রবীন্দ্রসঙ্গীত সঠিকভাবে গাইতে হবে

প্রকাশ : ০৬ আগস্ট ২০১৮, ০০:০০ | প্রিন্ট সংস্করণ

  হাসান সাইদুল

জনপ্রিয় রবীন্দ্রসঙ্গীত শিল্পী রেজওয়ানা চৌধুরী বন্যা

রেজওয়ানা চৌধুরী বন্যা। জনপ্রিয় রবীন্দ্রসঙ্গীত শিল্পী। খ্যাতির পাশাপাশি পুরস্কৃতও হয়েছেন অনেকবার। রবীন্দ্রনাথ ঠাকুরের প্রয়াণ দিবস উপলক্ষে বিশ্বকবিকে নিয়ে বিভিন্ন আয়োজন ও বর্তমান ব্যস্ততা নিয়ে আজকের ‘হ্যালো...’ বিভাগে কথা বলেছেন তিনি

* যুগান্তর: রবীন্দ্রসঙ্গীতের সঙ্গে পরিচয় কীভাবে?

** বন্যা : আমার বাবা খুবই রবীন্দ্র অনুরাগী ছিলেন। বাড়িতে নিয়মিত রবীন্দ্রসঙ্গীতের চর্চা হতো। বাড়ির পরিবেশই আমাকে এ ধারার প্রতি আকৃষ্ট করে তোলে। বাবার মুখে কবিতা শুনেই রবীন্দ্রনাথের সঙ্গে প্রথম পরিচয়। যখন সঙ্গীত নিয়ে পড়তে যেতে চাইলাম তখন বাবা একটু আপত্তি জানালেও মা রাজি ছিলেন। পরে বাবাও রাজি হয়েছেন।

* যুগান্তর: তরুণ প্রজন্ম রবীন্দ্রসঙ্গীত কেমন শুনছে বলে মনে করেন?

** বন্যা : বিভিন্ন অনুষ্ঠানে যখন গান করি তখন বুঝতে পারি রবীন্দ্রসঙ্গীতের ভক্ত কেমন। শুধু তরুণ প্রজন্মই নয়, সব শ্রেণীর মানুষের কাছে রবীন্দ্রসঙ্গীত ব্যাপক প্রিয়।

* যুগান্তর: আধুনিক যন্ত্র ব্যবহার করে কি রবীন্দ্রসঙ্গীত গাওয়া সম্ভব?

** বন্যা : কেন নয়? তবে অনেকেই ভুল করেন। উল্টাপাল্টা যন্ত্র ব্যবহার করা হচ্ছে। কিন্তু যারা প্রকৃত রবীন্দ্রপ্রেমী, সাধারণ শ্রোতা, তারা অবশ্যই রবীন্দ্রসঙ্গীত সঠিকভাবে গাওয়ার চেষ্টা করবেন।

* যুগান্তর : রবীন্দ্রসঙ্গীত নিয়ে সামনে কী পরিকল্পনা রয়েছে আপনার?

** বন্যা : সামনে বড় করে একটি আয়োজন করব, এটি শুধু সুরের ধারাকে নিয়ে নয়। রবীন্দ্রনাথের গান নিয়ে যারা আছেন, তাদের সবাইকে নিয়ে এটি করব। এছাড়াও বেশকিছু কাজ হাতে আছে। শিগগিরই শুরু করব।

* যুগান্তর: তরুণ যারা রবীন্দ্রসঙ্গীত গায় বা গাইতে চায় তাদের কী বলবেন?

** বন্যা : আগে শিখতে হবে। গাওয়ার অনেক সুযোগ আছে, তবে আগে যেন তাল-লয় ঠিক রাখা যায়, সেজন্য প্রচুর চর্চা করতে হবে।