ইউটিউবে শর্টফিল্ম প্রতিযোগিতার নামে প্রতারণার অভিযোগ

  আনন্দনগর প্রতিবেদক ৩০ জুলাই ২০১৮, ০০:০০ | প্রিন্ট সংস্করণ

ইউটিউবে শর্টফিল্ম প্রতিযোগিতার নামে প্রতারণার অভিযোগ

গত বছরের মাঝামাঝিতে বেশ আয়োজন করেই ইউটিউবভিত্তিক শর্টফিল্ম প্রতিযোগিতার আয়োজন করে ইনটকিজ নামে একটি প্রতিষ্ঠান। বাংলাদেশ ও পশ্চিমবঙ্গের প্রতিযোগীদের নিয়ে এ আয়োজন করা হয়।

সেই আয়োজন নির্ধারিত সময় শেষ হয়ে ৫ মাস পেরিয়ে গেলেও প্রতিযোগিতায় বিজয়ী নির্মাতাদের ঘোষিত পুরস্কার দেয়নি ইনটকিজ। এমনকি দুটি ক্যাটাগরিতে পুরস্কার ঘোষণা করা হলেও এখন পর্যন্ত একটি বিভাগের বিজয়ীদের নামও ঘোষণা করেনি। তার আগেই উধাও হয়েছে ইনটকিজ। প্রতিযোগিতায় অংশ নেয়া নির্মাতারা অভিযোগ করে বলেছেন, শর্টফিল্ম প্রতিযোগিতার নামে তরুণদের সঙ্গে প্রতারণা করা হয়েছে।

গত বছরের মাঝামাঝি সময়ে একটি ফেসবুক পেজের মাধ্যমে শর্টফিল্ম প্রতিযোগিতার ঘোষণা দেয় ইনটকিজ। ১৫ ডিসেম্বর ছিল শর্টফিল্ম জমা দেয়ার শেষ দিন। নির্ধারিত সময়ে প্রায় সাড়ে ৪শ’ শর্টফিল্ম জমা পড়ে। সেখান থেকে মূল প্রতিযোগিতার জন্য ৬০টি শর্টফিল্ম নির্বাচিত হয়।

আয়োজনে দুটি বিভাগে প্রতিযোগিতার ঘোষণা দেয়া হয়েছিল। একটি দর্শক জনপ্রিয়তা, অন্যটি জুরি বোর্ডের বিচারে নির্বাচিত হবেন বিজয়ীরা। চলতি বছরের ১৫ ফেব্র“য়ারি ফলাফল প্রকাশ করার কথা থাকলেও নির্ধারিত সময়ের কয়েকদিন পর ৩টি শর্টফিল্মকে দর্শক জনপ্রিয়তায় বিজয়ী ঘোষণা করা হয় ইনটকিজের ফেসবুক পেজের মাধ্যমে। এরপর ৫ মাস পেরিয়ে গেলেও জুরি বোর্ডের রায় জানানো হয়নি।

এমনকি বিজয়ী নির্মাতাদের পুরস্কার বা সম্মাননা প্রদানের বিষয়ে একাধিক তারিখ দিয়েও তা পিছিয়ে নেয়া হয়। এর মাঝেই হঠাৎ করেই বন্ধ করে দেয়া হয় প্রতিষ্ঠানটির ফেসবুক আইডি, পেজ ও ইউটিউব চ্যানেল। প্রতিযোগিতার জন্য নির্বাচিত ৬০টি শর্টফিল্ম প্রকাশ করা হয়েছিল ইনটকিজের ইউটিউব চ্যানেল থেকে।

এ ধরনের প্রতারণা প্রসঙ্গে আয়োজকদের একজন সুব্রত সরকারের কাছে জানতে চাওয়া হলে তিনি বলেন, ‘বিষয়টি নিয়ে আমরাও লজ্জিত। যে পরিকল্পনা করে আমরা এগিয়ে যেতে চেয়েছিলাম সেটা আসলে হয়নি। আমরা স্পন্সর পাচ্ছি না। এমন তো নয় যে আমরা এখান থেকে টাকা খেয়েছি, শর্টফিল্ম জমা বাবদ টাকা নিয়েছি। এখন আমরা সমস্যায় পড়েছি। সবাই এক হতে পারছি না। তবে এখনও আশা ছাড়িনি। চেষ্টা করছি বিষয়টি সুরাহা করার জন্য। আশা করি সব ঠিক হয়ে যাবে।’

  • সর্বশেষ
  • সর্বাধিক পঠিত
সব খবর

ভারপ্রাপ্ত সম্পাদক : সাইফুল আলম, প্রকাশক : সালমা ইসলাম

প্রকাশক কর্তৃক ক-২৪৪ প্রগতি সরণি, কুড়িল (বিশ্বরোড), বারিধারা, ঢাকা-১২২৯ থেকে প্রকাশিত এবং যমুনা প্রিন্টিং এন্ড পাবলিশিং লিঃ থেকে মুদ্রিত।

পিএবিএক্স : ৯৮২৪০৫৪-৬১, রিপোর্টিং : ৯৮২৪০৭৩, বিজ্ঞাপন : ৯৮২৪০৬২, ফ্যাক্স : ৯৮২৪০৬৩, সার্কুলেশন : ৯৮২৪০৭২। ফ্যাক্স : ৯৮২৪০৬৬ 

E-mail: [email protected]

© সর্বস্বত্ব স্বত্বাধিকার সংরক্ষিত ২০০০-২০১৮

converter