ভিউয়ার্স একটা কাল হয়ে দাঁড়িয়েছে

চিরসবুজ সঙ্গীতশিল্পী কুমার বিশ্বজিৎ। নিয়মিত টিভি লাইভ ও স্টেজ শো’তে অংশ নিচ্ছেন। নিজের গান ও মিউজিক ভিডিও প্রকাশ করছেন অনলাইন মাধ্যমে। বর্তমান ব্যস্ততা ও সমসাময়িক প্রসঙ্গ নিয়ে আজকের ‘হ্যালো...’ বিভাগে কথা বলেছেন তিনি

  যুগান্তর ডেস্ক    ১২ জুলাই ২০১৯, ০০:০০ | প্রিন্ট সংস্করণ

* বর্তমান ব্যস্ততা কী নিয়ে?

** ‘সকাল বেলার ঘুমগুলো’ শিরোনামে নতুন একটি গানে কণ্ঠ দিয়েছি। আহমেদ রিজভীর লেখা ও প্রণব ঘোষের সুরে গানটির সঙ্গীতায়োজন করেছেন কিশোর। গানটি ঈদ উপলক্ষে একটি নাটকে ব্যবহার করা হবে। আরও কয়েকটি মিউজিক ভিডিওর কাজ করব। এছাড়া টিভিতে লাইভ শো, কনসার্ট করছি নিয়মিত।

* সাম্প্রতিক সঙ্গীতাঙ্গন নিয়ে আপনার পর্যবেক্ষণ কী?

** গানের জগৎ সবসময় একরকম যাবে না, এটা ঠিক। কিন্তু সেটাকে সঠিক পথে পরিচালনা করার দায়িত্ব আমাদের। গান এখন মোবাইলবন্দি হয়ে গেছে। যিনি যেভাবে পারছেন গাইছেন। গাইতে দেন অসুবিধা কী? সবাই গাইছেন, কে টিকে থাকবেন সেটিই দেখা যাবে ভবিষ্যতে। আমি একা ভেবে বা বলে কী হবে। ইন্ডাস্ট্রিতে আরও অনেক বোদ্ধা রয়েছেন। থাকলেও বা কী? কী করার আছে আমাদের। সবাই এখন শিল্পী হতে চান। কী বলব আর কী করব বোঝা মুশকিল।

* সবাই শিল্পী হতে চায় এটা ঠিক, কিন্তু স্থায়ী হওয়ার মতো কোনো গান তো পাচ্ছেন না শ্রোতারা...

** এ জন্যই তো বললাম সবাই গাইতে থাকুক। গাইতে গাইতে কে টিকে থাকবেন সেটি শ্রোতারা দেখবেন। আমার এ অবস্থানে আমি তো আর দু-এক বছরে আসিনি। অনেক পরিশ্রম ও সাধনা করতে হয়েছে। এখনও তো মনে হয় অনেক শেখার বাকি আছে আমার।

* এজন্য গানের ক্ষেত্রেও কি সেন্সরশিপ আরোপিত করা উচিত নয়?

** শুধু গান কেন? নিজের সেন্সরশিপ ব্যবহার করে জীবনের প্রতিটি কাজ করা উচিত। আমি যেহেতু গানের মানুষ, গান প্রসঙ্গেই বলতে চাই, সত্যিকার অর্থে সবার উচিত যত্ন নিয়ে নিজের সেন্সরকে কাজে লাগিয়ে গান করা। গানের বর্তমান অবস্থা সম্পর্কে তো কারও অজানা কিছু নেই। দরকার বিবেক খাটিয়ে সামনে এগিয়ে যাওয়া।

* বর্তমান অবস্থানের প্রেক্ষিতে সবার জন্য আপনার পরামর্শ কী?

** বর্তমান সময়ের মতো আমাদের সময়ে প্রযুক্তির এত সহজলভ্যতা ছিল না। দিনের পর দিন সাধনা করে শিল্পীদের গান করতে হয়েছে। সেসব গান শিল্পীদের যেমন প্রতিষ্ঠিত করেছে তেমনই আজও গেঁথে আছে শ্রোতাদের হৃদয়ে। আমি বলব, এখন সঙ্গীতাঙ্গন ঠিক পথে এগিয়ে যাচ্ছে। তবে অস্থিরতা বেশি, ধৈর্য শক্তি কমে যাচ্ছে অনেকের। একমাত্র ভিউয়ার্স একটা কাল হয়ে দাঁড়িয়েছে। সবাইকে আরও যত্নবান হতে হবে। নিজের মৌলিক কিছু গান করতে হবে। যেগুলো তিনি স্টেজে গাইতে পারবেন।

হাসান সাইদুল

আরও পড়ুন
  • সর্বশেষ
  • সর্বাধিক পঠিত
সব খবর

ভারপ্রাপ্ত সম্পাদক : সাইফুল আলম, প্রকাশক : সালমা ইসলাম

প্রকাশক কর্তৃক ক-২৪৪ প্রগতি সরণি, কুড়িল (বিশ্বরোড), বারিধারা, ঢাকা-১২২৯ থেকে প্রকাশিত এবং যমুনা প্রিন্টিং এন্ড পাবলিশিং লিঃ থেকে মুদ্রিত।

পিএবিএক্স : ৯৮২৪০৫৪-৬১, রিপোর্টিং : ৯৮২৪০৭৩, বিজ্ঞাপন : ৯৮২৪০৬২, ফ্যাক্স : ৯৮২৪০৬৩, সার্কুলেশন : ৯৮২৪০৭২। ফ্যাক্স : ৯৮২৪০৬৬ 

E-mail: [email protected]

© সর্বস্বত্ব স্বত্বাধিকার সংরক্ষিত ২০০০-২০১৯

converter
×