোর্টিং : ৯৮২৪০৭৩, বিজ্ঞাপন : ৯৮২৪০৬২, ফ্যাক্স : ৯৮২৪০৬৩, সার্কুলেশন : ৯৮২৪০৭২। ফ্যাক্স : ৯৮২৪০৬৬ 

E-mail: [email protected]

© সর্বস্বত্ব স্বত্বাধিকার সংরক্ষিত