লোকজ গান হারিয়ে যাচ্ছে বলে আমার মনে হয় না

প্রকাশ : ১১ জুন ২০১৮, ০০:০০ | প্রিন্ট সংস্করণ

  হাসান সাইদুল

সঙ্গীতশিল্পী সালমা

লালনের গান গেয়ে ক্লোজআপ ওয়ানের মঞ্চ কাঁপিয়েছিলেন সালমা। এখন লালনের গানের পাশাপাশি আরও অনেক ধরনের গানই করছেন। আসছে ঈদ ও বর্তমান ব্যস্ততা নিয়ে আজকের ‘হ্যালো’ বিভাগে কথা বলেছেন তিনি।

* যুগান্তর: বর্তমান ব্যস্ততা কী নিয়ে?

**  সালমা: অনেক কাজই করছি। এখনকার তরুণ প্রজন্মের জন্য কিছু হিপহপ গান করেছি। অনেকে ডিজে পছন্দ করেন, সেটিও করেছি। আর ফোকগান তো আছেই। আধুনিক ফোক, পাশাপাশি স্টেজ শো, টেলিভিশনে লাইভ গানের অনুষ্ঠান করছি।

* যুগান্তর: ঈদের ব্যস্ততা কেমন?

** সালমা: ঈদ উপলক্ষে এরই মাঝে বাংলাভিশন ও বৈশাখী টেলিভিশনে গান করেছি। এনটিভির জন্য গান করার কথা রয়েছে। আরটিভিতে ঈদের একটি ফ্যাশনবিষয়ক অনুষ্ঠানে অংশ নিয়েছি। পাশাপাশি আমার তিনটি মিউজিক ভিডিওর কাজ চলছে। এর মধ্যে নিজের ইউটিউব চ্যানেলে একটি গান প্রকাশ করার ইচ্ছা রয়েছে। বাকিগুলো কোম্পানি থেকে বের হবে। দু’টি দ্বৈত গান ও একটি একক গান থাকছে এ ঈদ উপলক্ষে।

* যুগান্তর: ‘আশায় আশায়’ গানটি দর্শক-শ্রোতাদের মনের আশা কতটুকু পূরণ করতে পেরেছে?

** সালমা: আমার ইউটিউব চ্যানেলে গানটি প্রকাশ করেছিলাম। তাই হয়তো ভিউ কম হয়েছে। কিন্তু যারা গানটি দেখেছেন সবাই প্রশংসা করেছেন। চন্দনা রায় চৌধুরীর পরিচালনায় এতে গল্পের সঙ্গে মিল রেখে আমি আর শিপন মিত্র সত্তর দশকের গেটআপ নিয়ে হাজির হয়েছি। এখনও গানটি দর্শক দেখছেন।

* যুগান্তর: তরুণদের মাঝে লোকজ গানের আগ্রহ কেমন?

** সালমা: একটা সময় ছিল যখন এদেশে প্রচুর হিন্দি গান বাজত। এ দেশের গান এখন সবাই অনেক শোনেন। কোনো শো’তে গেলে একটা ফোক গান ধরলে মানুষ অনেক পছন্দ করে। তরুণদের মাঝে এখনও লোকজ গানের আগ্রহ আমি দেখতে পাই।

* যুগান্তর: লোকজ গান হারিয়ে যাচ্ছে বলে অনেকে বলে থাকেন...

** সালমা: আমার মনে হয় না লোকজ গান হারিয়ে যাচ্ছে বা যাবে। এখন আরও ভালোভাবে আধুনিক কম্পোজিশন করা হচ্ছে। সামনে আরও হবে। লোকজ গান হারিয়ে যাবে এটা আমি বিশ্বাস করি না।

* যুগান্তর: লালনের গান দিয়ে শুরু করলেন কেন?

** সালমা: আমি লালনের দেশ কুষ্টিয়ার মেয়ে। তার গান শুনছি ছোট থেকেই। আর সাঁইজির গান তো অন্য রকম। যে গানের মাধ্যমে আমি নিজে শান্তি পাই, সেই গান করতে পারাটা ভাগ্যের বিষয়।