ঢাকার মঞ্চে আসছে কালিদাস

  আনন্দনগর প্রতিবেদক ০৮ নভেম্বর ২০১৯, ০০:০০ | প্রিন্ট সংস্করণ

কালিদাস প্রাচীন যুগের ভারতীয় কবি। তিনি ছিলেন ধ্রুপদি সংস্কৃত ভাষার এক বিশিষ্ট কবি ও নাট্যকার। তার হেয়ালি বা ধাঁধার জন্য তিনি সবার কাছে অধিক পরিচিত। জীবনের প্রথম দিকে তিনি ছিলেন অনেক বোকা ও সহজ-সরল। তখন বিয়ে করেছিলেন একজন বিদুষী নারীকে। সেই নারী সবসময় তার মূর্খতা নিয়ে হাসি-তামাশা ও মজা করত। কথিত আছে, তেমনি পরিস্থিতিতে তিনিও দস্যু রত্নাকরের মতে ‘কালি দেবী’র মতান্তরে সরস্বতীর আশীর্বাদ পেয়েছিলেন। এতেই মূর্খ কালিদাস হয়ে ওঠেন মহাকবি কালিদাস! এবার তাকে মঞ্চে নিয়ে আসছে নাট্য সংগঠন থিয়েটার ’৫২। আজ বাংলাদেশ শিল্পকলা একাডেমির স্টুডিও থিয়েটার হলে উদ্বোধনী প্রদর্শনীর মধ্য দিয়ে নিয়মিত মঞ্চায়নে আসছে ‘কালিদাস’। অপূর্ব কুমার কুণ্ডু রচিত এ নাটকটি নির্দেশনা দিয়েছেন জয়িতা মহলানবীশ। নাটকের কাহিনী মহাকবি কালিদাসের জীবনকে আশ্রয় করে। মহামূর্খামির পরিচয় দিয়ে যে কালিদাস বসা ডালের গোড়া কাটে, পাঠশালা থেকে বিতাড়িত হয়, সেই কালিদাসই খাদের কিনারা থেকে ঘুরে মহাকবি হয়ে রচনা করেন মহাকাব্য রঘুবংশ, কুমারসম্ভব, নাটক অভিজ্ঞান শকুন্তলাসহ অসংখ্য গীতিনাট্য। জীবনে ধিক্কার, তাচ্ছিল্য ইত্যাদি ভর্ৎসনার পাশাপাশি কীভাবে একের পর এক কাব্যসম্ভার রচনা করলেন এবং তার পরিণত বেলায় স্ত্রী বিদ্যাবতীকে সসম্মানে ফিরিয়ে দিলেন তা নিয়েই নাটক ‘কালিদাস’।

আরও পড়ুন
  • সর্বশেষ
  • সর্বাধিক পঠিত
সব খবর

ভারপ্রাপ্ত সম্পাদক : সাইফুল আলম, প্রকাশক : সালমা ইসলাম

প্রকাশক কর্তৃক ক-২৪৪ প্রগতি সরণি, কুড়িল (বিশ্বরোড), বারিধারা, ঢাকা-১২২৯ থেকে প্রকাশিত এবং যমুনা প্রিন্টিং এন্ড পাবলিশিং লিঃ থেকে মুদ্রিত।

পিএবিএক্স : ৯৮২৪০৫৪-৬১, রিপোর্টিং : ৯৮২৪০৭৩, বিজ্ঞাপন : ৯৮২৪০৬২, ফ্যাক্স : ৯৮২৪০৬৩, সার্কুলেশন : ৯৮২৪০৭২। ফ্যাক্স : ৯৮২৪০৬৬ 

E-mail: [email protected]

© সর্বস্বত্ব স্বত্বাধিকার সংরক্ষিত ২০০০-২০১৯

converter
×