প্রবাসী শ্রমিকের কষ্ট নিয়ে আবারও রিয়াজ

  আনন্দনগর প্রতিবেদক ১২ আগস্ট ২০১৮, ০০:০০ | প্রিন্ট সংস্করণ

প্রবাসী শ্রমিকের কষ্ট নিয়ে আবারও রিয়াজ
চিত্রনায়ক রিয়াজ

প্রবাসী শ্রমিকদের প্রবাস জীবনের কষ্ট নিয়ে গত ঈদুল ফিতরে ‘কলুর বলদ’ নামে একটি খণ্ডনাটক নির্মাণ করেছিলেন সাজ্জাদ সুমন। মেজবাউর রহমান সুমনের গল্পে নির্মিত নাটকটি বেশ প্রশংসিত হয়।

এরই ধারাবাহিকতায় এবার ঈদুল আজহা উপলক্ষে নির্মিত হয়েছে সিক্যুয়াল ‘কলুর বলদ-২’ নাটকটি। এটিও রচনা করেছেন মেজবাউর রহমান সুমন। মেসের মধ্যে প্রবাসীরা কীভাবে, কত কষ্ট করে থাকে সেটাই দেখানো হবে দ্বিতীয় কিস্তিতে। আগের গল্পে শহর দেখানো হলেও এবার গ্রাম দেখানো হবে। প্রবাসীদের পাঠানো টাকায় পরিবার জমি ক্রয় করে। উন্নত জীবনযাপন করে।

যখন তারা বিদেশে না গিয়ে গ্রামে থেকে যেতে চায়; তখন তারা সেই সমর্থন পায় না। এ বিষয়টি নাটকে দেখা যাবে। এছাড়াও একজন প্রবাসী বিদেশে মারা গেলে তার লাশ দেশে ফিরিয়ে আনতে যে ঝক্কি-ঝামেলা পোহাতে হয়, সেই বিষয়টিও তুলে ধরা হবে ‘কলুর বলদ-২’ নাটকে। গত পর্বের মতো এবারও যথারীতি মূল চরিত্রে অভিনয় করেছেন চিত্রনায়ক রিয়াজ। তবে অভিনেত্রীর জায়গায় পরিবর্তন এসেছে।

গত পর্বে তানিয়া আহমেদ থাকলেও এবার তার বদলে রয়েছে ফারহানা মিলি। এতে অভিনয় প্রসঙ্গে রিয়াজ বলেন, ‘কলুর বলদ’ এত জনপ্রিয় হবে বুঝতে পারিনি। দর্শক চাহিদার কারণেই নির্মাতা দ্বিতীয় কিস্তি নির্মাণ করেছেন।

খুব ভালো লাগছে দর্শকদের সামনে নতুন কিছু দেখাতে পারছি বলে। প্রবাসীদের জীবন, বিশেষ করে বিদেশে মেসে তারা কীভাবে থাকেন তা এবারের নাটকে ফুটে উঠবে। আশা করছি, দর্শকদের ভালো লাগবে। এরই মাঝে ঢাকার বিভিন্ন লোকেশনে নাটকের শুটিং শেষ হয়েছে।’

নাটকের নির্মাণ প্রসঙ্গে নির্মাতা বলেন, ‘কলুর বলদ নাটকটি তৈরির সময় আমার মনে হয়েছিল এটি দর্শকদের কাছে ভিন্নমাত্রায় উপস্থাপিত হবে। প্রচারের ফল হয়েছেও তাই। বিশেষ করে প্রবাসী শ্রমিকরা নাটকটি বেশ আগ্রহ নিয়ে দেখেছেন। তাদের জন্যই নতুন কিস্তি তৈরি করেছি।’ নাটকটি চ্যানেল আইয়ে ঈদুল আজহার অনুষ্ঠানমালায় প্রচার হবে বলে নির্মাতা জানান।

আরও পড়ুন
  • সর্বশেষ
  • সর্বাধিক পঠিত
সব খবর

ভারপ্রাপ্ত সম্পাদক : সাইফুল আলম, প্রকাশক : সালমা ইসলাম

প্রকাশক কর্তৃক ক-২৪৪ প্রগতি সরণি, কুড়িল (বিশ্বরোড), বারিধারা, ঢাকা-১২২৯ থেকে প্রকাশিত এবং যমুনা প্রিন্টিং এন্ড পাবলিশিং লিঃ থেকে মুদ্রিত।

পিএবিএক্স : ৯৮২৪০৫৪-৬১, রিপোর্টিং : ৯৮২৪০৭৩, বিজ্ঞাপন : ৯৮২৪০৬২, ফ্যাক্স : ৯৮২৪০৬৩, সার্কুলেশন : ৯৮২৪০৭২। ফ্যাক্স : ৯৮২৪০৬৬ 

E-mail: [email protected]

© সর্বস্বত্ব স্বত্বাধিকার সংরক্ষিত ২০০০-২০১৮

converter