হ্যালো...

পুরস্কার পাওয়ার জন্য কাজ করি না

অভিনেতা, নির্মাতা ও নাট্যকার তৌকীর আহমেদ সদ্য ঘোষিত জাতীয় চলচ্চিত্র পুরস্কারে ২০১৭ সালের জন্য শ্রেষ্ঠ চিত্রনাট্যকারের পুরস্কার পেয়েছেন। বর্তমানে অভিনয় নিয়েই ব্যস্ত এ অভিনেতা ও নির্মাতা। এসব বিষয় নিয়েই আজকের ‘হ্যালো...’ বিভাগে কথা বলেছেন তিনি

  যুগান্তর ডেস্ক    ১২ নভেম্বর ২০১৯, ০০:০০ | প্রিন্ট সংস্করণ

* ‘হালদা’ ছবির মাধ্যমে আবারও জাতীয় চলচ্চিত্র পুরস্কার পেলেন। অনুভূতি কী?

** পুরস্কার পাওয়ার জন্য তো কাজ করি না। তবে পুরস্কার পাওয়ায় এক ধরনের উৎসাহ তৈরি হয় ভালো কিছুর জন্য। এটি আমার পঞ্চম পুরস্কার। এর আগে ‘জয়যাত্রা’, ‘দারুচিনি দ্বীপ’ এবং ‘অজ্ঞাতনামা’ ছবির জন্যও বিভিন্ন ক্যাটাগরিতে পুরস্কার পেয়েছিলাম।

* নতুন ছবি নির্মাণের অগ্রগতি কতদূর?

** কবি জীবনানন্দ দাশকে নিয়ে একটি ছবি নির্মাণের পরিকল্পনা অনেকদিন ধরে। প্রস্তুতিও অনেকটাই এগিয়ে রেখেছি। তবে অর্থায়নের বিষয়টি এখনও চূড়ান্ত হয়নি। এটি নির্মাণের পরিকল্পনা থেকে এখনও সরে আসিনি। আশা করছি, অল্প সময়ের মধ্যেই অর্থায়নের বিষয়টি চূড়ান্ত হবে। এরপরই অভিনয়শিল্পী থেকে শুরু করে অন্যান্য কাজগুলো নিশ্চিত করব।

* আপনার পরিচালিত ‘ফাগুন হাওয়ায়’ আসামের গোয়াহাটিতে প্রদর্শিত হল। সেখানে দর্শকের আগ্রহ কেমন দেখলেন?

** বিশ্বের প্রায় ৬০টি দেশের ছবি এখানে প্রদর্শিত হয়েছে। এর মধ্যে আমার এ ছবিটি যেদিন প্রদর্শিত হয়, সেদিন প্রচুর দর্শকের সমাগম হয়েছিল। এর মধ্যে অনেক দর্শকই আমাকে সরাসরি তাদের ভালোলাগার কথা জানিয়েছেন। বিদেশের মাটিতে দর্শকের এ ধরনের মন্তব্য বেশ আনন্দ দেয়। নির্মাতা হিসেবে তখন বেশ গর্ব হয়।

* ধারাবাহিক নাটক নির্মাণের প্রস্তুতির কথা শোনা গেছে....

** এক খণ্ডের নাটকই নিয়মিত নির্মাণ করছি। তবে কিছুদিন আগে ধারাবাহিক নাটক নির্মাণের পরিকল্পনা নিয়েছি। এর গল্পও আমিই লিখব। এখন সেই কাজটি মাঝে মধ্যে করার চেষ্টা করছি। এ বিষয়ে শিগগিরই বিস্তারিত জানাতে পারব।

* ওয়েব সিরিজেও তো অভিনয় করছেন...

** হ্যাঁ। শাহনেওয়াজ রিপনের পরিচালনায় এটি আমার দ্বিতীয় ওয়েব সিরিজ। এর শুটিং হবে মালয়েশিয়ার কয়েকটি লোকেশনে। আগামীকাল থেকে এ ওয়েব সিরিজের শুটিংয়ে যোগ দেব। এর জন্য প্রায় এক সপ্তাহ মালয়েশিয়ায় থাকতে হবে। ফিরে এসে ধারাবাহিক নাটকেও অভিনয়ের কথা আছে।

* মঞ্চ নাটক লিখছেন কী?

** সম্প্রতি একটি মঞ্চ নাটকের গল্প লিখলাম। এখনও এর নাম চূড়ান্ত করিনি। নাট্যকেন্দ্রের ব্যানারে নাটকটি ২০২০ সালে মঞ্চে আসবে। এর আগে ‘প্রতিসরণ’ ও ‘ইচ্ছা মৃত্যু’ নামে দুটি নাটক লিখেছিলাম মঞ্চের জন্য।

সোহেল আহসান

আরও পড়ুন
  • সর্বশেষ
  • সর্বাধিক পঠিত
সব খবর

ভারপ্রাপ্ত সম্পাদক : সাইফুল আলম, প্রকাশক : সালমা ইসলাম

প্রকাশক কর্তৃক ক-২৪৪ প্রগতি সরণি, কুড়িল (বিশ্বরোড), বারিধারা, ঢাকা-১২২৯ থেকে প্রকাশিত এবং যমুনা প্রিন্টিং এন্ড পাবলিশিং লিঃ থেকে মুদ্রিত।

পিএবিএক্স : ৯৮২৪০৫৪-৬১, রিপোর্টিং : ৯৮২৪০৭৩, বিজ্ঞাপন : ৯৮২৪০৬২, ফ্যাক্স : ৯৮২৪০৬৩, সার্কুলেশন : ৯৮২৪০৭২। ফ্যাক্স : ৯৮২৪০৬৬ 

E-mail: [email protected]

© সর্বস্বত্ব স্বত্বাধিকার সংরক্ষিত ২০০০-২০১৯

converter
×