আজ থেকে শুরু কান চলচ্চিত্র উৎসব

  আনন্দনগর ডেস্ক ০৮ মে ২০১৮, ০০:০০ | প্রিন্ট সংস্করণ

আজ থেকে শুরু কান চলচ্চিত্র উৎসব

জমকালো আয়োজনের মধ্য দিয়ে আজ পর্দা উঠছে বিশ্বের সবচেয়ে মর্যাদাসম্পন্ন কান চলচ্চিত্র উৎসবের ৭১তম আসরের। আজ থেকে আগামী ১৯ মে পর্যন্ত ফ্রান্সের সাগরপাড়ের শহর কানে অনুষ্ঠিত হবে এ উৎসব।

বরাবরের মতো এবারও লালগালিচায় হাঁটবেন হলিউড-বলিউড সুন্দরীরা। এরই মধ্যে হলিউডের চলতি সময়ের প্রায় সব শীর্ষ তারকা কান শহরে ভিড়তে শুরু করেছেন। দু’বারের অস্কারজয়ী আসগর ফারহাদির ‘এভরিবডি নোজ’ (পেনেলোপি ক্রুজ, হাভিয়ার বারদেম) প্রদর্শনের মধ্য দিয়ে এবারের উৎসব উদ্বোধন হবে।

প্রতিযোগিতা বিভাগে স্থান পাওয়া ১৮টি ছবির ৯টিই এশীয় নির্মাতাদের সৃষ্টি। এ বিভাগে দু’জন মার্কিন নির্মাতার ছবি ঠাঁই পেয়েছে। এবারের উৎসবে ফরাসি নির্মাতা গদার, মার্কিন নির্মাতা স্পাইক লি, ইরানের জাফর পানাহির কাজগুলোও জায়গা করে নিয়েছে প্রতিযোগিতা বিভাগে।

ঘোষণা করা হয়েছে আ সারতেঁ রিগার বিভাগে নির্বাচিত ছবির নামও। এ বিভাগে এ বছর নারী নির্মাতাদের সংখ্যা চোখে পড়ার মতো। ভারতীয় অভিনেত্রী নন্দিতা দাস পরিচালিত ‘মান্টো’ ছবিটি এ বছর আ সারতেঁ রিগা বিভাগের জন্য নির্বাচিত হয়েছে।

ছবিতে মান্টোর চরিত্রে অভিনয় করেছেন নওয়াজউদ্দিন সিদ্দিকী। এছাড়াও ৭১তম কান আন্তর্জাতিক চলচ্চিত্র উৎসবের ‘মাস্টার অব দ্য সেরেমনি’ হিসেবে ঘোষণা করা হয়েছে ফরাসি অভিনেতা ও নির্মাতা এদুয়ার বায়েরের নাম।

৫১ বছর বয়সী এই অভিনেতা এর আগেও দু’বার কান চলচ্চিত্র উৎসবে একই সম্মান অর্জন করেছিলেন। এদুয়ার এবারের উৎসবের জুরিপ্রধান অভিনেত্রী কেট ব্ল্যানচেটের সঙ্গে উদ্বোধনী ও সমাপনী অনুষ্ঠান সঞ্চালনা করবেন। প্রথম দিনে মঞ্চে পরিচয় করিয়ে দেবেন উৎসবের জুরি সদস্যদের ও শেষ দিনে বিজয়ীদের নাম ঘোষণার অনুষ্ঠানেও গুরুত্বপূর্ণ ভূমিকা পালন করবেন।

 

 

আরও পড়ুন
  • সর্বশেষ
  • সর্বাধিক পঠিত
সব খবর

ভারপ্রাপ্ত সম্পাদক : সাইফুল আলম, প্রকাশক : সালমা ইসলাম

প্রকাশক কর্তৃক ক-২৪৪ প্রগতি সরণি, কুড়িল (বিশ্বরোড), বারিধারা, ঢাকা-১২২৯ থেকে প্রকাশিত এবং যমুনা প্রিন্টিং এন্ড পাবলিশিং লিঃ থেকে মুদ্রিত।

পিএবিএক্স : ৯৮২৪০৫৪-৬১, রিপোর্টিং : ৯৮২৪০৭৩, বিজ্ঞাপন : ৯৮২৪০৬২, ফ্যাক্স : ৯৮২৪০৬৩, সার্কুলেশন : ৯৮২৪০৭২। ফ্যাক্স : ৯৮২৪০৬৬ 

E-mail: [email protected]

© সর্বস্বত্ব স্বত্বাধিকার সংরক্ষিত ২০০০-২০১৮

converter