চলতি বছরেই মাসুদ রানার শুটিং

  আনন্দনগর প্রতিবেদক ০৯ সেপ্টেম্বর ২০১৮, ০০:০০ | প্রিন্ট সংস্করণ

চলতি বছরেই মাসুদ রানার শুটিং

বাংলাদেশ কাউন্টার ইন্টেলিজেন্সের (বিসিআই) এক দুর্ধর্ষ গোয়েন্দা অফিসার মাসুদ রানা। বাংলাদেশের অগণিত পাঠকের স্বপ্নের নায়ক তিনি। অসম্ভবকে সম্ভব করাই তার কাজ।

সমস্যা সংকুল এবং বিপজ্জনক সব অভিযানের দায়িত্ব তিনি একাগ্রতার সঙ্গে সম্পন্ন করেন। দুরূহ অভিযান সম্পন্ন করার জন্য অভিজ্ঞ হিসেবে বিশ্বজুড়ে প্রশংসিত তিনি। মাসুদ রানা বাংলদেশ সেনাবাহিনীর সাবেক মেজর। কাল্পনিক সংস্থা বাংলাদেশ কাউন্টার ইন্টেলিজেন্সের সদস্য তিনি। তার সাংকেতিক নাম ‘এমআর-নাইন’।

এছাড়া রানা এজেন্সি নামে একটি গোয়েন্দা সংস্থাও পরিচালনা করেন তিনি। মূলত পর্দার আড়ালে এটি বিসিআইয়ের একটি শাখা। গোপন মিশন নিয়ে ঘুরে বেড়ান দেশ-দেশান্তর। বিচিত্র তার জীবন। প্রতি পদক্ষেপেই তার মৃত্যুর হাতছানি। তবুও ছুটে চলেন পেশাগত দায়িত্ব পালনের জন্য। এ মাসুদ রানা জনপ্রিয় কথা সাহিত্যিক কাজী আনোয়ার হোসেনের সৃষ্ট একটি চরিত্র।

এ চরিত্রটি নিয়ে ৪৪ বছর পর আবারও চলচ্চিত্র নির্মাণ হচ্ছে। মাসুদ রানা সিরিজের ৩টি গল্প ‘ধ্বংস পাহাড়’, ‘ভারতনাট্যম’ ও ‘স্বর্ণমৃগ’ নিয়ে চলচ্চিত্র নির্মাণ করবে জাজ মাল্টিমিডিয়া। তিনটি ছবিতে একজন নায়কই অভিনয় করবেন। তবে কে হচ্ছেন এ মাসুদ রানা? এ নিয়ে জল্পনা-কল্পনাও চলছে বেশ কিছুদিন থেকেই।

ছবিগুলোর প্রযোজনা প্রতিষ্ঠান জানিয়েছে, এ বছরেই মাসুদ রানা সিরিজের প্রথম ছবিটির নির্মাণ কাজ শুরু হবে। এখন সেই স্বপ্নের নায়কের অপেক্ষায় আছেন মাসুদ রানা ভক্তরা। শিগগিরই চূড়ান্তভাবে প্রকাশ করা হবে মাসুদ রানা চরিত্র রূপদানকারী অভিনেতার নাম। তবে তার আগে একটি প্রতিযোগিতার আয়োজন হবে।

ফেয়ার অ্যান্ড লাভলী ম্যানস ‘কে হবে মাসুদ রানা’ শিরোনামের এরই মধ্যে এ রিয়্যালিটি শোর আয়োজন করেছে চ্যানেল আই। বিভিন্ন প্রক্রিয়ার মধ্য দিয়ে বাছাই করার কাজটি করবেন চিত্রনায়ক ফেরদৌস ও নায়িকা পূর্ণিমা।

শিগগিরই প্রতিযোগিতাটির কার্যক্রম শুরু হবে বলে জানা গেছে। যে কোনো বাংলাদেশি কিংবা বাংলাদেশি বংশোদ্ভূত তরুণ এ প্রতিযোগিতায় অংশ নিতে পারেন। এই শোয়ের সঙ্গে যুক্ত আছে বহুজাতিক প্রতিষ্ঠান ইউনিলিভার।

প্রযোজনা প্রতিষ্ঠান এরই মধ্যে জানিয়েছে, ২০১৮ সালেই শুরু হচ্ছে ‘মাসুদ রানা’ সিরিজের ‘ধ্বংস পাহাড়’ অবলম্বনে প্রথম ছবি নির্মাণের কাজ। প্রসঙ্গত ১৯৭৩ সালে মাসুদ রানা সিরিজের ‘বিস্মরণ’ গল্প অবলম্বনে চিত্রনায়ক মাসুদ পারভেজ সোহেল রানা নির্মাণ করেন ‘মাসুদ রানা’ নামে একটি ছবি।

 

 

আরও পড়ুন
  • সর্বশেষ
  • সর্বাধিক পঠিত
সব খবর

ভারপ্রাপ্ত সম্পাদক : সাইফুল আলম, প্রকাশক : সালমা ইসলাম

প্রকাশক কর্তৃক ক-২৪৪ প্রগতি সরণি, কুড়িল (বিশ্বরোড), বারিধারা, ঢাকা-১২২৯ থেকে প্রকাশিত এবং যমুনা প্রিন্টিং এন্ড পাবলিশিং লিঃ থেকে মুদ্রিত।

পিএবিএক্স : ৯৮২৪০৫৪-৬১, রিপোর্টিং : ৯৮২৪০৭৩, বিজ্ঞাপন : ৯৮২৪০৬২, ফ্যাক্স : ৯৮২৪০৬৩, সার্কুলেশন : ৯৮২৪০৭২। ফ্যাক্স : ৯৮২৪০৬৬ 

E-mail: [email protected]

© সর্বস্বত্ব স্বত্বাধিকার সংরক্ষিত ২০০০-২০১৮

converter