হ্যালো...

করোনার কারণে বিশ্বে একটা পরিবর্তন আসবে

  সোহেল আহসান ০৩ মে ২০২০, ০০:০০:০০ | প্রিন্ট সংস্করণ

অনুষ্ঠান উপস্থাপক হিসেবে জনপ্রিয় আনজাম মাসুদ। পাশাপাশি নির্মাতা হিসেবে সফলতা দেখিয়েছেন। আগামী ঈদেই নতুন অনুষ্ঠান নিয়ে সামনে আসার কথা ছিল। কিন্তু করোনাভাইরাস সেই কর্মযজ্ঞে বাধা হয়ে দাঁড়িয়েছে।

ঘরবন্দি জীবন, লকডাউন-পরবর্তী কাজ এবং প্রাসঙ্গিক কিছু বিষয় নিয়ে আজকের ‘হ্যালো...’ বিভাগে কথা বলেছেন তিনি

* যুগান্তর: করোনার এই সংকটে কীভাবে সময় কাটছে?

** আনজাম মাসুদ: লকডাউনের পর থেকে পুরোপুরি হোম কোয়ারেন্টিনেই আছি। প্রথমত বাইরে যাওয়ার জন্য সরকারি নিষেধাজ্ঞা আছে। এছাড়া ঘরে আমার বৃদ্ধা মা আছেন। তার যেন কোনো সমস্যা না হয় সে জন্যও আমি একদমই বাইরে যাচ্ছি না। সংবাদপত্র পড়া, টিভি দেখা এবং পরিবারকে সময় দিয়েই দিন কেটে যাচ্ছে আমার।

* যুগান্তর: ‘প্রেজেন্টার প্ল্যাটফরম অব বাংলাদেশ’ নামের একটি সংগঠনের সাধারণ সম্পাদক আপনি। এই করোনা সংকটে সংগঠনটির কোনো কার্যক্রম চলছে কি?

** আনজাম মাসুদ: না, সেরকম কোনো কর্মসূচি নেই। আমাদের এ সংগঠনের সদস্য সংখ্যা পঞ্চাশেরও অধিক। আমরা সদস্যরা প্রায় প্রত্যেকেই সবার খোঁজখবর রাখছি। নিজেদের মধ্যে তথ্য আদান-প্রদান করছি। কেউ যদি সমস্যায় পড়েন তাহলে যেন আমরা তাকে সঠিক সময়ে সাহায্য করতে পারি এ বিষয়ে সবাই সচেতন আছে। করোনার ভোগান্তি যদি দীর্ঘায়িত হয়, তখন নতুন করে কিছু বিষয়ে গুরুত্ব দেয়ার ইচ্ছা আছে। এছাড়া সাধ্য অনুযায়ী অসহায়দের পাশে দাঁড়ানোর চেষ্টা করছি।

* যুগান্তর: রমজান মাস চলছে। অন্য বছরের থেকে এবারের রোজার পার্থক্য কী দেখছেন?

** আনজাম মাসুদ: রোজার এ সময়ে ঋতু বৈচিত্র্যের কারণে আবহাওয়া অনেক গরম থাকার কথা। আল্লাহর রহমতে এখন পর্যন্ত সেই অস্বস্তিকর পরিস্থিতি নেই। করোনার কারণে হোক কিংবা যে কারণেই হোক একটা পরিবর্তন কিন্তু আসছে। তবে রোজাও ভালোই কাটছে। আশা করি রমজানের মহত্বে আল্লাহ করোনাভাইরাসকেও পৃথিবী থেকে তুলে নেবেন, এটাই তার কাছে প্রার্থনা।

* যুগান্তর: ঈদের জন্য কি কোনো কিছু নিয়ে কাজ করছেন?

** আনজাম মাসুদ: একটা অনুষ্ঠান করার পরিকল্পনা ছিল। কিন্তু সেটা তো এখন আর হচ্ছে না। তাই নতুন করে এখন পর্যন্ত কোনো চিন্তা নেই ঈদের কাজ নিয়ে। সম্প্রতি ফেসবুককেন্দ্রিক কিছু কাজের প্রস্তাব এসেছিল। তবে সেগুলোয়ও আগ্রহ নেই আমার।

* যুগান্তর: বিটিভির ম্যাগাজিন অনুষ্ঠান ‘পরিবর্তন’ তো আপনি আর করছেন না। নতুন কোনো ম্যাগাজিনে কবে নাগাদ দেখা যাবে?

** আনজাম মাসুদ: একটা নতুন অনুষ্ঠান তৈরির পরিকল্পনা নিয়েছি। আগে থেকেই পরিকল্পনা করছিলাম যে আগামী জুন নাগাদ নতুন একটি অনুষ্ঠান নিয়ে আসব। তবে আদৌ সে সময় পরিস্থিতি স্বাভাবিক হবে কিনা সেটাই এখন দেখার বিষয়।

* যুগান্তর: এই ঘোর সংকটে দেশের অসহায় ও দুস্থদের সহযোগিতার জন্য কী করা উচিত বলে আপনি মনে করেন?

** আনজাম মাসুদ: আমি মনে করি এই শ্রেণির জন্য সরকার এরই মধ্যে সহযোগিতার হাত প্রসারিত করেছে। মাননীয় প্রধানমন্ত্রী বেশ কিছু পদক্ষেপও নিয়েছেন। আগামী তিন বছরের জন্য কর্মপরিকল্পনা তৈরি করেছেন। তবে নেতিবাচক প্রভাব শুধু নিুবিত্ত নয়, মধ্যবিত্তের মধ্যেও পড়বে। আমাদের সবাইকে কাজ করে এগিয়ে যেতে হবে। তবে সঙ্গত কারণেই সরকারের ভূমিকা বেশি। করোনার কারণে সারা বিশ্বেই যে একটা পরিবর্তন আসবে কিংবা আসছে এটার সঙ্গে মানুষের মানসিকতা ও আচরণে পরিবর্তন হওয়া উচিত। তাহলেই আমরা স্বনির্ভর হতে পারব।

আরও খবর
 

সম্পাদক : সাইফুল আলম, প্রকাশক : সালমা ইসলাম

প্রকাশক কর্তৃক ক-২৪৪ প্রগতি সরণি, কুড়িল (বিশ্বরোড), বারিধারা, ঢাকা-১২২৯ থেকে প্রকাশিত এবং যমুনা প্রিন্টিং এন্ড পাবলিশিং লিঃ থেকে মুদ্রিত।

পিএবিএক্স : ৯৮২৪০৫৪-৬১, রিপোর্টিং : ৯৮২৪০৭৩, বিজ্ঞাপন : ৯৮২৪০৬২, ফ্যাক্স : ৯৮২৪০৬৩, সার্কুলেশন : ৯৮২৪০৭২। ফ্যাক্স : ৯৮২৪০৬৬ 

E-mail: [email protected]

© সর্বস্বত্ব স্বত্বাধিকার সংরক্ষিত