হ্যালো...

আমি কখনোই বলিনি নতুনদের সঙ্গে কাজ করব না

  হাসান সাইদুল ২১ অক্টোবর ২০১৯, ০০:০০ | প্রিন্ট সংস্করণ

আমি কখনোই বলিনি নতুনদের সঙ্গে কাজ করব না
সঙ্গীতশিল্পী কুমার বিশ্বজিৎ

চিরসবুজ সঙ্গীতশিল্পী কুমার বিশ্বজিৎ। সঙ্গীত জীবনের তিন যুগ পার করেও সমানতালে জনপ্রিয়। নিয়মিত লাইভ শো, স্টেজ শো ও টিভি অনুষ্ঠানে অংশ নিচ্ছেন।

নিজের গান ও মিউজিক ভিডিও প্রকাশ করছেন বিভিন্ন ইউটিউব চ্যানেলে। বর্তমান ব্যস্ততা ও অন্যান্য প্রসঙ্গ নিয়ে আজকের ‘হ্যালো...’ বিভাগে কথা বলেছেন তিনি

* যুগান্তর: বর্তমান ব্যস্ততা কী নিয়ে?

** স্টেজ শো ও কনসার্টে অংশগ্রহণ নিয়ে ব্যস্ততা রয়েছে। কয়েকটি নতুন গান নিয়েও কাজ করছি। শিগগিরই নতুন মিউজিক ভিডিও পাবেন দর্শক।

* যুগান্তর: নতুনদের সঙ্গে কাজ করবেন না বলে বিভিন্ন গণমাধ্যমে সংবাদ প্রকাশ হয়েছে। এ বক্তব্য কি আপনি সচেতনভাবে দিয়েছেন?

** আমি কখনোই বলিনি যে নতুনদের সঙ্গে কাজ করব না। যারা এ সংবাদ প্রকাশ করেছেন এটি তাদের ব্যক্তিগত মত। আমি নতুনদের সঙ্গে কাজ করতে পছন্দ করি। আর কাজের ক্ষেত্রে নতুন-পুরনো বলতে কিছু নেই। যোগ্য লোকের সঙ্গে যে কেউ কাজ করতে চাইবেন। আমিও যোগ্যদের সঙ্গে কাজ করতে স্বাচ্ছন্দ্যবোধ করি। আগামীতেও নতুনদের সঙ্গে কাজ করব, যারা কাজের মধ্যে পারদর্শী।

* যুগান্তর: এসব সংবাদের ফলে সিনিয়রদের প্রতি সম্মানবোধের জায়গাটি নষ্ট হচ্ছে না?

** সংবাদ যেমনই হোক সেটি বড় কথা নয়। যাকে নিয়ে সংবাদ পরিবেশন বা যার বক্তব্য প্রকাশ করা হবে সেটি নিজের মতো করে লিখে দেয়া উচিত নয়। সম্মানবোধের কথা আর কী বলব? নতুনদের সঙ্গে কাজ করব না এমন সংবাদ নতুনদের জন্য নিশ্চয়ই কষ্টকর। অথচ আমি নতুনদের সঙ্গেই কাজ করছি। আমি চাই সম্মানবোধের জায়গা যথাস্থানে থাকুক। সবাই ভালো থাকুক।

* যুগান্তর: বিভিন্ন উৎসবে প্রকাশিত গান এখন জমে উঠে না। এ বিষয়ে আপনার অভিমত কী?

** যুগান্তর: শুধু উৎসব কিংবা বিভিন্ন বিশেষ দিন কেন? ভালো গান দর্শক-শ্রোতা যে কোনো দিনই শুনেন এবং শুনবেন। গান ভালো না হলে প্রথমবার শুনেই মুখ ফিরিয়ে নেবেন, এটাই স্বাভারিক। তাড়াহুড়ো না করে বছরে দুটো গান হোক, তবে গানগুলো যেন গানের মতো হয়। এটি স্বাভাবিক বিষয়, শ্রোতা তাদের পছন্দের গানগুলোই বেছে নেবেন। শিল্পীদের উচিত দর্শক-শ্রোতার চাহিদা ও পছন্দের কথা মাথায় রেখে গান করা।

* যুগান্তর: সঙ্গীতাঙ্গন তাহলে কোন পথে এগিয়ে যাচ্ছে বলে মনে করছেন?

** ঠিক পথেই আছে। ভাবার বিষয়, আমাদের সময়ে প্রযুক্তির এত সহজলভ্যতা ছিল না। দিনের পর দিন সাধনা করে শিল্পীদের গান করতে হয়েছে। সেসব গানই সে সময়ের শিল্পীদের যেমন প্রতিষ্ঠিত করেছে, তেমনই গানগুলো আজও গেঁথে আছে শ্রোতার হৃদয়ে। আমি বলব, এখন সঙ্গীতাঙ্গন ঠিক পথে এগিয়ে যাচ্ছে। তবে অস্থিরতা বেশি, ধৈর্য শক্তি কমে যাচ্ছে। একমাত্র ভিউয়ার্স একটা কাল হয়ে দাঁড়িয়েছে। তবে আমি আশাবাদী, সবই ঠিক হয়ে যাবে।

আরও পড়ুন
  • সর্বশেষ
  • সর্বাধিক পঠিত
সব খবর

ভারপ্রাপ্ত সম্পাদক : সাইফুল আলম, প্রকাশক : সালমা ইসলাম

প্রকাশক কর্তৃক ক-২৪৪ প্রগতি সরণি, কুড়িল (বিশ্বরোড), বারিধারা, ঢাকা-১২২৯ থেকে প্রকাশিত এবং যমুনা প্রিন্টিং এন্ড পাবলিশিং লিঃ থেকে মুদ্রিত।

পিএবিএক্স : ৯৮২৪০৫৪-৬১, রিপোর্টিং : ৯৮২৪০৭৩, বিজ্ঞাপন : ৯৮২৪০৬২, ফ্যাক্স : ৯৮২৪০৬৩, সার্কুলেশন : ৯৮২৪০৭২। ফ্যাক্স : ৯৮২৪০৬৬ 

E-mail: [email protected]

© সর্বস্বত্ব স্বত্বাধিকার সংরক্ষিত ২০০০-২০১৯

converter
×