সর্বোচ্চ বাজেট নিয়ে আসছেন অনন্ত

দিন : দ্য ডে ছবির কাজ শুরু শিগগিরই

প্রকাশ : ০২ সেপ্টেম্বর ২০১৮, ০০:০০ | প্রিন্ট সংস্করণ

  আনন্দনগর প্রতিবেদক

দেশীয় চলচ্চিত্রে সবচেয়ে বড় বাজেট নিয়ে চিত্রনায়ক, প্রযোজক অনন্ত জলিল শুরু করছেন তার নতুন ছবি ‘দিন : দ্য ডে’। যুগান্তরকে তিনি জানিয়েছেন, এ যাবত বাংলাদেশে স্থানীয়ভাবে কিংবা যৌথ প্রযোজনায় যেসব ছবি নির্মিত হয়েছে, আমার ছবিটির বাজেট তার চেয়েও অনেক অনেক বেশি। যেটা অন্যরা তো দূরে থাক, আমি নিজেও কল্পনা করিনি।

এ পরিমাণ অর্থ খরচ করে ছবি নির্মাণের সাহস বাংলাদেশে কেউ দেখায়নি। যদিও আমার আগের ছবিগুলোও বিগ বাজেটের ছিল। যা ওই সময়ের আগে নির্মিত ছবির বাজেটের তুলনায় তিন থেকে চারগুণ বেশি। তবে নতুন ছবিটির বাজেট সত্যিই অকল্পনীয়।’ ঠিক কত টাকা বাজেটে ছবিটি নির্মিত হচ্ছে যে সম্পর্কে এখনই সব খোলাসা করতে রাজি নন অনন্ত।

তবে ছবির বাজেট ১৫ বা ২০ কোটি টাকা ছাড়িয়ে যেতে পারে বলে ইঙ্গিত দিয়েছেন তিনি। এর কারণও উল্লেখ করেছেন অনন্ত। তিনি বলেন, ‘এ ছবির গল্পই মূলত বাজেট বেশি হওয়ার মূল কারণ।

যে ধরনের গল্প নিয়ে আমরা কাজ করছি, সেটা অত্যন্ত নিখুঁতভাবে ফুটিয়ে তুলতে হবে। এজন্য বিভিন্ন দেশে শুটিং করতে হবে। তাছাড়া এ ছবিতে কাজ করবেন অস্কার পাওয়া অভিনেতা ও কলা-কুশলীরা।

যেটা এর মধ্যে আমাকে ইরান থেকে নিশ্চিত করা হয়েছে। সব মিলিয়ে বাজেট আমার ধারণার বাইরে হতে পারে।’ তবে বিশাল অংকের বাজেট নিয়ে নির্মিত ছবিটির বাংলাদেশে প্রদর্শনী নিয়ে তিনি শংকা প্রকাশ করেছেন।

কারণ, ভালো মানের সিনেপ্লেক্স ছাড়া এ ছবিটি দেখে মজা পাবেন না দর্শকরা। কারণ এর মেকিংয়ে বিশ্বের সর্বোচ্চ প্রযুক্তি ব্যবহার করা হবে বলে জানিয়েছেন তিনি। পাশাপাশি দেশীয় সিনেমার বাজারও মন্দা। তবে আন্তর্জাতিকভাবে মুক্তি দিয়ে এর খরচ পুষিয়ে আনার চেষ্টা করবেন বলে জানিয়েছেন অনন্ত। যদিও ছবিটি ইরানের সঙ্গে যৌথ প্রযোজনায় নির্মিত হচ্ছে। চলতি বছরের জুন মাসে ইরান যান তিনি।

সেখানে ফারাবি ফাউন্ডেশনের সঙ্গে এ ছবি নির্মাণের ব্যাপারে আলোচনা হয়। এবং সেখানে তাদের মধ্যে চুক্তি স্বাক্ষর হয়। বিশ্বের বিভিন্ন দেশে মুসলমানদের ওপর যে নির্যাতন হচ্ছে, তা-ই তুলে ধরা হবে এ নতুন ছবিতে।

পাশাপাশি জঙ্গি হামলা এবং সেটার প্রতিরোধ ব্যবস্থার অনেক কিছুই এ ছবিতে থাকবে বলে জানা গেছে। চলতি বছরের শেষ নাগাদ ছবিটির শুটিং শুরুর লক্ষ্যে কাজ করছেন অনন্ত। এ মুহূর্তে চিত্রনাট্য তৈরির কাজ প্রায় শেষ পর্যায়ে বলে জানিয়েছেন তিনি। ছবিতে বরাবরের মতো অনন্ত জলিলের পাশাপাশি তার স্ত্রী চিত্রনায়িকা বর্ষাও অভিনয় করবেন।