চলচ্চিত্র উৎসবটি আমাদের জন্য গুরুত্বপূর্ণ ছিল

প্রকাশ : ০৪ জুন ২০১৮, ০০:০০ | প্রিন্ট সংস্করণ

  সোহেল আহসান

অভিনেতা, নির্মাতা ও লেখক তৌকীর আহমেদ

অভিনেতা, নির্মাতা ও লেখক তৌকীর আহমেদ। সম্প্রতি তার পরিচালিত মুক্তিপ্রাপ্ত ছবি ‘হালদা’ শ্রীলঙ্কায় অনুষ্ঠিত সার্ক চলচ্চিত্র উৎসবে একাধিক পুরস্কার জিতেছে। এছাড়া অভিনয় এবং নতুন ছবি নির্মাণ নিয়েও ব্যস্ত আছেন তিনি। এসব বিষয় নিয়েই আজকের ‘হ্যালো...’ বিভাগে কথা বলেছেন তিনি।

* যুগান্তর: সম্প্রতি শ্রীলঙ্কায় অনুষ্ঠিত সার্ক চলচ্চিত্র উৎসবে অংশ নিয়েছিলেন। কেমন ছিল এবারের আয়োজন?

** তৌকীর আহমেদ: খুবই উৎসাহব্যঞ্জক একটি উৎসব ছিল। এটি রিজিওনাল একটি উৎসব। এ অঞ্চলের সব ভালো ছবিগুলো এখানে প্রদর্শিত হয়। এবার শ্রীলঙ্কা ও ভারতের বেশকিছু ভালো ছবি ছিল। আঞ্চলিক হলেও এখানে আমাদের প্রতিনিধিত্ব গুরুত্বপূর্ণ ছিল।

* যুগান্তর: পুরস্কার প্রাপ্তি কেমন লেগেছে?

** তৌকীর আহমেদ: বাংলাদেশের ছবির সুনাম করেছেন জুরিরা। ৪টি পুরস্কার পেয়েছে আমার পরিচালিত ছবি ‘হালদা’। আমার ছবি ছাড়াও মোরশেদুল ইসলাম এবং আকরাম খানের পূর্ণদৈর্ঘ্য ও দুটি স্বল্পদৈর্ঘ্যরে ছবি ছিল। সব মিলিয়ে এ চলচ্চিত্র উৎসবটি আমাদের জন্য গুরুত্বপূর্ণ ছিল।

* যুগান্তর: আপনার পরিচালিত নতুন ছবি ‘ফাগুন হাওয়া’-এর কাজের অগ্রগতি কতদূর?

** তৌকীর আহমেদ: এ ছবির রাফ এডিটিং হয়ে গেছে। ঈদের পর ছবির ডাবিং শুরু করব। এ বছরই মুক্তি দেয়ার পরিকল্পনা আছে।

* যুগান্তর: ঈদের জন্য ছোটপর্দায় কোনো কাজ করেছেন?

** তৌকীর আহমেদ: বিপাশা হায়াতের লেখা ‘খোঁজ’ নামের একটি নাটক পরিচালনা করছি। এটি প্রচার হবে বাংলাভিশনে। এতে আমি অভিনয়ও করছি। এছাড়া আরও অভিনয় করেছেন আবুল হায়াত ও তারিন। অন্য পরিচালকের কয়েকটি নাটকেও আমাকে অভিনয়ে দেখা যাবে।

* যুগান্তর: টেলিভিশন মিডিয়ার বর্তমান অবস্থাকে কীভাবে মূল্যায়ন করবেন?

** তৌকীর আহমেদ: এটি খুব আশাব্যঞ্জক অবস্থায় নেই। বিশৃঙ্খলভাবে চলছে। এর জন্য শৃঙ্খলা ও নীতিমালা দরকার। তা না হলে দিন দিন দর্শক হারাবে এবং এটি চলতেই থাকবে।